The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইন্টারনেট সংযোগহীন কম্পিউটারেও নজরদারি করতে পারে মার্কিন নিরাপত্তা সংস্থা NSA

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাম্প্রতিক তথ্য ফাঁসে জানা যায়, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (NSA) গোপন প্রযুক্তি ব্যবহার করে ইন্টারনেট সংযোগ নেই এমন কম্পিউটারেও গুপ্তচর বৃত্তি করছে।


radio_waves_0

এডয়ার্ড স্নোডেনের বরাত দিয়ে দ্য নিউ ইওর্ক টাইমস জানিয়েছে ১০০,০০০ মেশিনে বেতার তরঙ্গ নির্গত হয় এমন ডিভাইস লাগানো হয়েছিল। পত্রিকাটির মতে চীনা এবং রুশ সেনাবাহিনীর পাশাপাশি মাদকদ্রব্য পাচার এর লক্ষ্যবস্তু ছিল।

ছবিতেঃ এডওয়ার্ড স্নোডেন
ছবিতেঃ এডওয়ার্ড স্নোডেন

আশা করা হচ্ছে শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা NSA-র কর্মকান্ড নিয়ে কথা বলবেন। তথ্য সূত্র থেকে বারাক ওবামার পরকল্পনা সম্পর্কে পত্রিকাটি উদৃত করেছে, গণহারে টেলিফোনে আড়ি পাতার উপর বিধি নিষেধ আরোপের পাশাপাশি জনসাধারনকে প্রতিনিধিত্ব কারী একজন ব্যক্তিকে গোয়েন্দা সংস্থায় নিয়োগ দেয়া হবে। বিদেশী নজরদারিতে কঠিন বিধি নিষেধ আরোপ করা হবে। বিশ্বের নেতাদের অজান্তে তাদের যোগাযোগের মাধ্যম থেকে তথ্য সংগ্রহের কারনে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক পতনকে রোধ করতে এই পদক্ষেপ নেয়া হবে বলে ধারণা করা হচ্ছে।

NSA

সাম্প্রতিক এই তথ্য ফাঁসে জানা যায়, কম্পিউটারে ক্ষুদ্র সার্কিট বোর্ড বা USB কার্ড এবং রেডিও তরঙ্গ ব্যবহার করে NSA তথ্য সংগ্রহ করছে। এই প্রক্রিয়ায় ইন্টারনেট সংযোগ বাধ্যতামূলক নয়। যদিও এই প্রযুক্তি নতুন নয়, মার্কিন নিরাপত্তা সংস্থা দ্বারা এর ব্যবহার আগে অজানা ছিল।

RTX16EFG

NSA এর এক মুখপাত্র এটিকে গোয়েন্দা প্রয়োজনীয়তার খাতিরে বিদেশী গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে ব্যবহার বলে উল্লেখ করেছেন। তার ভাষ্য মতে বিদেশে গোয়েন্দাগিরি করার সামর্থ গোপন ব্যবসায়িক তথ্য চুরি করে নিজেদের কোম্পানিকে দেয়ার জন্য ব্যবহৃত হয় না।

এই তথ্য ফাঁস ধারাবাহিক ভাবে মার্কিন নজরদারির বিরুদ্ধে সমালোচনাকে আরেক বার উস্কে দিবে বলে ধারণা করা যায়।

সূত্রঃ বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...