তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১৯ (৩-৮-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-১৯ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

কালো তালিকায় অ্যাপল!

চীনের একটি গ্রুপ ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোভিত্তিক ভোক্তা অধিকার রক্ষাকারী সংগঠন অ্যাপলকে কালো তালিকাভুক্ত করেছে। প্রতিষ্ঠানটির বিক্রয়োত্তর সেবা যথাযথ না হওয়া এবং এর রক্ষণাবেক্ষণ নিয়ে অনেক অভিযোগ আসার পর এ ব্যবস্থা নিয়েছে গ্রুপটি।

চীনা ভোক্তা অধিকারের এ সংগঠনটি প্রতিবেদনে জানায়, অ্যাপল যেভাবে তাদের পণ্যগুলো মেরামত করে, তা স্বচ্ছ নয়। পরোক্ষভাবে প্রতিবেদনে বলা হয়, যেসব পণ্য নষ্ট হয়ে যায়, সেগুলোর যন্ত্রাংশই আবার আরেকটি ডিভাইস মেরামতের জন্য ব্যবহূত হয়।

চীনের গুয়াংডং প্রদেশের দ্য চায়না কনজ্যুমার অ্যাসোসিয়েশন এ সংক্রান্ত এক প্রতিবেদন গত সপ্তাহে প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে অ্যাপলের ওপর গ্রাহকদের অসন্তুষ্টির কথা তুলে ধরা হয়।

প্রতিবেদন অনুযায়ী, ওয়াং নামের এক ব্যক্তি তার আইফোন৪ নির্দিষ্ট ওয়ারেন্টি সময়ের মধ্যে অ্যাপল স্টোরে সারিয়ে নিতে যান। সে সময় অ্যাপল তা ঠিক করে দিলেও নতুন যন্ত্রাংশের জন্য ওয়ারেন্টির সময় বাড়ায়নি। প্রতিবেদনে আরও বলা হয়, চলতি বছরের প্রথমার্ধে চীনে ব্যবসা করা বেশির ভাগ ব্যবসা প্রতিষ্ঠানই দুর্বল বিক্রয়োত্তর সেবা দিয়েছে। তবে তাদের মধ্যে সবচেয়ে বেশি খারাপ করেছে অ্যাপল।

টেলিটকের থ্রিজি প্রস্তাবনা

থ্রিজি নিয়ে বাংলাদেশের ইন্টারনেট ইউজারদের মধ্যে অন্যরকম উত্তেজনা কাজ করছে অনেক আগে থেকেই। হাঁটি হাঁটি পা পা করে অসম্পূর্ণ অনেক খবর এসেছে থ্রিজি নিয়ে। সংশয় আর প্রত্যাশা নিয়ে অপেক্ষা করছে অতি আগ্রহী তরুণরা। এবার হয়তো সেই ক্ষুধাই মেটাবে টেলিটক। না! কারণ অন্যান্য দেশের মতো এত সহজেই পাওয়া যাবে না থ্রিজি সেবা। কারণ গ্রাহকদের জন্য কঠিন শর্ত দিয়ে থ্রিজি প্রস্তাবনা করেছে টেলিটক। প্রথমে নিবন্ধন এরপর একটানা তিন মাস গ্রাভিটি প্যাকেজের শর্ত পূরণ করলে মিলবে থ্রিজি সেবা পাওয়ার নিশ্চয়তা। আর প্রাথমিক অবস্থায় এ সুযোগ শুধু নির্দিষ্ট কয়েকটি এলাকায় পাওয়া যাবে। সে তালিকায় রয়েছে ঢাকা, টঙ্গী, গাজীপুর, সাভার, নারায়ণগঞ্জ, সিলেট, কক্সবাজার এবং চট্টগ্রামের নাম। তবে টেলিটক অফিসিয়াল সাইটের htp://www.teletalk.com.bd/news/gravity-club.html এই ঠিকানায় একটি বিজ্ঞাপনে কর্তৃপক্ষ এত কিছুর পরও এই পদ্ধতিকে সব থেকে সহজ বোঝাতে চেষ্টা করেছেন। আর এ সমপর্কে বিস্তারিত জানতে টেলিটক গ্রাহকরা ১২৩৪ নাম্বারে যোগাযোগ করতে পারবে।

টেলিটকের থ্রিজি প্রস্তাবনায় এ মুহূর্তে টেলিটকের প্রতিটি প্রিপেইড গ্রাহক থ্রিজি সেবার জন্য নিবন্ধন করতে পারবেন। তবে একটানা তিন মাসে তিন ধাপে ৫০০ টাকা করে নিবন্ধন ফি দিলেই এ সেবার নিবন্ধিত গ্রাহক হওয়া সম্ভব। টেলিটকের থ্রিজি সেবাভুক্ত হতে প্রথমে মোবাইলে ৫০০ টাকা ব্যালেন্স নিশ্চিত করতে #ravity লিখে ৬৬৬ নাম্বারে (চার্জ ফ্রি) এসএমএস পাঠাতে হবে। এরপর নিবন্ধিত টেলিটক গ্রাহক গ্রাভিটি ক্লাবের সদস্য হবেন। এরপর পরবর্তী আরও দুই মাসে দুই কিস্তিতে ৫০০ টাকা করে ১ হাজার টাকা নিবন্ধিত ফি দিতে হবে। সব মিলিয়ে তিন মাসে দেড় হাজার টাকার নিবন্ধন ফি দিলেই থ্রিজি সেবার জন্য গ্রাভিটি ক্লাবের সদস্যপদ বহাল থাকবে। তবে গ্রাভিটি ক্লাবের সদস্য হলে বান্ডল অফার দেয়া হচ্ছে। এর মধ্যে প্রতি সেকেন্ডে পালস সুবিধা। সর্বমোট ৬০০ মিনিট টকটাইম সুবিধা। এ প্যাকেজে ৩০০ মিনিট অননেট আর ৩০০ মিনিট অফনেট টকটাইম প্রযোজ্য। আর বোনাস অফারে থাকছে থ্রিজি গ্রাভিটি ক্লাবের গ্রাহক। এ ক্লাবের সদস্য হিসেবে সর্বোচ্চ রিচার্জকারীকে অগ্রাধিকার ভিত্তিতে থ্রিজি সংযোগ দেয়া হবে। আর গ্রাভিটি নিবন্ধিত প্রতিটি সদস্যই পাবেন ১ জিবি ইন্টারনেট ব্যবহারের সুযোগ। এটি ৩০ দিন পর্যন্ত উপভোগ করা যাবে। তবে বান্ডল অফার যারা গ্রহণ করবেন তাদের নতুন সিম কিনতে হবে। নতুন ব্যবসা করার সুযোগ বেচে নিতে কর্তৃপক্ষ সবাইকে নতুন সিম কিনতে বাধ্য করতে পারে বলেও গুঞ্জন উঠেছে।

ওডেস্ক বাংলাদেশে চালু করেছে ওয়্যার ট্রান্সফার

অনেক প্রতীক্ষার পর কাঙ্ক্ষিত সেই ক্ষণটি চালু করল ওডেস্ক। আশা করা যাচ্ছে ওডেস্ক বাংলাদেশী কনট্রাকটররা এবার কাজ করে ঘরে বসেই টাকা পাবেন। ওয়্যার ট্রান্সফার-এর মাধ্যমে তাৎক্ষণিক টাকা পাওয়া যাবে এবং তা এখন থেকে সরাসরি ব্যাংকের মাধ্যমে সম্ভব হবে। আর্ন টিউনস নামের একটি সাইট খবরটি নিশ্চিত করেছে। ওয়্যার ট্রান্সফার দিয়ে আগেও বাংলাদেশীরা টাকা আনতে পারত। তবে সেক্ষেত্রে খরচ হতো ত্রিশ ডলার। বর্তমানে খরচ হবে ৪.৯৯ ডলার মাত্র।

তবে অনেকেই বলছেন এটাও অনেক বেশি। কারণ বাংলাদেশের পার্শ্ববর্তী দেশসমূহ এই সুবিধা ভোগ করতে পারছে মাত্র ০.৯৯ ডলারের বিনিময়ে। আবার অনেকেই বলছেন, আমাদের জন্য তবুও এটা একটি ভালো খবর, কারণ প্যাপাল না থাকার কারণে সবাই নির্ভরশীল ছিল মানিবুকার্স (বর্তমানে স্ক্রিল) এবং পেয়োনিয়ার মাস্টারকার্ডের ওপর। যার খরচ আরও বেশি এবং সময়সাপেক্ষ ব্যাপার। ওয়্যার ট্রান্সফার-এর মাধ্যমে টাকা পাওয়া যায় তাৎক্ষণিক। মাস দুয়েক আগে ওডেস্ক দশ জন ওডেস্ক কনট্রাকটরের মাধ্যমে এই সিস্টেমটি টেস্ট করে। সে সময় ব্যাপারটি ওডেস্কের পক্ষ থেকে বাইরে বা মিডিয়াতে বলা নিষেধ ছিল। এখন তা খোলাসা করছে প্রতিষ্ঠানটি।

বন্ধ হয়ে যাচ্ছে জিমেইলের ভিডিও চ্যাটিং

গুগল প্লাসকে ফেসবুকের সঙ্গে পাল্লা দেয়ার জন্য গুগল অনেক কঠিন সিদ্ধান্ত নিতেও পিছপা হচ্ছে না। এবার তাই গুগল কর্তৃপক্ষ ঘোষণা দিল, কয়েক সপ্তাহের মধ্যে এ সেবা বন্ধ করে দেয়া হবে।
এর পরিবর্তে আরও সুন্দরভাবে বন্ধুদের সঙ্গে ভিডিও চ্যাট করা যাবে গুগল প্লাসের হ্যাং আউটের মাধ্যমে। খুব শিঘ্রই জিমেইল ভিডিও চ্যাটের স্থানে গুগল প্লাস নিয়ে আসবে হ্যাং আউট। জিমেইলের পক্ষ থেকে একটি ব্লগে লেখা হয় পুরনো ভিডিও চ্যাটের বদলে হ্যাং আউট ব্যবহারকারীদের আরও উন্নতমান ও নির্ভরযোগ্য নেটওয়ার্ক দেবে।

হ্যাং আউটের মাধ্যমে ঠিক আগের মতোই বন্ধুদের সঙ্গে চ্যাট করা যাবে। কেবল তাই নয়, এর মাধ্যমে গুগল প্লাসে আপনাদের বন্ধুরা থাকলে তাদের সঙ্গে অ্যান্ড্রয়েড ব্যবহার করেও চ্যাট করা যাবে। বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগল তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাসের প্রচারে খুবই আগ্রহী। এ জন্য জিমেইল, গুগল ম্যাপ এবং অন্যান্য গুগল ডিভাইস সমন্বয়ের চেষ্টা করছে প্রতিষ্ঠানটি। এগুলোর কোন একটিতে লগইন করা মানেই গুগল প্লাসে লগইন করা।

এ নতুন ব্যবস্থার মাধ্যমে ব্যবহারকারীরা লাভবান হবেন বলে মনে করেন গার্টনারের বিশ্লেষক মাইকেল রবার্ট। তিনি বলেন, জিমেইলের ভিডিও চ্যাটের চেয়ে অনেক উন্নত গুগল প্লাসের হ্যাং আউট। জিমেইলের এ চ্যাটিং হঠাৎ করেই বন্ধ হয়ে যেত। কিন্তু গুগল প্লাসের হ্যাং আউটে এ সমস্যা নেই।

ঠিকানা ছাড়াই মেইল করার পদ্ধতি

যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের প্রায় সবারই ইমেইল ঠিকানা রয়েছে। তার পরও যাদের নিজস্ব কোন ইমেইল নেই বা বিশেষ কারণে ইমেইল খুলতে চাচ্ছেন না বা যাকে ইমেইল করবেন তাকে আপনার ইমেইল ঠিকানা দিতে চাচ্ছেন না এক্ষেত্রে আপনি ইমেইল না খুলেও ওয়েবসাইট থেকেও দ্রুত অন্যকে ইমেইল করতে পারবেন।

এজন্য www.note2email.com সাইটে ঢুকে ফরমের Email Address এ প্রাপকের ইমেইল ঠিকানা, ঞরঃষব এ ইমেইলের বিষয়, ঘড়ঃব এ মূল মেইল লিখে নিচের যে কোন একটি লগো নির্বাচন করে send it বাটনে ক্লিক করুন তাহলে সরাসরি প্রাপকের কাছে ইমেইল যাবে। এক্ষেত্রে প্রাপকের কাছে প্রেরক হিসেবে noteÑnote2email.com ঠিকানা দেখাবে। এছাড়াও এখানে নির্দিষ্ট কী ব্যবহার করে মেইল Encrypt করে পাঠানোর সুবিধা রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...