ইংল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ক্যামেরনকে ১০ বছরের মেয়ের ব্যতিক্রমি প্রশ্ন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইংল্যান্ডে নির্বাচন আসন্ন। আর এই নির্বাচেন প্রার্থী সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে ১০ বছরের মেয়ের ব্যতিক্রমি প্রশ্নে হতবাক হয়ে যান তিনি।

Cameron

কিছুদিন পরই অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের সাধারণ নির্বাচন। দ্বিতীয়বার সরকার গঠনের লক্ষ্যে এবারও লড়াইয়ে সামিল হয়েছেন ডেভিড ক্যামেরন। শেষমুহূর্তের প্রচারণায় ব্যস্ত তিনি। আবার জয়ের ব্যাপারেও বলা যায় প্রায় নিশ্চিত গতবারের এই প্রধানমন্ত্রী।

নির্বাচনী প্রচারণার সময় ভারতীয় বংশোদ্ভূত ১০ বছরের একটি মেয়ের প্রশ্নের উত্তর দিতে গিয়ে থমকে গেলেন তিনি। নির্বাচনের বাকি আর মাত্র ২০ দিন। তারই আগে গত মঙ্গলবার গ্রেটার ম্যাঞ্চেস্টারে প্রচারে গিয়ে প্রবল অস্বস্তির মুখে পড়তে হয় সংরক্ষণশীল দলের নেতা ডেভিড ক্যামেরনকে।

ভারতীয় বংশোদ্ভূত সালফোর্ড শহরের বাসিন্দা ১০ বছরের মেয়ে রিমা, প্রাক্তন প্রধানমন্ত্রীকে হঠাৎ জিজ্ঞেস করে ফেললেন, ‘আপনি বাদে যদি অন্য কোনও রাজনীতিককে জয়ী করতে হয়, তবে আপনি কাকে করবেন এবং কেন?’ ওইটুকু মেয়ের এরকম একটা সরাসরি প্রশ্নের সম্মুখীন হতে গিয়ে ক্যামেরন বেশ থমকে যান। বেশকিছুটা সময় নিয়ে তিনি পাশ কাটানো একটা জবাবও দেন।

উত্তরে ক্যামেরন বলেন, ‘যদি আমি মনে করতাম অন্য কারও এই নির্বাচনে জেতা উচিত, তাহলে আমি প্রার্থী হিসেবে দাঁড়াতামই না। কাজেই আমি ছাড়া আর কার জেতা উচিত এই প্রশ্নের উত্তর আমি দিতে পারবো না। অনেকেই প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন, তবে আমি জেতার ব্যাপারে আশাবাদী’

এমন প্রশ্নের উত্তর দিতে গিয়ে তাঁকে অস্বস্তিতে পড়তে হলেও, ১০ বছরের রিমার প্রশংসা করতে পিছপা হননি ডেভিড ক্যামেরন। তিনি একবাক্যে মেনে নেন, নির্বাচনি প্রচারে তাকে এদিনই সবচেয়ে কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে- তাও আবার ১০ বছরের একটি মেয়ের কাছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...