The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বেশীরভাগ অ্যানড্রয়েড ব্যবহারকারী নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করেন না

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বিশ্বে অ্যানড্রয়েড এখন একটি জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। তবে এটি ব্যবহারে নানান রকম ভাইরাসের আক্রমণ হতে পারে ব্যবহারকারীর মোবাইলে যা প্রতিহত করতে প্রয়োজন নিরাপত্তা সফটওয়্যার বা এন্টি ভাইরাস। কিন্তু সম্প্রতি এক জরিপে দেখা গেছে অর্ধেকের চেয়ে বেশী অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারী নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করেন না।


art-Android-620x349

সম্প্রতি ক্যাস্পার স্কাই ল্যাব এবং বি২বি ইন্টারন্যাশনালের এক যৌথ জরিপে উঠে এসেছে অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারী নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার না করা নিয়ে এই উদ্বেগজনক তথ্য। বিশ্ব এখন প্রযুক্তি খাতে বিশেষ উন্নতি সাধন করছে। উন্নতির পাশাপাশি এসব উন্নত সেবা ব্যবহার করার ক্ষেত্রে আপনার ডিভাইসটিকে নিরাপদ রাখাটাও এখন একটি বড় চ্যালেঞ্জ! সাইবার ক্রিমিনালরা এখন আগের চেয়ে অনেক বেশী তৎপর। আর তাই এরা অ্যানড্রেয়েড প্ল্যাটফর্মকে বেছে নিয়েছে কারণ এটি সাইবার ক্রাইম ঘটানোর জন্য অনেক সহজ একটি মাধ্যম।

অ্যানড্রয়েড ফোনে কিংবা ডিভাইসে নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার বিষয়ক এই জরিপে কেবল মাত্র ৪০ শতাংশ মোবাইল ফোন ব্যবহারকারী এবং ৪২ শতাংশ ট্যাবলেট ব্যবহারকারী পাওয়া গিয়েছে যারা তাদের ডিভাইসে নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করছেন।

বর্তমানে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য সাইবার ক্রিমিনালরা আগের চেয়ে অনেক বেশী ম্যালওয়্যার তৈরি করছে যা আপনার মোবাইলের জন্য অত্যন্ত ক্ষতিকর। ক্যাস্পার স্কাই তাদের এক গবেষণায় দেখেন, ২০১২ সালে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ম্যালওয়্যার পাওয়া গিয়েছে ৩৫,০০০ এর মত; অপরদিকে ২০১৩ সালের অর্ধেক সময়ের মাঝেই কাস্পার স্কাই ৪৭,০০০ ম্যালওয়্যার ডিটেক্ট করেছে যা সত্যি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য উদ্বেগজনক।

সাইবার ক্রিমিনালদের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে ভাইরাস তৈরি এবং তা অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের যে ক্ষতি করতে পারে তা হচ্ছে, অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে সাইবার ক্রিমিনালরা এমন সব সফটওয়্যার তৈরি করেছে যা ব্যবহার করলে নিজের অজান্তেই একজন ব্যবহারকারীর মোবাইল থেকে ফেক এসএমএস চলে যেতে পারে। শুধু তাই নয়, এই ম্যালওয়্যার বা সফটওয়্যারের মাধ্যমে একজন সাইবার ক্রিমিনাল উক্ত অ্যানড্রয়েড ব্যবহারকারীর মোবাইল একাউন্ট থেকে অর্থ চুরি করে নেয়া সহ গোপন অনেক তথ্য চুরি করে ফেলতে পারে, যা পরবর্তীতে একজন গ্রাহকের জন্য বাড়তি ভোগান্তি তৈরি করে।

ফলে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা তাদের ডিভাইসের নিরাপত্তা এবং নিজের ব্যক্তিগত নিরাপত্তার খাতিরে একটি উচ্চ নিরাপত্তা ব্যবস্থার সফটওয়্যার বা এন্টি ভাইরাস ব্যবহার করা উচিত।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...