The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

USB ব্যবহার করে ATM বুথ থেকে ইচ্ছে মত টাকা তুলে নিচ্ছে হ্যাকাররা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাধারণত এটিএম বুথ থেকে চুরি করে টাকা তুলে নেয়া অনেক কঠিন কাজ হলেও, যেসব এটিএম বুথ Windows XP তে চলে এবং পাবলিক USB রয়েছে ঐ সব বুথ থেকে হ্যাকার ভাইরাসের মাধ্যমে টাকা তুলে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে ইউরোপের কয়েকটি দেশে।


Hacker

বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে ইউরোপের বেশ কিছু দেশে হ্যাকাররা বিশেষ এক ধরণের ভাইরাসের সাহায্যে ইউএসবি ডিভাইস এটিএম বুথে লাগিয়ে নিজেদের ইচ্ছে মত বুথে থাকা অর্থ উত্তোলন করে নিচ্ছে।

ইউরোপের ব্যাংক সমূহ জানিয়েছে তাদের বেশ কিছু এটিএম বুথে বেশ কয়েক বার কম্পিউটারের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে দিয়ে হ্যাকার বুথ থেকে অর্থ উত্তোলন করেছে, এবং এই সব ক্ষেত্রেই যেসব বুথ থেকে অর্থ উত্তলনের ঘটনা ঘটেছে প্রত্যেকটি বুথ Windows XP চালিত এবং সব গুলোতেই ইউএসবি পোর্ট রয়েছে!

সূত্র মতে হ্যাকার প্রথমত এসব বুথে প্রবেশ করে ভাইরাসের মাধ্যমে কম্পিটারের নিয়ন্ত্রণ নিয়ে বুথে থাকা অর্থের পরিমাণ জেনে ফেলে এবং যেকোনো একটি বিল তৈরি করে তাতে অর্থের পরিমাণ লিখে দেয়, এই ক্ষেত্রে অবশ্যই সর্বোচ্চ পরিমাণই থাকে।

হ্যাকার অর্থ উত্তোলন করে চলে যাওয়ার পরেও ব্যাংক কর্তৃপক্ষ নিশ্চিত হতে পারেনা বুথে কোন রকম জালিয়াতি হয়েছে, কারণ এই ক্ষেত্রে হ্যাকার চতুরতার পরিচয় দিয়ে থাকে, এমন কি বুথ থেকে উত্তোলন করা অর্থের পরিমাণ বেশি হলেও সেখানে থেকে যাওয়া বিলে পরিমাণ থাকে বাস্তব সম্মত ফলে ব্যাংক সার্ভার একে স্বাভাবিক উত্তোলন হিসেবেই ধরে নেয়।

হ্যাকারের টাকা উত্তোলনের ক্ষেত্রেও পাসওয়ার্ড দেয়ার ব্যবস্থা অনেকটা ব্যাংক কম্পিউটার নিরাপত্তা ব্যবস্থাকে বোকা বানিয়ে দেয়, প্রথমে হ্যাকার ১২ সংখ্যার পাসওয়ার্ড দেয়, এর পরেই হ্যাকার দ্বিতীয় আরেকটি পাসওয়ার্ড দেয় যা দেয়া হয় দূরে অন্য কোন যায়গা থেকে এতে এটিএম বুথ বোকা বনে যায় এবং পরবর্তীতে প্রকৃত হ্যাকারকে শনাক্ত করাও অনেকটাই কষ্ট সাধ্য কাজ।

এভাবেই এটিএম বুথ সমূহকে বোকা বানিয়ে ব্যাংক সমূহকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কোটি কোটি অর্থ হাতিয়ে নিচ্ছে ইউরোপের এসব হ্যাকার!

ধন্যবাদান্তেঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...