The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফ্রান্সে প্রতিস্থাপিত হল পৃথিবীর ইতিহাসে প্রথম কৃত্রিম হৃদপিণ্ড!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রতিনিয়ত সমগ্র বিশ্ব জুড়ে হৃদরোগে আক্রান্ত হয়ে অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে, হৃদপিণ্ড হচ্ছে মানুষের শরীরের সবচেয়ে অত্যাবশ্যকীয় অঙ্গ। সম্প্রতি ফ্রান্সে তৈরি হয়েছে কৃত্রিম হৃদপিণ্ড এবং এই কৃত্রিম হৃদপিণ্ড একজন রোগীর শরীরে প্রতিস্থাপিতও করা হয়েছে।


carmat-artificial-heart-800x449

ডিসেম্বরের ১৮ তারিখের দিকে চিকিৎসা বিজ্ঞানে ঘটল বিরল দৃষ্টান্ত, এদিন ফ্রেন্সে এক রোগীর শরীরে স্থাপন করা হয়েছে কৃত্রিম প্লাস্টিকের তৈরি হৃদপিণ্ড যা কোন রকম সমস্যা ছাড়াই এখন রোগীর শরীরে খুব সুন্দর এবং সুষ্ঠু ভাবে কাজ করে যাচ্ছে বলে জানা গেছে।

Carmat নামক প্রতিষ্ঠান এই কৃত্রিম হৃদপিণ্ড তৈরি করে এবং তাদের তৈরি এই কৃত্রিম অঙ্গ ফ্রান্স স্বাস্থ্য মন্ত্রণালয় বৈধতা দেয়, ফলে এই কৃত্রিম হৃদযন্ত্র একজন অসুস্থ মানুষের শরীরে প্রতিস্থাপন করার মাধ্যমে ঐ রোগীকে দেয়া হল স্বাভাবিক জীবন।

এই বিষয়ে ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী বলেন, “এটা ফ্রান্সের জনগণের জন্য একটি খুশির খবর, আমরা আমাদের প্রযুক্তি দিয়ে পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কার্যকরী মানুষের শরীরের কৃত্রিম অঙ্গ তৈরি করেছি যা ইতোমধ্যে সফল প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে এবং এটি খুব ভালো ভাবেই কাজ করছে।”

এদিকে প্রস্তুতকারী প্রতিষ্ঠান Carmat জানিয়েছে, “কৃত্রিম হৃদযন্ত্রের সফল প্রতিস্থাপনে আমরা অত্যন্ত আনন্দিত এবং আশান্বিত। আমরা এধরণের আরও অঙ্গ তৈরি করার বিষয়ে চিন্তা করছি।”

এই কৃত্রিম হৃদযন্ত্র তৈরি করা হয়েছে গরুর টিস্যু থেকে এটি মানুষের শরীরে কোন রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখায়না, একে একবার প্রতিস্থাপন করা হলে এটি টানা ৫ বছর সচল থাকে। এর প্রাথমিক মূল্য ধরা হয়েছে ১ কোটি ৫০ লক্ষ টাকা! তবে এটি এখনো প্রাথমিক পর্যায়ে বলেই এর মূল্য বেশি হয়েছে বলে জানা গেছে খুব শীগ্রই এর মূল্য কমে আসবে।

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...