ব্যতিক্রমধর্মী ব্রোঞ্জ ভাস্কর্য যা আগে কখনওই দেখেননি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ভাস্কর্য তৈরি করা কখনওই চাট্টিখানি কথা নয়। একজন শিল্পী পাথর কেটে মনের মাধুরী মিশিয়ে যখন একটি ভাস্কর্য তৈরি করেন তখন তাকে তার সৃজনশীলতার জন্য বাহবা দিতেই হয়। আজ আপনাদের সাথে পরিচয় করিয়ে দেবো ব্যতিক্রমধর্মী ব্রোঞ্জের ভাস্কর্য বানিয়ে খ্যাতি পাওয়া Bruno Catalano এর সৃষ্টিশীলতার সাথে।


sculptures-bruno-catalano-6

এই ভাস্কর্যগুলো যে শুধু চোখ ধাঁধানোই সেরকম নয়, এটি আপনার মনে ভাবনার ছায়া ফেলতে বাধ্য। ভাস্কর্যগুলোর সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে এর মাঝে শরীরের উধাও হওয়া অংশটুকু। এটি অনেকটাই এটা ভাবায় যে, আমাদের সব কিছু থাকলেও প্রত্যেকের মাঝেই কিছু একটা নেই, যা আমাদের অপরিপূর্ণ করে রাখে! আমরা কোনো না কোনো কারণে সেই না পাওয়ার অভাবে দুঃখী থাকি। আমাদের ভেতরের বেদনা তুলে এনেছে যেনো এই অসম্পূর্ণ ভাস্কর্যগুলো।

বিশেষত্ব হচ্ছে মাঝে বিশাল অংশ না থাকলে ভাস্কর্যগুলো খুবই চমৎকারভাবে নিজের ভারসাম্য বজায় রেখে ঠাঁয় দাঁড়িয়ে আছে, যার কৃতিত্ব Bruno Catalano কে দিতেই হয়। Marseillesতে ২০১৩ সালের European Capital of Culture অনুষ্ঠানে এই ভাস্কর্যগুলো স্থান পেয়েছে। আসুন দেখে আসি এই ভাস্কর্যগুলোর কিছু ছবি।

This slideshow requires JavaScript.

আপনাকে কিছু সময়ের জন্যে হলেও পরাবাস্তবতায় নিয়ে যাবে এই ব্রোঞ্জ ভাস্কর্যগুলো। Bruno Catalano এর অফিসিয়াল ওয়েবসাইটে এরকম আরও কিছু ভাস্কর্যের ছবি দেয়া আছে।

তথ্যসূত্রঃ BoredPanda

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...