The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পরিবেশ রক্ষা করতে হলে মানবজাতিকে পুনর্জন্ম নিতে হবে: বরিস জনসন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় মানবজাতিকে নতুন করে জন্ম নিতে হবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

পরিবেশ রক্ষা করতে হলে মানবজাতিকে পুনর্জন্ম নিতে হবে: বরিস জনসন 1

বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে জলবায়ু এবং পরিবেশ রক্ষায় বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বরিস জনসন বলেন, ‘আমরা এখনও শিশুসুলভ আচরণের মধ্যেই রয়েছি। আমরা ভাবছি যে মানবজাতিকে ভালো রাখাই পৃথিবীর একমাত্র এবং প্রধান কাজ, সে জন্য আমাদের পক্ষ থেকে করণীয় কিছুই নেই।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ভাবছি, পৃথিবী অপরিস্কার করাই আমাদের কাজ এবং তা পরিস্কার করা শুধু প্রকৃতির কাজ; বিষয়টা মোটেও এমন নয়।

তিনি বলেন, ‘এভাবে চলতে গিয়ে আমরা আসলেও ভুলে যাচ্ছি মৃত্যুর কথা, ধ্বংসের কথা।’

এ সময় কোভিড-১৯ অতিমারীকেও জলবায়ু এবং পরিবেশ বিপর্যয়ের ফল হিসেবে উল্লেখ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

বরিস জনসন বলেন, পরিবেশ বিজ্ঞানীদের দেওয়া সতর্কতাগুলো গুরুত্বের সঙ্গে না নিলে এমন বিপর্যয় আসতেই থাকবে। বৈশ্বিক তাপমাত্রা কমানোর উদ্যোগ নিতে ইতিমধ্যেই অনেক দেরি হয়ে গেছে।

সেজন্য এই সম্মেলনে অংশ নিয়ে দ্রুত বিশ্ব নেতাদের কাছে প্রয়োজনীয় প্রতিশ্রুতি চেয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তথ্যসূত্র: সিএনএন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...