The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১ হাজার বছর পুরোনো মাথার খুলি সে সময়ের মস্তিষ্ক অপারেশনের বিষয়ে ধারণা দিচ্ছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দক্ষিণ আমেরিকায় প্রায় ১ হাজার বছর আগের পুরোনো মানুষের খুলি আবিষ্কার হয়েছে যেটি গবেষণা করে দেখা গেছে এতে ঐ সময়ে মস্তিষ্ক অস্রপ্রচার করা হয়েছিল যা প্রাচীন যুগের চিকিৎসা ব্যবস্থার বিষয়ে বর্তমানে ধারণা দিচ্ছে।


1000-year-old-Skull

গবেষকরা জানিয়েছেন উদ্ধার হওয়া এই মানুষের খুলিতে ঐ সময়ে সাধারণ গাছের নিচে বসেই অপারেশন করা হয়েছিল এবং সে সময় কোন রকম অপারেশন থিয়েটার ছিলনা একই সাথে রোগীকে কোন রকম চেতনানাশকও দেয়া হয়নি! অপারেশন করা হয়েছিল হাতে তৈরি ধারাল ড্রিল মেশিন দিয়ে!

নৃবিদ এবং শিক্ষক Danielle Kurin বলেন, ” এই মাথার খুলিটি intermediate যুগের শেষ ভাগের, ঐ সময়ে কোন ধরণের অপারেশন থিয়েটার এবং চিকিৎসা সরঞ্জাম ছাড়াই নিজেদের আবিষ্কৃত পন্থা দিয়েই করা হত এই ধরণের অপারেশন, সে সময়ে প্রাপ্তবয়স্ক যুবকরা এই অপারেশন করতেন। তাঁরা ড্রিল মেশিন দিয়ে সরাসরি মাথার খুলির ক্ষতিগ্রস্ত অংশ অপসারণ করতেন।”

1000-year-old-Skull-With-Trepanning

আপনি যখন মাথায় সাধারণ আঘাত পান তখন আপনার মাথায় অসম্ভব বেথা অনুভূত হয় এমন কি এর কারণেই আপনি পক্ষাঘাতে আক্রান্ত হতে পারেন কিন্তু ঐ সময়ে কোন রকম নিরাপত্তা ব্যবস্থা না নিয়েই সরাসরি ড্রিল করে মাথার খুলি কেটে নেয়া হত! যা সত্যি হৃদয় বিদায়ক।

Danielle Kurin আরও বলেন, ঐ সময়ে মানুষ নিজেদের মস্তিষ্কের চিকিৎসা এবং হৃদরোগেরও চিকিৎসা করাত, তবে তাদের সকল চিকিৎসা ব্যবস্থা ছিল অত্যন্ত বিপদ জনক, ধারণা করাই যায় ঐ সময়ে এই ধরণের চিকিৎসার ফলে রোগী সুস্থ হওয়ার সম্ভাবনা খুব কম ছিল এবং অধিকাংশ ক্ষেত্রে রোগী মারা যেত।

ঐ সময়ে মানুষ মনে করতেন তাদের মাথায় এই ধরণের অপারেশন তাদের মানসিক রোগ, মাথা বেথা কিংবা স্মৃতিশক্তি ফিরিয়ে আনতে সাহায্য করবে।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...