ক্যামেরনের উত্তরসূরি হতে চলেছেন বরিস জনসন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুক্তরাজ্যের ইইউ ছাড়ার পক্ষে নেতৃত্ব দানকারী লন্ডনের সাবেক মেয়র বরিস জনসন বিদায়ী প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের উত্তরসূরি হওয়ার জন্য বাজিকরদের পছন্দের শীর্ষে রয়েছেন।

boris-johnson

ক্যামেরন তার পদত্যাগের পরিকল্পনা ঘোষণা করার পরপরই বাজিকর কোম্পানি ল্যাডব্রোক্স গত শুক্রবার এক বিবৃতিতে বলেছে, বরিস জনসনকেই এই পদের জন্য পছন্দ করা হচ্ছে।

অক্টোবরেই চূড়ান্তভাবে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিচ্ছেন বলে সাংবাদিকদের বলেছেন ডেভিড ক্যামেরন। গণভোটে প্রধানমন্ত্রীর আহ্বানের বিপরীতে গিয়ে ব্রিটেনের অধিকাংশ মানুষ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হতে বেরিয়ে যাওয়ার পক্ষে মত দেওয়ায় এই রায়কে ব্যক্তিগত পরাজয় হিসেবে দেখছেন ক্যামেরন। দেশবাসী তার ওপর আস্থা হারিয়েছেন বলে মনে করছেন তিনি নিজেও।

যুক্তরাজ্যের মতো দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকে গৌরবের মন্তব্য করে ক্যামেরন বলেছেন যে, এই ‘জাহাজের এখন একজন নতুন ক্যাপ্টেন’ প্রয়োজন।

ব্রিটেনের তৃতীয় বৃহত্তম দল ইউকিপ নেতা নাইজেল ফারাজে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে বরিস জনসন ছাড়াও মাইকেল গোভ বা লিয়াম ফক্সের নাম শোনা যাচ্ছে।

তবে বাজিকরদের পছন্দের তালিকাতেও প্রথমেই রয়েছে বরিস জনসন। এরপর রয়েছে যথাক্রমে জর্জ অসবর্ন, তেরেসা মে, মাইকেল গোভ ও স্টিফেন ক্র্যাব।

Advertisements
Loading...