জেনেনিন যেসব খাবার খেলে আপনার শুকনো চুল সজীব হবে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অনেকেই রয়েছেন শুকনো চুল বিড়ম্বনায়। চুল শুকনো হলে মাথায় শুকনো খুশকি দেখা দেয়, চুল পড়া বেড়ে যায়। শুকনো ভাবের কারণে চুলে স্ট্যাটিক ইলেকট্রিসিটি দেখা দেয় এতে চুল বার বার অগোছালো হয়ে পড়ে আর আচড়াতেও অসুবিধা হয়। কিছু খাবার খেলেই আপনি আপনার শুকনো চুল সজীব করতে পারবেন।


Frizzy-Hair

শসাঃ ফাইবার ও ফ্লুইডসমৃদ্ধ শসা শরীরে ফাইবার এবং পানির পরিমাণ বাড়ায়। শসা শরীরের জমানো ক্ষতিকর ও বিষাক্ত উপাদানগুলো অপসারণ করে রক্তকে পরিষ্কার রাখে। শসাতে রয়েছে সিলিকা, সিলিকা চুলকে করে উজ্জ্বল এবং চুলের আদ্রতা বাড়ায়।

Screenshot_20

সবুজ শাকঃ সবুজ শাকে ও শসার মত সিলিকা রয়েছে, এছাড়া সবুজ শাক সবজিতে রয়েছে ভিটামিন “এ” ও ভিটামিন “সি”। সবুজ শাক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। শরীরে সারা দিনে যতটুকু আঁশ এবং বিভিন্ন ভিটামিন ও মিনারেলস দরকার হয় তার বেশির ভাগ সবুজ শাক থেকে পূরণ করা সম্ভব। সবুজ শাক সবজিতে প্রচুর মাত্রায় খনিজ পদার্থ, ভিটামিন এবং প্রোটিন আছে যা রোজ খেলে আপনার চুলের মসৃণতা বাড়বে পাশাপাশি চুলের শুষ্ক ভাব দূর হবে।

Screenshot_19

তিসির বীজঃ তিসি বীজ ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের খুব গুরুত্বপূর্ণ উৎস। তিসির তেলে রয়েছে ইপিএ ও ডিএইচ। তিসি বিজ আপনার চুল পড়া রোধে বিশেষ ভূমিকা রাখবে, এছাড়া তিসি বীজ চুলের সজীবতা বাড়িয়ে চুলকে করে তোলে উজ্জ্বল দ্যুতিময়।

Screenshot_18

আখরোট ফলঃ আখরোট ফল চুল পড়া রোধে এবং চুলকে সজীব করতে একটি উল্লেখযোগ্য খাবার। আখরোট ফলে রয়েছে প্রচুর বায়োটিন। বায়োটিন চুলপড়া রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়াও বিভিন্ন গবেষণায় দেখাগেছে আখরোট ফলে রয়েছে জিংক, জিংক চুলপড়া কমায়।

Screenshot_17

স্যামন মাছঃ আমাদের রুই কাতলার চেয়ে অনেক গুন বেশী সুস্বাদু মাছ হচ্ছে স্যামন। শুষ্ক চুলের বিড়ম্বনায় যারা আছেন তাদের জন্য স্যামন মাছ আশীর্বাদ স্বরূপ। স্যামন মাছ একটি ওমেগা-৩ পরিপূর্ণ খাবার। স্যামন মাছ পারে আপনার শুষ্ক চুলকে উজ্জ্বল ঝলমলে করে তুলতে এবং চুলপড়া রোধ করতে।

Screenshot_15

পানিঃ চুলের সৌন্দর্য বাড়াতে ক্যালরিভর্তি কোমলপানীয়ের বদলে এক গ্লাস পানি হতে পারে শ্রেষ্ঠ পানীয়। পানি হচ্ছে আমাদের সাস্থের জন্য এবং চুল ও ত্বকের জন্য প্রাকৃতিক সহজলভ্য উপাদান। তাছাড়া পানি উজ্জীবিত করে দেহকে। শরীরের কোষে কোষে অক্সিজেন ও পুষ্টিকণা বয়ে নিয়ে যেতে সহায়তা করে পানি। শরীর যথেষ্ট পানি পেলে, সারা শরীরে রক্ত সঞ্চালিত করতে হূদযন্ত্রকে এত কঠোর শ্রম করতে হয় না। পরিমাণ মত পানি পান করার ফলে শরীরের ত্বকে এবং মাথার তালুতে শুষ্ক ভাব দূর হয় এতে চুল হয় উজ্জ্বল।

Screenshot_14

ডিমঃ ডিম প্রোটিনসমৃদ্ধ, সহজ প্রাপ্য আদর্শ খাদ্য। ডিমের সাদা অংশ চুলের জন্য বিশেষ উপকারী। ডিমে রয়েছে চুলের জন্য দরকারি দুটি ভিটামিন, ভিটামিন বি-৫ ও বি-১২ এছাড়া ডিমে রয়েছে চুলের জন্য অত্যন্ত দরকারি বয়োটিন।

Screenshot_16

বিশ্বাস করুন আর নাই করুন যখনই স্বাস্থ্যকর চুলের বিষয় আসে সবাই আপনাকে জানাবে চুলে কি কি প্রয়োগ করতে হবে কিন্তু আমরা আপনাকে জানালাম চুলকে সুস্থও উজ্জ্বল করতে এবং শুষ্ক ভাব দূর করতে কি কি খেতে হবে। আপনি যদি পরিমাণ মত এসব খাবার খান তবে আপনার চুলের শুষ্ক ভাব দূর হবে এবং চুল হবে স্বাস্থ্যকর।

সূত্রঃ ইন্ডিয়া টাইমস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...