তার ছাড়াই ওয়াই-ফাইয়ের সাহায্যে ফোন চার্জ দেয়া যাবে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফোন চার্জ দেবার জন্য চার্জারের প্রয়োজনীয়তা দূর হবার সময় এসেছে। ডিউক বিশ্ববিদ্যালয়ের দুজন ছাত্র এমন একটি যন্ত্র বানিয়েছে যা ওয়াই-ফাই ব্যবহার করেই ফোন চার্জ করতে পারবে।


Mobile-Charging

Metamaterial এমন এক ধরণের প্রকৌশল কাঠামো যা বিভিন্ন আকারের তরঙ্গ শক্তি উৎপন্ন করতে সক্ষম। নির্দিষ্ট আকার ও আকৃতির কিছু material সুবিন্যস্ত করে তাদের ধর্ম ও বৈশিষ্ট্যে পরিবর্তন আনতে পারলে তাদের একসাথে ‘super’ material এ পরিণত করা যাবে।

ইলেকট্রিক্যাল ও কম্পিউটার প্রকৌশলের প্রফেসর Steven Cummer এর সহযোগিতায় ডিউক বিশ্ববিদ্যালয়ের দুই প্রকৌশল ছাত্র Allen Hawkes এবং Alexander Katko উপরের পদ্ধতিতে যন্ত্রটি আবিস্কার করেন। এটি সিগন্যাল ধারন করতে সক্ষম। পাঁচটি ফাইবার গ্লাস এবং কপারের বিদ্যুৎ পরিবাহীকে একসাথে একটি সার্কিট বোর্ডের সাথে যুক্ত করা হয় একটি metamaterial array তৈরি করার জন্যে। এ তরঙ্গগুলো থেকে উৎপন্ন শক্তি বৈদ্যুতিক প্রবাহে রুপান্তরিত করা হয়। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, এই যন্ত্র দিয়ে সাধারণ ইউএসবি চার্জারের বেশি ভোল্টেজের বিদ্যুৎ উৎপন্ন হয়।

Metamaterial-Arrays

Allen Hawkes এবং Alexander Katko এমনভাবে যন্ত্রটি ডিজাইন করেন যাতে এটি মাইক্রোওয়েভ থেকেই শক্তি উৎপন্ন করতে পারে। তারা দাবি করেন যে, তাদের এই five-cell metamaterial কোন তরঙ্গের কর্মক্ষমতা ৩৬.৮ শতাংশ বাড়িয়ে ৭.৩ ভোল্টে রুপান্তরিত করতে পারে। যা ফোন বা অন্যান্য ছোট ডিভাইসের চার্জারের ক্ষেত্রে মাত্র ৫ ভোল্ট।

এই দুই তরুণ শিক্ষার্থীর আশা একদিন হয়ত এমন একটি ছোট যন্ত্র ফোনের সাথে যুক্ত হয়ে ওয়াই-ফাই ব্যবহার করে ফোনকে চার্জ করবে। তাদের আশা এই তাদের এই যন্ত্র শুধু মোবাইল ফোনের জন্যেই না অন্যান্য ছোট ডিভাইসের চার্জের ক্ষেত্রেও ব্যবহৃত হবে।

Alexander Katko বলেন, “আমাদের এই আবিস্কার ভিন্ন ভিন্ন ফ্রিকোয়েন্সি আর শক্তির জন্যে ব্যবহার করা যাবে, একইসাথে ভাইব্রেশন এবং শব্দশক্তি উৎপন্ন করতেও।” তিনি আরও বলেন যে, “ঘরের ছাদে একটি metamaterial এর আবরণ করে রাখা যায়। এতে হারানো ওয়াই-ফাই সিগন্যালও ফিরিয়ে আনা সম্ভব।

তথ্যসূত্রঃ TheTechJournal

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...