The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনে টানা ৫ দিন করোনায় কোনো মৃত্যু ঘটেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রথম প্রানঘাতি করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে। তারপরই চীনে এই ভাইরাসের প্রকোপ দ্রুত ছড়িয়ে পড়তে থাকে।

চীনে টানা ৫ দিন করোনায় কোনো মৃত্যু ঘটেনি 1

সেই সময় চীনের গন্ডি পেরিয়ে এই ভাইরাস অন্যান্য দেশেও হানা দিতে শুরু করে। এ পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতি করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে।

বিশ্বের শক্তিশালী দেশগুলোও এই ভাইরাসের কাছে বর্তমানে হিমসিম খাচ্ছে। তবে শুরুর দিকে চীনে এই ভাইরাসের প্রকোপ দ্রুত ছড়িয়ে পড়লেও এখন এর পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে।

গত চার মাসের প্রচেষ্টায় চীন এই মহামারির বিপর্যয় অনেকটাই কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। চীনের ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে যে, গত ৫ দিনে দেশটিতে নতুন করে মাত্র দু’জন প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। অপরদিকে গত ৫ দিনে চীনে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

চীনের জন্য এটি অনেকটাই স্বস্তির বিষয়। গত কয়েক মাসে লাশের সারি দেখা চীনে কয়েকদিন ধরে কোনো মৃত্যুর ঘটনা না ঘটনায় লোকজনের মধ্যে আশার আলো দেখা যাচ্ছে।

দেশটির ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, আক্রান্তদের মধ্যে একজন বহিরাগত ও অপরজন উত্তরাঞ্চলীয় সানসি প্রদেশের স্থানীয় বাসিন্দা। সেখানে উপসর্গবিহীন রোগী শনাক্ত হয়েছে ১২ জন।

ওয়ার্ল্ডওমিটারের হিসাব মতে, চীনে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৮৭৭ জন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৬৩৩ জন।

তবে দেশটিতে করোনায় আক্রান্ত রোগিদের মধ্যে অধিকাংশই সুস্থ হয়ে উঠেছে। ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়িও ফিরেছে ৭৭ হাজার ৭১৩ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৫৩১টি ও মাত্র ৩৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...