তৈরি হল বাতাসে উড়তে ও পানিতে সাঁতার কাটতে পারা ক্ষুদ্র জেলিফিশ রোবট!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সম্প্রতিক সময়ে অসংখ্য রোবট তৈরি হচ্ছে যাদের এক একটি, এক এক কাজে ব্যবহার হচ্ছে, এবার তৈরি হল জেলিফিশ রোবট, এটি এমন এক রোবট যা আকাশে উড়তে পারে একই সাথে পানিতে সাঁতার কাটতে পারে।


article-2512923-199F0B5E00000578-83_634x520

সম্পূর্ণ রোবটের ডিজাইন তৈরি করা হয়েছে জেলিফিশের আদলে, এটির ওজন মাত্র ২ গ্রাম এবং এটি যখন বাতাসে উড়ে বা পানিতে সাঁতার কাটে এর আয়তন দাড়ায় ৪ ইঞ্চি মাত্র। এই রোবট আকাশে উড়তে এতে সংযুক্ত ডানা ব্যবহার করে এবং এটি যখন পানিতে সাঁতার কাটে এটি তখন এর ডানা সমূহ জেলিফিশের মতোই ব্যবহার করে, তখন একে ঠিক জেলিফিশের মতোই লাগে!

article-2512923-199F0B5A00000578-569_634x491

রোবটটি তৈরি করেছেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের দুইজন গবেষক Leif Ristroph এবং Stephen Childress, রোবট টি সাধারণত এর ডানা সমূহ গুটিয়ে রাখে কিন্তু যখন এটি আকাশে বা পানিতে সক্রিয় হয় তখন এর ডানা সমূহ মাঝে থাকা একটি ছোট মোটরের সাহায্যে সঞ্চালিত হয়। যদিও বর্তমানে এই রোবট স্বাধীন ভাবে আকাশে বা পানিতে উড়তে পারে না, এর সক্রিয় হওয়ার শক্তি একটি তারের মাধ্যমে মোটরে প্রবাহিত করতে হয় তবে ভবিষ্যতে একে আধুনিক রিমোট কন্ট্রোল সিস্টেমে পরিচালিত করার বিষয়ে উদ্ভাবকদের পরিকল্পনা রয়েছে। এখন পর্যন্ত গবেষকরা এর ভবিষ্যৎ সংস্কারের বিষয়ে চিন্তা করছেন এবং একে পরিবেশ দূষণের পরিমাণ নির্ণয়ে ব্যবহার করার কথাও তাদের পরিকল্পনায় রয়েছে।

রোবট টি কিভাবে কাজ করে চলুন ভিডিওতে দেখে নিইঃ

রোবটটির সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে এর ডিজাইন, এই রোবটের ডিজাইন করার ক্ষেত্রে উদ্ভাবকরা বিশেষ বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন। এক কথায় একে বলা যায় “বিউটি অব ডিজাইন”!

সূত্রঃ দি টেক জার্নাল

বিশেষ ধন্যবাদঃ দি ডেইলি মেইল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...