৩০ বছর বয়সেও নারী-পুরুষ যেভাবে ত্বকের লাবণ্য ধরে রাখবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ মানুষ কখনোই তার বয়স ধরে রাখতে পারেনা সময়ের সাথে সাথে বয়স বাড়ে একই সাথে ত্বকের লাবণ্য কমে। স্বাস্থ্য কথায় আমাদের আজকের আয়োজন যেভাবে নারী-পুরুষ ৩০ বছর বয়সেও নিজের ত্বকের লাবণ্য ধরে রাখতে পারবেন।


6slide4_600x450

প্রতিনিয়ত আপনার বয়স বাড়ছে সাথে সাথে আপনার ত্বকের মসৃণতা এবং লাবণ্য নষ্ট হচ্ছে এক্ষেত্রে পর্যাপ্ত যত্ন না নিলে আপনার পক্ষে লাবণ্য ধরে রেখে এভার গ্রীন থাকা অনেকটাই অসাধ্য তাই আপনাদের জন্য আমাদের আজকের আয়োজন।

ত্বক বিশেষজ্ঞ ডাক্তার উমা রানী বলেন, “ ৩০ বছর বয়স হচ্ছে যৌবনের শেষের দিকের শুরু এই সময় একজন মানুষের নানান ত্বকের সমস্যা দেখা দেয়, মানুষের ত্বক নানান রকম বিশেষ করে তৈলাক্ত, শুকনো, এবং সাধারণ। ৩০ বছর পার হলেই তৈলাক্ত এবং শুকনো ত্বকের মানুষের ক্ষেত্রে ত্বকের নানান সমস্যা দেখা যেতে পারে। অনেক ক্ষেত্রে প্রেগন্যান্ট মহিলাদের বিশেষ ত্বকীয় সমস্যা যেমন ব্রণ সহ ত্বকে ছোপ ছোপ কালো দাগ দেখা দিতে পারে।“

৩০ ঊর্ধ্ব ত্বকের ক্ষেত্রে ত্বকের যত্নঃ

  • প্রথমেই আপনাকে সব সময় আপনার ত্বক পরিষ্কার রাখতে হবে এক্ষেত্রে পানি দিয়ে ভালো করে ত্বক পরিষ্কার করে এতে Moisturizer প্রয়োগ করতে হবে। এটি কেবল ৩০ ঊর্ধ্বদের জন্য নয় সকল বয়সী মানুষের জন্য পানি দিয়ে ত্বক পরিষ্কার জরুরী!
  •  আমাদের অবশ্যই ফল মূল খেতে হবে সাথে সালাদ এবং মিনারেল জাতীয় খাবার বেশী বেশী খেতে হবে। যেসকল জিনিস পরিহার করতে হবে তা হচ্ছে তেল জাতীয় খাবার, ভাজা পোড়া এবং ফাস্ট ফুড কিংবা রিচ ফুড।
  • প্রাকৃতিক ক্রিম কিংবা শসা, টমেটো প্যাঁক দিয়ে সব সময় ত্বক ম্যাসেজ করলে ত্বকের জন্য অত্যন্ত ভালো ফল পাওয়া যায়।
  • সকালে ত্বক পরিস্কারে alpha hydroxy acids (AHAs) যা গ্লাইকোলিক এসিড হিসেবে বাজারে পাওয়াজায় তা ব্যবহার করতে হবে। দুপুরে মিল্ড ক্লিঞ্জার দিয়ে ত্বক ভালো করে পরিষ্কার করুন ভালো ফলা ফল পাবেন।
  • Moisturizer ব্যবহারের ক্ষেত্রে এল্ট্রা ভায়োলেট থেকে বাঁচতে SPF 15 সানস্ক্রিন লোশান ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক Moisturizer হিসেবে সবুজ অথবা সাদা চা ব্যবহার করতে পারেন এটি অত্যন্ত কার্যকরী।
  • রাতের বেলায় অবশ্যই আপনি ডার্ক সার্কেলের জন্য হাইড্রোক্লোরাইড অথবা ভিটামিন সি ব্যবহার করতে পারেন।

সূত্রঃ Timesofindia

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...