The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সবুজ গাছ থেকেই চার্জ করা যাবে ল্যাপটপ, চার্জ লাইট সহ অনেক কিছু!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ একবার ভবুনতো কেমন হবে যদি আপনার ল্যাপটপ সহ বৈদ্যুতিক জিনিস সমূহ সবুজ গাছ থেকেই রিচার্জ করিয়ে নিতে পারেন? হ্যা স্বপ্ন এবার সত্যি হবে মস টেবিলের মাধ্যমে।


cambridge-biophotovoltaics-1

বিজ্ঞানীরা উদ্ভিদ থেকে বিদ্যুৎ উৎস তৈরির চেষ্টা দীর্ঘদিন ধরে চালিয়ে আসছেন। সেই ধারাবাহিকতায় এবার তৈরি হল মস টেবিল নামের এক ধরনের ক্ষুদ্র প্রাকৃতিক বিদ্যুৎ উৎসের। পরিবেশ অর্থাৎ সবুজ বৃক্ষ থেকে বিদ্যুৎ উৎপাদনের এই প্রযুক্তির নাম Bio-Photo-Voltaic সংক্ষেপে BPV।

মস টেবিলে বিদ্যুৎ উৎপন্ন হয় মসে থকা ইলেকট্রন থেকে। সাধারণত বৃক্ষ কিংবা সবুজ উদ্ভিদ Photosynthesis অথা সালোকসংশ্লেষণের মাধ্যমে খাদ্য উৎপাদন করে। এর ফলে উৎপাদিত শক্তিকে কাজে লাগিয়েই তৈরি করা হচ্ছে বিদ্যুৎ।

Biophotovoltaics-Moss-Planter-Table-3

এবার চলুন জেনে নি কিভাবে এই মস টেবিল বিদ্যুৎ উৎপাদন করবে, প্রথমে মস টেবিলে থাকা অসংখ্য ছোট ছোট মস গাছ কে একত্রে ইলেক্ট্রোকেমিক্যাল কোষ হিসেবে ব্যবহার করা হয়। এখান থেকে উৎপাদিত ইলেকট্রন, সায়ানোব্যাক্টেরিয়া, এলগী বিদ্যুৎ উৎপাদনে প্রধান কাজে লাগে। মস সাধারণত দ্রুত বর্ধনশীল কলোনি করে বসবাস করা উদ্ভিত। এরা মূল থেকে দ্রুত বিদ্ধির জন্য ইলেকট্রন নির্গত করে যা বিশেষ ব্যাকটেরিয়ার সাথে মিলে বিদ্যুৎ উৎপাদনে প্রধান ভুমিকা পালন করে। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মূল গবেসনার ফসল এই Bio-Photo-Voltaic সংক্ষেপে BPV প্রযুক্তি। প্রতিটি মস টেবিলে থাকে আনুমানিক ১১২ টি মসের টব যা তৈরি হয়ছে স্টেনলেস ইস্টিল দিয়ে এতে থাকে মাটি পানি যা সব এক সাথে এক একটি আলাদা ব্যাটারি সেল হিসেবে কাজ করে প্রতিটি মস টব ০.৪ থেকে ০.৬ ভোল্ট বিদ্যুৎ উৎপাদন করতে পারে যা 5 থেকে 10 µA পরিমান। সব মিলিয়ে প্রতিদিন একটি মস টেবিল ৫২০ জুল পরিমান শক্তি উৎপাদন করতে পারে। নানান ভাবে এই পরিমান আরও বাড়ানো সম্ভব বলেও আবিষ্কারকরা জানিয়েছেন। মস টেবিল উদ্ভাবনের সাথে জড়িতরা হচ্ছেন Alex Driver, Carlos Peralta, Paolo Bombelli।

Biophotovoltaics-Moss-Planter-Table-2

মস টেবিল তথা উদ্ভিত থেকে বিদ্যুৎ উৎপাদন পদ্ধতি এখনো প্রাথমিক পর্যায়ে থাকলেও ইতোমধ্যে এটি থেকে ছোট ডিভাইস যেমন ঘড়ি, টেবিল ল্যাম্প, মোবাইল ল্যাপটপ চার্জ সহ আরও কিছু কাজে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে।

সূত্রঃ Inhabitat এবং Nextnature

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...