WordPress.com এবং WordPress.org এর মধ্যে পার্থক্য

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ওয়ার্ডপ্রেসের দুটি ভার্সন রয়েছে, একটি WordPress.com, অন্যটি WordPress.org. একটি মূলত অনলাইনে ফ্রি ওয়েব সাইট বা ব্লগ খোলার সুবিধা, অন্যটি একটি সিএমএস (CMS=Custom Management System) যার সাহায্যে আপনি আপনার নিজস্ব ওয়েবসাইট খুলে সেটাকে মনের মতো করে গড়ে তুলতে পারবেন। আসুন এ বিষয়ে আজ আলোচনা করা যাক।


wordpress.com vs .org

ওয়ার্ডপ্রেস মূলত একটি ডিজিটাল খাতা যেটার দুটো ভার্সন রয়েছে এবং দুটোরই দু রকম বিভিন্ন সুবিধা অসুবিধা আছে।

প্রথমেই দেখি আমরা WordPress.com এর সুবিধা-অসুবিধাঃ

WordPresss.com সকলের জন্য সম্পূর্ণ ফ্রী একটি উন্মুক্ত লেখালেখি করার প্ল্যাটফর্ম। এখানে ব্লগ বা সাইট বানিয়ে নিতে আপনাকে কোনো অর্থ গুণতে হবে না কারণ যাবতীয় ডোমেইন-হোস্টিং সব তারাই দিচ্ছে! জানা থাকা লাগবে না কোনো প্রোগ্রামিং বা কোডিং অভিজ্ঞতা। এখানে আপনার জন্য ইতিমধ্যেই একটি ব্লগ তৈরি করে দেওয়াই আছে। আপনার কাজ হবে ড্রাগ এন্ড ড্রপের সাহায্যে সাইট সাজিয়ে লেখা শুরু করে দেয়া! মনে করুন আপনি একটি ব্লগ বানাবেন যার নাম হবে amarsonarbangla তাহলে WordPress.com এ আপনি সাইটটি খুলতে পারবেন এভাবে amarsonarbangla.wordpress.com। যেহেতু আপনাকে WordPress একটি ফ্রি সাইট দিচ্ছে তাই নামের শেষে WordPress.com কথাটি থাকবেই। লেখালেখি করার জন্য আপনি এখানে পাবেন ৩ জিবি জায়গা একদম ফ্রি!

অসুবিধার জায়গাটি হচ্ছে, আপনি যদি এখানে ব্লগ বানিয়ে টাকা কামাতে চান তবে আপনার সেই আশার গুঁড়ে বালি। কারণ এখানে “Google Adsense not allowed“। এছাড়াও আপনি এখানে কোন প্লাগিং, থিম, কোড ইচ্ছে হলেই ব্যবহার বা পরিবর্তন করতে পারবেন না। ডিফল্টভাবে WordPress.com যা দিয়ে রেখেছে সেটা দিয়েই সন্তুষ্ট থাকতে হবে।

WordPress.com এ কীভাবে ফ্রি ওয়েবসাইট বানাবেন সেটি নিয়ে বিস্তারিত টিউটোরিয়াল পড়ুন WordPress.com এ বানিয়ে ফেলুন নিজের ফ্রী ব্লগ/সাইট [টিউটোরিয়াল] এবং WordPress.com এ সাজিয়ে নিন আপনার প্রফেশনাল ব্লগ!

WordPress.org এর সুবিধা-অসুবিধাঃ

আগেই বলা হয়েছে এটি একটি সিএমএস। আপনি যদি প্রফেশনাল ওয়েবসাইট বানাতে চান তবে WordPress.org হতে পারে আপনার সবচেয়ে বড় ভরসার নাম! আপনার পছন্দ করা .com / .net / .info বা ফ্রী তে করা .co.cc / .tk যেকোনো ডোমেইন হোস্টিং এ এটি ইন্সটল করে ব্যবহার করতে পারেন। এর সুবিধার কথা বলে শেষ করা যাবে না, আপনি যদি html/css জানেন এবং সেই সাথে phpতে বেসিক জ্ঞান থাকে তবে আপনি আপনার ওয়েবসাইট নিজের মতো করে বানাতে পারবেন। এবং এতে আপনার পছন্দমতো যতো খুশি জায়গা নিতে পারবেন সেটা হোক ৫ জিবি কিংবা ১০ জিবি! এটি তখন হয়ে যাবে আপনার নিজের সম্পত্তি, যেভাবে খুশি একটি ওয়েবসাইট বানাতে পারবেন, আপনার সহযোগীতার জন্য রয়েছে হাজার থীম এবং প্লাগিন্স।

এটার অসুবিধা একটাই সেটা হলো সাইটের যাবতীয় সংরক্ষণ, ব্যবস্থাপনা এবং ব্যাকাপ নেয়ার বিষয়গুলো আপনাকেই দেখতে হবে। তবে ওয়েবসাইট বানানো শেখার জন্য WordPress.org এর বিকল্প খুব কমই আছে!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...