জামায়াতের হরতাল চলছে ॥ বিভিন্ন স্থানে সহিংসতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জামায়াতে ইসলামীর ডাকা টানা ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। হরতালের শুরুতেই সহিংস হয়ে উঠেছে জামায়াত-শিবির।

Hartal-13-8-13

হরতালকে সামনে রেখে গতকালই শুরু হয় জামায়াতের সহিংসতা। গতকাল সিরাজগঞ্জে শিবিরের মিছিল থেকে টহল পুলিশের ওপর বোমা হামলা চালানো হয়। এতে পুলিশের এক সদস্য গুরুতর আহত হন।

গতকাল রাজধানীতে জামায়াত-শিবির বোমাবাজি, ভাঙচুর ও পেট্রল ঢেলে রাস্তায় আগুন ধরিয়ে দেয়। পুলিশের সঙ্গে শিবির কর্মীদের দফায় দফায় সংঘর্ষ বাধে। সকাল থেকেই রাজধানীজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ ছাড়া বিভিন্ন জেলায় হরতালের সমর্থনে জামায়াত-শিবির মিছিল বের করলে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। সহিংসতার এসব ঘটনায় পুলিশ জামায়াত-শিবিরের শতাধিক নেতা-কর্মীকে গ্রেফতার করেছে।

এদিকে আজ ও কালের হরতাল সফল করতে দেশবাসীর প্রতি আহ্‌বান জানিয়েছে জামায়াতে ইসলামী। দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান এক বিবৃতিতে আহ্‌বান জানিয়ে বলেন, সরকারের জুলুম, নির্যাতন, নিপীড়ন, গণগ্রেফতার ও জামায়াতে ইসলামীকে নিশ্চিহ্ন করার ষড়যন্ত্রের প্রতিবাদে হরতাল আহ্‌বান করা হয়েছে।

পুলিশ সদর দফতর জানায়, হরতালকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী ব্যাপক প্রস্তুতি নিয়েছে। পুলিশ ও র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালানো হয়। ভ্রাম্যমাণ আদালতও রয়েছে পিকেটারদের তাৎক্ষণিক জেল-জরিমানার জন্য । বিভিন্ন জেলার পুলিশ সুপারদের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সদর দফতর থেকে বিশেষ নোট পাঠানো হয়। হরতালের কারণে চরম ভোগান্তির শিকার হচ্ছেন ঈদে বাড়িতে যাওয়া সাধারণ মানুষ। হরতালের ঝুঁকি এড়াতে ঈদের আমেজ শেষ হতে না হতে অনেককেই ফিরে আসতে হয়েছে। তবে ঢাকায় ফিরে অনেককেই সহিংসতার মধ্যে পড়তে হয়েছে। এ ছাড়া সিটি সার্ভিস কমে যাওয়ায় চরম ভোগান্তির মধ্যে পড়তে হয় তাদের।

এদিকে হরতালের শুরুতেই জামায়াত-শিবির বিভিন্ন স্থানে ভাংচুর ও পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়েছে। রাজধানীর কল্যাণপুরে শিবির ঝটিকা মিছিল করে। এ সময় তিনটি ককটেল বিস্ফোরণ ঘটে। মেহেরপুরের গাংনিতে শিবিরের ঝটিকা মিছিল। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ওসিসহ ৩৭ জন আহত হয়। এ সময় ৩ জনকে আটক করা হয়। ফেনির দাগন ভূঁইয়াতে শিবির ঝটিকা মিছিল করে। এ সময় ৯টি ককটেল বিস্ফোরণ ঘটে। এতে পুলিশ কনস্টেবল নূরুদ্দিন আহত হন। বরিশালে শিবিরের ঝটিকা মিছিল হয়েছে। এ সময় রাস্তায় আগুন জ্বালানো হয়। রাজশাহীর হরিয়ানবাজারে একটি ট্রাকে আগুন দিয়েছে শিবির কর্মীরা। নাটোরে প্রাইভেটকার ভাংচুর করেছে হরতাল সমর্থকরা। সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জামায়াতের আমিরকে আটক করেছে পুলিশ।

গতকাল বেলা সাড়ে ১১টার দিকে মগবাজারে ঝটিকা মিছিল করে জামায়াত-শিবির। এ সময় তারা ২-৩টি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে। এ ছাড়া মগবাজার থেকে নাবিস্কো সড়কে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে। পুলিশ গিয়ে ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। মগবাজার এলাকায় জামায়াত-শিবির মিছিল বের করে। বিকাল ৩টার দিকে মিরপুর-১০ নম্বর গোলচত্বরে জামায়াত-শিবির হরতালের সমর্থনে মিছিল বের করলে সংঘর্ষের সূত্রপাত হয়। মিছিল থেকে ৪-৫টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। তাদের ছত্রভঙ্গ করতে ১০-১২ রাউন্ড টিয়ার শেল নিক্ষেপ করে পুলিশ। পরে মিরপুর বেনারসি পল্লী থেকে আবার মিছিল বের করার চেষ্টা করে জামায়াত-শিবির। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ৪-৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। পরে পুলিশ অভিযান চালিয়ে ৭ জনকে আটক করে।

পল্লবী থানার ওসি আবদুল লতিফ জানান, আটককৃতরা কোনো দলের নয়। তারা টাকার বিনিময়ে কাজ করে। ওই এলাকার কয়েকশ লোক আটককৃতদের ছাড়িয়ে নিতে পুলিশের গাড়ির দিকে এগোতে থাকলে পুলিশ তাদের লক্ষ্য করে রাবার বুলেট ছোড়ে। পুলিশের মিরপুর বিভাগের ডিসি ইমতিয়াজ আহমেদ জানান, জামায়াত-শিবির কর্মীরা মিরপুর গোলচত্বর ও বেনারসি পল্লী এলাকায় মিছিল বের করে। তারা মিছিল থেকে ইটপাটকেল নিক্ষেপ করে গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ার শেল, রাবার বুলেট ও ফাঁকা গুলি ছুড়ে এবং সাতজনকে আটক করে। পুলিশের ওয়ারী বিভাগের ডিসি ইলিয়াছ শরীফ জানান, সকালে যাত্রাবাড়ীর দয়াগঞ্জে জামায়াত-শিবির তুলার বস্তায় আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধের চেষ্টা করে। পুলিশ ধাওয়া দিয়ে সরিয়ে দেয় ও একজনকে আটক করে। পুলিশের মতিঝিল বিভাগের ডিসি আশরাফুজ্জামান জানান, দুপুরে টিএন্ডটি কলোনি এলাকায় জামায়াত-শিবির মিছির করে ও ককটেল বিস্ফোরণ ঘটায়। তারা টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধের চেষ্টা করে। পুলিশ ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় এবং মহিউদ্দিন নামে শিবিরের এক কর্মীকে আটক করে। একই সময় পল্টনে মিছিল করে জামায়াত। তারা রাস্তায় পেট্রল ঢেলে আগুন ধরিয়ে রাস্তা অবরোধের চেষ্টা করে।

উল্লেখ্য, রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের একটি রায়ের পর দলটি আজ ও কাল ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়। এর আগে ১২ ও ১৩ আগস্ট হরতালের ঘোষণা দেওয়া হলেও পরে তা পেছানো হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...