The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মিসরে হচ্ছে বিশ্বের বৃহত্তম মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিসর সরকার বিশ্বের সর্ববৃহৎ মসজিদ নির্মাণের পরিকল্পনা করেছে। দেশটির নতুন প্রশাসনিক অঞ্চলে ৭৫০ মিলিয়ন পাউন্ড বাজেটে এটি নির্মাণ করা হবে।

মিসরে হচ্ছে বিশ্বের বৃহত্তম মসজিদ 1

মিসরের প্রেসিডেন্টের মুকপাত্র বাসসাম রাদি মসজিদ স্থাপনার ছবিসংবলিত একটি পোস্টে লেখেন, প্রশাসনিক রাজধানীর মসজিদটি বিশ্বের সর্ববৃহৎ মসজিদগুলোর একটি হবে বলে মনে করা হচ্ছে। মসজিদের মিনারটি উচ্চতায় ১৪০ মিটার হবে। এতে ১ লাখ ৭ হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

এই মসজিদটিতে থাকবে ‌অনুষ্ঠান আয়োজনের জন্য সুবিশাল হলরুম। ছেলে-মেয়েদের কোরআন শিক্ষার জন্যও এই মসজিদে থাকবে বড় স্থান। এ ছাড়াও প্রায় ৩ হাজারের বেশি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থাও থাকবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে মসজিদ প্রকল্পের খবর প্রকাশের পর নানা ধরনের মন্তব্যও প্রকাশ করা হয়েছে। অনেকেই এ পরিকল্পনাকে অর্থের অপচয় বললেও অনেকেই আবার এটিকে বিশ্ব দরবারে তা মিশরের নামকে সমুন্নত রাখবে বলে মনে করছেন।

বৃহত্তর মসজিদ নির্মাণের পরিকল্পনাকে অনেকেই সরকারি অর্থের অপব্যয় বলে মন্তব্য করেছেন। কারণ করোনা মহামারিতে মিশরের অর্থনৈতিক দুরাবস্থায় সুচিকিৎসার অভাব এবং ক্ষুধা-যন্ত্রণায় মানুষ যখন কঠিন পরিস্থিতি পার করছে, ঠিক তখন এই ধরনের বিলাসী পরিকল্পনা আর্থিক অপচয় হিসেবেও মনে করেছেন অনেকেই।

উল্লেখ্য, গত মাসেও মিসর সরকার ঘোষিত ৩২ মিলিয়ন ডলারের কায়রো আই ল্যান্ডমার্ক এবং ২৩ মিলিয়ন ডলারের ট্রেন লাইন প্রকল্প নিয়ে অনেকেই ব্যাপক সমালোচনা করেন।

নতুন প্রশাসনিক রাজধানী মিশরের বৃহত্তর কায়রো অঞ্চল ও সুয়েজ খাল অঞ্চলের একেবারে মধ্যভাগে অবস্থিত। প্রশাসনিক রাজধানীতে সংসদ, রাষ্ট্রপতির কার্যালয় এবং দেশটির মন্ত্রণালয়ের প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভিন্ন দেশের দূতাবাসও থাকবে। এছাড়াও পরিকল্পনাতে প্রধান পার্ক এবং আন্তর্জাতিক বিমানবন্দর থাকবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের

Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...