The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম [টিউটোরিয়াল]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইউটিউব থেকে ভিডিও আমরা সবাই ডাউনলোড করতে পারি। ইউটিউব সেন্টার দিয়া ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা যায় তা পূর্বে আমরা জেনেছি। কিন্তু ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার চেষ্টা কেও কি করেছেন! আজকের টিউটোরিয়ালে ফেসবুক থেকে কিভাবে ভিডিও ডাউনলোড করা যেতে পারে তা জানবো।

Download-Facebook-Videos

ফেসবুক থেকে ভিডিউ ডাউনলোড করার অনেক পদ্ধতি রয়েছে। সহজ তিনটি পদ্ধতি আমরা পর্যায়ক্রমে ছবি সহকারে জানবো।

প্রথমে যে কোন একটি ফেসবুক ভিডিও বেছে নিতে হবে যা আমরা ডাউনলোড করতে চাচ্ছি। ভিডিউ ক্লিক করার ফলে নিচের ছবির মতন আসবে। সেখান থেকে ব্রাউজারের ইউআরএল URL কপি করে নিবো। সহজে বোঝার সুবিধার্থে আমি উদাহারণ স্বরূপ নিচের ফেসবুক ভিডিউ লিংকটা নিলাম।

Untitled-2

main

নিচের তিনটি সাইট থেকে আপনি ফেসবুকের ভিডিও বা যে কোন কাঙ্খিত ভিডিও ডাউনলোড করে নিতে পারেন।

১. downvids.net এর মাধ্যমে ডাউনলোড

ব্রাউজারে নতুন একটি ট্যাব খুলে সাইটটির ঠিকানা Downvids.net দিয়ে এন্টার দিন। নিচের ছবির মত আসলে চিহ্নিত জায়গাতে (ধাপ ১ অনুসারে) ফেসবুকের ভিডিউ ইউআরএল URL লিংকটা পেস্ট করুন। ডাউনলোড বাটনে ক্লিক করুন। খেয়াল রাখতে হবে হলুদ রঙ এর বাটন গুলো ক্লিক করা যাবে না।

এবার ধাপ (২ অনুসারে) চিহ্নিত জায়গায় ক্লিক করার মাধ্যমে ভিডিওটি ডাউনলোড শুরু হবে।

step-2

যদি অ্যান্ড্রোয়েড মোবাইল থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে চান তবে এখান থেকেDownvids Android app এপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে।

২. downfacebook.com এর মাধ্যমে ডাউনলোড

এই পদ্ধতিটিউ উপরোক্ত ধাপের মতই। প্রথমে ওয়েবসাইট Downfacebook.com এ যান ধাপ ১ অনুসারে ভিডিও লিংক বক্সে পেস্ট করে ডান পাশের ছবির মতন চিহ্নিত বাটনে ক্লিক করতে হবে। ভিডিও ডাউনলোড এর জন্য প্রস্তত হলে প্রিভিউ বক্সে ভিডিও প্রিভিউ দেখা যাবে। ধাপ ২ অনুসারে লো কোয়ালিটি কিংবা হাই কোয়ালিটির ভিডিও চিহ্নিত লিংক ক্লিক করার মাধ্যমে ডাউনলোড শুরু হবে।

step--1

৩. facebookvideoz.com এর মাধ্যমে ডাউনলোড

এটি আরেকটি ওয়েব সাইট ডাউনলোড করার। প্রথমে সাইটটির লিংক facebookvideoz.com এ যেতে হবে। সেখানে নিচে প্রদর্শিত ছবিতে ধাপ ১ অনুসারে ভিডিও লিংক বক্সে পেস্ট করে ডান পাশের ছবির মতন চিহ্নিত বাটনে ক্লিক করতে হবে। লক্ষ্য রাখতে হবে URL লিংক যেন অবশ্যই https হয়। http হলে ডাউনলোড সমস্যা হতে পারে।

step-3-first

ভিডিও প্রস্তুত হলে নিচের ছবির মতন বাটনে ক্লিক করার মাধ্যমে লো কোয়ালিটি কিংবা হাই কোয়ালিটির ভিডিও ডাউনলোড করা যাবে।

step-3

বিশেষ দ্রষ্টব্য:

পর্যায়ক্রমিক ছবি তে দেখানো লিংক, বাটন ছাড়া অন্য কোন লিংক বা বাটন ক্লিক করবেন না। কোন কারণে যদি নিচের ছবির মতন আসে তবে ভিডিও এর উপর রাইট ক্লিক করার মাধ্যমে অপশন থেকে Save Video as… ক্লিক করে ভিডিওটি সেইভ করে নিতে পারবেন।

step--1-last

তথ্যসূত্র: দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...