The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জনৈক ফার্মাসিস্ট নিজের তৈরি ‘করোনার ওষুধ’ খেয়ে প্রাণ হারালেন

সিভানেসন (৪৭) নামের ওই ব্যক্তি একজন ফার্মাসিস্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভেষজ পণ্য প্রস্তুতকারক সংস্থার জেনারেল ম্যানেজার নিজের তৈরি করোনার ওষুধ নিজ শরীরে প্রয়োগ করে প্রাণ হারিয়েছেন।

জনৈক ফার্মাসিস্ট নিজের তৈরি 'করোনার ওষুধ' খেয়ে প্রাণ হারালেন 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সিভানেসন (৪৭) নামের ওই ব্যক্তি একজন ফার্মাসিস্ট। নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর থেকে জানা যায়, এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে ভারতের চেন্নাইয়ে।

মৃত সিভানেসন সুজাতা বায়োটেক নামে একটি সংস্থার জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। এই সংস্থার বেশ কিছু পণ্য স্থানীয় বাজারে জনপ্রিয়। বৃহস্পতিবার নিজেরই তৈরি করোনার ওষুধ নিজের উপরে প্রয়োগ করেন সিভানেসন। এর কয়েক মিনিটের মধ্যেই তিনি মৃত্যুর কোলে ঢোলে পড়েন।

ওইদিন সংস্থার মালিক ডা. রাজ কুমারের বাড়িতে নিজের তৈরি করোনার ওষুধ খেয়ে প্রথমে অজ্ঞান হয়ে পড়েন সিভানেসন। সঙ্গে সঙ্গেই তাকে কাছের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার চূড়ান্ত অবনতি হওয়ায় সেখান থেকে রেফার করা হয় অপর একটি হাসপাতালে। তারপরও তার শেষরক্ষা হয়নি। হসপাতালে যাওয়ার পথে মৃত্যু ঘটে এই তরুণ ফার্মাসিস্টের।

পুলিশ জানিয়েছে যে, ফার্মাসিস্ট সিভানেসনে সঙ্গে ওষুধ তৈরির কাজে ওই প্রতিষ্ঠানের মালিক ডা. রাজ কুমার জড়িত ছিলেন কি না, পুলিশ সেটি খতিয়ে দেখছে।

জানা যায়, দীর্ঘ কয়েক দশক ধরে সুজাতা বায়োটেক সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন সিভানেসন। এই সংস্থার উত্তরাখণ্ডে একটি ওষুধ তৈরির কারখানাও রয়েছে। সেখানে তিনি ২০ বছর কাজও করেছেন। পরে চেন্নাইয়ে ফিরে আসেন ও ওই একই সংস্থায় আবার যোগ দেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...