The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আবারও লকডাউনে গেলো ইতালি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই যেনো থামছে না। করোনার টিকা আবিষ্কার হলেও এখনও স্বস্তিতে নেই বিশ্বের কোনো দেশ। করোনা বাড়ার কারণে আবারও লকডাউনে গেলো ইতালি!

আবারও লকডাউনে গেলো ইতালি! 1

করোনা ভাইরাস আবারও বৃদ্ধি পাওয়ায় আবারও আতঙ্ক বাড়াচ্ছে বিশ্বব্যাপী। এই প্রাণঘাতি এই ভাইরাসের নতুন নতুন ধরন দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও লকডাউনের ঘোষণা দিয়েছে ইতালি।

সোমবার থেকে দোকান, রেস্তোঁরা এবং স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাগি গত পরশু (শুক্রবার) কোভিড -১৯-এর নতুন সংক্রামনের জন্য সতর্কতা জারি করে এই ঘোষণা দেন। তিনি জানিয়েছেন, ইস্টার উপলক্ষে ২ হতে ৩ এপ্রিল পর্যন্ত সারাদেশে সম্পূর্ণভাবে লকডাউন শুরু হবে।

তিনি বলেন যে, একবছর আগেও ইতালিতে কোভিড -১৯ মহামারীর প্রাদুর্ভাবের কারণে প্রথমবারের মতো দেশজুড়ে একটি লকডাউন ঘোষণা করা হয়। আবারও সংক্রমণের দ্রুত প্রসার বন্ধ করার চেষ্টা চলছে। এই রোগের কারণে দেশটিতে ১ লক্ষেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

সম্প্রতি ইতালিতে করোনার নতুন রূপ চরমভাবে সংক্রমণ ঘটিয়ে চলেছে। দেশটির উত্তরের জনবহুল অঞ্চল লোম্বার্ডি এবং দক্ষিণের ক্যালাব্রিয়াকে ‘রেডজোন’ হিসেবে চিহ্নিত করা হয়। দেশটির লাজিও অঞ্চলেও রেডজোন ঘোষণা হতে পারে।

ইতালির নতুন জোট সরকার চলতি মাসের শুরুর দিকে রেডজোনগুলোতে কড়া বিধিনিষেধ আরোপ করেছে। রেডজোন এলাকায় বার, রেস্তোরাঁ, মাধ্যমিক এবং প্রাথমিক স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। বাসিন্দাদের বাড়িতে থাকারও নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...