জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে যাবে মিশর

কোনো একটি দেশের একক সিদ্ধান্ত কিংবা ঘোষণা আইনগত বৈধতা পাবে না, এমন একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করতে চলেছে মিশর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর ট্রাম্প তার মিত্রদের বিরাগ ভাজন হয়েছেন। এবার জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে গিয়ে প্রস্তাব করবে মিশর।

কোনো একটি দেশের একক সিদ্ধান্ত কিংবা ঘোষণা আইনগত বৈধতা পাবে না, এমন একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করতে চলেছে মিশর।

বিবিসির খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পবিত্র জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে এই প্রস্তাব তুলতে চলেছে আরব বিশ্বের দেশটি।

সেইসঙ্গে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সমর্থনে অন্য কোনো দেশ যেনো জেরুজালেমে দূতাবাস স্থানান্তর না করে, সে বিষয়টিও প্রস্তাবে উল্লেখ থাকবে বলে জানা গেছে।

কূটনীতিক বিশেষজ্ঞদের ধারণা মতে, নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্য মিশরের এই প্রস্তাবে সমর্থন করলেও বিরোধিতা করতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে তারা ভেটো ক্ষমতা প্রয়োগ করতে পারে বলে প্রস্তাবটি পাস হওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছে বিশেষজ্ঞদের।

৬ ডিসেম্বর তেল আবিদ হতে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানিয়ে শহরটিকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর হতে মার্কিন প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তের প্রতিবাদ করে আসছে মুসলিম রাষ্ট্রসহ সমগ্র বিশ্ববাসী।

ডোনাল্ড ট্রাম্পের এই সিদ্ধান্তের প্রতিবাদে তাৎক্ষণিকভাবে পথে নেমে আসেন ফিলিস্তিনের জনগণ। বিক্ষোভ হয়েছে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে। ইতিমধ্যে গাজা উপত্যকা এবং ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি নিরাপত্তারক্ষী বাহিনীর সঙ্গে সংঘাত শুরু হয়েছে বিক্ষোভকারীদের মধ্যে।

ইসরায়েলি সেনাদের সংঘাতে গত শুক্রবার চারজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া বিক্ষোভ থামাতে ফিলিস্তিনি শিশুদের ধরে নিয়ে নির্যাতন চালাচ্ছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...