The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীন স্বীকার করলো: করোনার নমুনা নষ্ট করা হয়েছে!

চীন জানিয়েছে যে, প্রথমদিকের কিছু নমুনা তারা নষ্টও করে ফেলেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই করোনা ভাইরাসের জন্য চীনকেই দায়ী করে আসছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বেশ কয়েকবার দাবি করেছেন, করোনা ভাইরাসের নমুনা ধ্বংস করে ফেলেছে চীন। এবার পম্পেওর এমন অভিযোগ স্বীকার করে নিয়েছে বেইজিং।

চীন স্বীকার করলো: করোনার নমুনা নষ্ট করা হয়েছে! 1

চীন জানিয়েছে যে, প্রথমদিকের কিছু নমুনা তারা নষ্টও করে ফেলেছে। চীনের ন্যাশনাল হেলথ কমিশনের কর্মকর্তা লিউ ডেংফেং জানিয়েছেন যে, গত জানুয়ারি মাসে সরকার করোনা ভাইরাসের নমুনা নষ্ট করে ফেলার নির্দেশ দেয়। অনুমোদিত নয় এমন ল্যাবে এগুলো নষ্ট করে ফেলতে বলা হয়।

তবে ওই কর্মকর্তার দাবি হলো, করোনা ভাইরাসের প্রমাণ লোপাটের জন্য কখনও নমুনা নষ্ট করে ফেলা হয়নি। গবেষণাগারের সুরক্ষার কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছেন চীনের ওই কর্মকর্তা। চীনের স্বাস্থ্য বিষয়ক আইন অনুযায়ীই এগুলো নষ্ট করা হয়েছে বলে জানানো হয়।

উল্লেখ্য, প্রথম থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পরার পেছনে চীনের হাত রয়েছে এমনটাই মনে করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশ। এমনকি যুক্তরাষ্ট্রও বারবার এই কথার ওপরই জোর দিয়ে এসেছে। একাধিকবার অভিযোগ তোলার পাশাপাশি সম্প্রতি সরাসরি দুই দেশের মধ্যকার সব ধরনের সম্পর্ক ভেঙে দেওয়ার হুমকিও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমরা ইচ্ছা করলে অনেক কিছুই করতে পারি। আমরা সব সম্পর্ক শেষও করতে পারি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন যে, উহানের একটি ল্যাবরেটরি হতেই এই প্রাণঘাতি ভাইরাসের উৎপত্তি। তার দাবি হলো, এই বিষয়ে যথেষ্ট প্রমাণও রয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, চীনা ল্যাব করোনা ভাইরাস ছড়িয়েছে, এমন কোনো প্রমাণ যুক্তরাষ্ট্র এখনও দিতে পারেনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...