বাংলায় লিখুন (উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, অ্যান্ড্রয়েড এবং ওয়েবে ) [টিউটোরিয়াল]

যারা নতুন ইন্টারনেট ব্যবহার শুরু করেন তারা বাংলা কীভাবে লিখতে হবে এটা না জানার কারণে বেশ ঝমেলায় পড়েন। আবার দেখা যায় পিসিতে বাংলা ফন্ট ইন্সটল না থাকার কারণে তারা বাংলা ওয়েবসাইটে গিয়ে ফন্ট ভাঙা দেখতে পাচ্ছেন। তাদের জন্যই আজকের এই টিউটোরিয়াল।

avro-keyboard

উইন্ডোজ

বাংলায় লেখালেখির জন্য অভ্র একটি জনপ্রিয় সফটওয়্যার। আপনার উইন্ডোজ পিসিতে এটি ডাউনলোড করে শুধুমাত্র কয়েকটি ক্লিক করেই বাংলায় লিখতে পারবেন! তবে ক্লিক করার সময়ে use Bangla (Bangladeshi Language) সিলেক্ট করুন

avro

এবং আপনার ডিফল্ট ফন্ট হিসেবে Siyam Rupali সিলেক্ট করুন

avro2

ইন্সটল হয়ে গেলে বাংলায় লেখা শুরু করে দিন! একদমই সহজ, আপনি ইংলিশে লিখুন “amar” বাংলায় হয়ে যাবে “আমার!”

avro3

কয়েকদিন এভাবে অনুশীলন করলেই আপনি বাংলা লেখায় দক্ষ হয়ে উঠবেন।

এক্সপিতে পরিষ্কার বাংলা দেখুনঃ

IComplex 3.0.0 ডাউনলোড করে ইন্সটল করুন, এরপর দেখবেন আপনার উইন্ডোজ এক্সপি ভার্সনে পরিষ্কার বাংলা দেখা যাচ্ছে! আগের সেই ভাঙা আর অস্পষ্ট বাংলা দূর হয়ে গেছে।

গুগল ক্রোম ব্রাউজারের জন্য

গুগল ক্রোম ব্রাউজারের জন্য অমিক্রন ল্যাব একটি অ্যাপস বের করেছে যা ইন্সটল করলে আপনি সফটওয়্যার ছাড়াই ক্রোমে বাংলা লিখতে পারবেন।

avro4

অ্যাপসটি ইন্সটল করুন এই লিঙ্ক থেকে

গুগল অনলাইনে বাংলায় লিখুনঃ

গুগল তাদের নিজস্ব ক্লাউড সাইটে বাংলায় লেখার ব্যবস্থা রেখেছে। প্রথমে আপনি এই লিঙ্কে গিয়ে bangla keyboard সিলেক্ট করে নিন।

sshot-2

amar লিখে স্পেস চাপুন, দেখবেন বাংলায় লেখা এসে গেছে!

sshot-3

sshot-4

এছাড়াও অনলাইনে বাংলা লেখার জন্য আরও বেশ কিছু ওয়েবসাইট আছে। যেমন Virtual Bangla Keyboard, Online Bangla Writing Tools, amarbanglaonline.com

ঢাকা টাইমসে বাংলা লিখুন

আপনি ইচ্ছে করলেই আমাদের dhakatimes.com.bd সাইটের কমেন্ট সেকশনে ইচ্ছেমতো বাংলা লিখতে পারেন! এজন্যে আপনাকে প্রথমে ফেসবুক দিয়ে লগিন করতে হবে। এরপর যেকোনো সংবাদের কমেন্ট সেকশনে চলে যান। এবার আপনি যদি phonetic এ বাংলা লিখতে চান, তবে phonetic সিলেক্ট করুন

sshot-1

এবার ইংলিশে লিখুন amar sonar bangla দেখুন বাংলায় টাইপ হয়ে গেছে!

ম্যাক অপারেটিং সিস্টেমে বাংলায় লিখুনঃ

Screen Shot 2013-11-02 at 4.18.46 PM

ম্যাক ইউজাররা গিটহাবের এই লিঙ্ক থেকে অভ্র এর জিপ ফাইলটি ডাউনলোড করে নিন। এরপর যথা নিয়মে ইন্সটল করে ফেলুন। ইন্সটলে কোনোরকম সমস্যা হলে নীচের ভিডিওটি দেখে নিতে পারেন।

অ্যান্ড্রয়েড ইউজাররা বাংলায় লিখুনঃ

অ্যান্ড্রয়েড ইউজাররা গুগল প্লে ষ্টোর থেকে মায়াবী কীবোর্ড ইন্সটল করে ব্যবহার করতে পারেন।

লিনাক্স বা উবুন্টু ইউজারদের জন্য রয়েছে ibus অভ্রঃ

screenshot

অমিক্রন ল্যাব লিনাক্স বা উবুন্টু ওপেনসোর্স ইউজারদের জন্য রেখেছে ibus অভ্র ডাউনলোডের সুবিধা। ওপেনসোর্স ইউজাররা এই লিঙ্ক থেকে ডাউনলোড করে ইন্সটল করতে পারেন।

sshot-5

কিছু বাংলা ফন্টঃ

বাংলা ফন্টের জন্য অভ্র নিজেদের সাইটেই বেশ কিছু বাংলা ফন্ট দিয়ে রেখেছে। অফিসিয়াল সাইটে গিয়ে ডাউনলোড করে নিন। এছাড়াও বাংলাদেশ সরকার কতৃক বেশ কিছু ফন্ট রয়েছে। amarbornomala.gov.bd তে গিয়ে ডাউনলোড করতে পারেন শাপলা ফন্ট

এর বাইরে অনেকগুলো অভ্র এবং বিজয় ফন্ট ডাউনলোড করতে পারেন মিডিয়াফারের লিঙ্ক থেকে।

ম্যাকিন্টশে বাংলা ফন্টের জন্য Bangla-অঙ্কুর কিছু OpenType ফন্টকে AAT-OpenType Hybrid ফন্টে রূপান্তর করেছে। ফন্টগুলো পেতে অঙ্কুরের অফিসিয়াল সাইটে যান। সেখান থেকে বিভিন্ন ফন্ট ডাউনলোডের জন্য ফন্ট প্রিভিউ-এর উপর ক্লিক করুন।

sshot-6

Advertisements
Loading...