আইফোনে কল দেয়ার আগেই জানা যাবে অপর প্রান্তের মানুষটি ব্যস্ত কিনা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপেল এবার আইফোনে প্রি-নোটিফিকেশান ব্যবস্থা সংযুক্ত করতে যাচ্ছে অর্থাৎ কল দেয়ার আগে জানা যাবে যাকে কল দিচ্ছেন তিনি ব্যস্ত নাকি মোবাইল থেকে দূরে আছেন!


ios_6_do_not_disturn

ম্যাসেজিং ব্যবস্থায় স্ট্যাটাস নোটিফিকেশান ব্যবস্থা যেমন “away”, “busy”, “do not disturb” ইত্যাদি একজন মানুষকে ম্যাসেজ দিবে কি দিবেনা সেটা বুঝতে সাহায্য করে ঠিক তেমনি যদি এমন ব্যবস্থা মোবাইলে কল দেয়ার আগে বোঝা যেত কেউ ব্যস্ত নাকি মোবাইল থেকে দূরে আছে তবে কতই না ভালো হতো! এবার এমনটাই বাস্তবে পরিণত হতে যাচ্ছে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের হাত ধরে। অ্যাপল ইনসাইডার জানিয়েছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল অ্যামেরিকার Patent and Trademark Office (USPTO) একটি আবেদন জমা দিয়েছে যেখানে তাঁরা মোবাইলে প্রি নোটিফিকেশান ব্যবস্থা সংযুক্তির বিষয়টি উল্লেখ করেছেন।

অ্যাপল ইনসাইডারের তথ্য মতে অ্যাপেল আইফোনে প্রি নোটিফিকেশান ব্যবস্থা সংযুক্ত করতে যাচ্ছেন যেখানে একজন ফোন কলকারী কাউকে কল করার আগেই জেনে যাবেন ঐ ব্যক্তি কি ব্যস্ত নাকি ফ্রি আছেন। অ্যাপেলের এই পরিকল্পনা অনেকটা স্কাইপ এবং অন্যান্য আইএম সার্ভিসের মতোই কাজ করবে। আইএম সার্ভিস সমূহে কাউকে কল বা ম্যাসেজ দেয়ার আগে আমরা সাধারণত তাঁর ডিসপ্লে স্ট্যাটাসে আগেই দেখি কেউ কি ব্যস্ত আছেন কিংবা ফ্রি আছেন কিনা।

Pre-Notification-Status-Of-Apple-600x377

অর্থাৎ এই প্রযুক্তি সংযুক্ত হলে যেকেউ আইফোন ব্যবহারকারীর তাৎক্ষণিক অবস্থান অর্থাৎ তিনি ব্যস্ত কিনা তা জানতে পারবেন। এছাড়া এই ব্যবস্থা অপ্রয়োজনীয় কল সমূহকে ফিল্টার করে নিতে পারবে এর অর্থ যদি কেউ এই মুহূর্তে কারো কল রিসিভ করতে না চান তবে সেই কল তাঁর নাম্বারে প্রবেশ করতে পারবেনা।

Apple-To-Develop-Pre-Notification-System-600x360

অ্যাপেলের প্রস্তাবিত এই ব্যবস্থায় একজন ব্যবহারকারী এখন কোথায় আছেন, তাঁর মোবাইল এই মুহূর্তে কি শব্দহীন কিংবা ভাইব্রেশান মুডে আছে কিনা কিংবা উক্ত ব্যবহারকারীর মোবাইলেই এই মুহূর্তে ব্যাটারি চার্জের কি অবস্থা আছে তাও অপর প্রান্ত থেকে জানা যাবে।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...