The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার ক্যাপসুল আকারে আসছে করোনার টিকা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বজুড়ে করোনা ভাইরাসের তাণ্ডব এখনও চলমান রয়েছে। প্রতিদিনই এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। প্রতিষেধক হিসেবে ইতিমধ্যেই টিকা দেওয়া শুরু হয়েছে। তবে এবার আসছে টিকার বিকল্প ক্যাপসুল!

এবার ক্যাপসুল আকারে আসছে করোনার টিকা! 1

এবার নতুন সুসংবাদ হলো করোনা টিকা আসছে ক্যাপসুল আকারে। আমেরিকা, ইসরায়েল ও ভারতের যৌথ উদ্যোগে আসছে দ্বিতীয় প্রজন্মের এই টিকা ক্যাপসুল।

জানা যায়, ইসরায়েল-আমেরিকান কোম্পানি ওরামেড ও ভারতীয় ওষুধ কোম্পানী প্রেমাস বায়োটেক যৌথভাবে তৈরি করেছে এই টিকাটি। এই টিকার নাম দেওয়া হয়েছে ওরাভ্যাক্স। এ বছরেই এর প্রথম দফা ক্লিনিক্যাল পরীক্ষা শুরু হবে বলে এক ঘোষণায় বলা হয়।

এক বিবৃতিতে বলা হয় যে, আগামী জুন মাসে শুরু হবে এই পরীক্ষা। তবে এ পর্যন্ত এর সফলতা সম্পর্কে কোনও নিশ্চয়তা দেওয়া হয়নি। তবে পরীক্ষা শেষে বোঝা যাবে এটা কতোটা কার্যকর হবে। সেটি জানতে হয়তো আরও এক বছর বা তারও বেশি সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তারপরই সামনে আসবে একে অনুমোদন দেওয়া না দেওয়ার বিষয়টি। এটিকে বলা হচ্ছে, দ্বিতীয় প্রজন্মের টিকা। তবে এটি প্রয়োগ সহজ এবং বিতরণও সহজসাধ্য।

ওরামেডের প্রধান নির্বাহী কর্মকর্তা নাদাভ কিদ্রোন এক বিবৃতিতে বলেছেন, মুখে সেবনের টিকা জনগণ বাড়িতে বসে ব্যবহার করতে পারবেন। এই টিকা একটি সাধারণ রেফ্রিজারেটরে ও সংরক্ষণ করা যায় কক্ষ তাপমাত্রাতেও।

যে কারণে এই টিকা সারাবিশ্বের জন্য ব্যবহারে অত্যন্ত সহজ হয়ে যাবে। অনলাইন সায়েন্স এলার্টে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়।

ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাঙ্গলিয়াতে মেডিসিনের প্রফেসর পল হান্টার এক্ষেত্রে সতর্কতা উচ্চারণ বলেছেন, মুখে সেবনের টিকার মূল্যায়ন পরীক্ষা করতে হবে অত্যন্ত যথাযথভাবে। তবে এই টিকাটি তাদের কাছে খুব মূল্যবান হবে, বিশেষ করে যারা গায়ে সূচ ফোটাতে অত্যন্ত ভয় পান। জেরুজালেম পোস্ট ও ইন্ডিয়া টুডে’র তথ্য অবলম্বনে বাংলাদেশ টুডে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...