তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৩ (৭-৯-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৩ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

১২ সেপ্টেম্বর আসছে আইফোন ৫

অপেক্ষার পালা শেষ। আগামী ১২ সেপ্টেম্বর সানফ্রান্সিসকোয় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে অ্যাপল। খোলাখুলি না বললেও গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তি থেকে এ কথা প্রায় নিশ্চিত, সে দিনই ঘোষণা দেয়া হবে জনপ্রিয় স্মার্টফোন আইফোন ৫-এর। গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে উল্লেখ করা হয়, এটা প্রায় এসে পড়ল। এটা বলতে যে আইফোন ফাইভকেই ইঙ্গিত করা হয়েছে, সে বিষয়ে প্রায় নিশ্চিত বিশ্লেষকরা। এর কারণ হিসেবে তারা জানান, বিজ্ঞপ্তিতে সেপ্টেম্বরের ১২ তারিখ উল্লেখ করে সংখ্যাটির নিচে ছায়ার মাধ্যমে ইংরেজিতে ফাইভের অবয়ব ফুটিয়ে তোলা হয়েছে। ১২ সেপ্টেম্বর বুধবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ১০টায় সানফ্রান্সিসকোর ইয়েরবা বুয়েনা সেন্টার ফর দ্য আর্টসে অ্যাপল আইফোন সিরিজের সর্বশেষ সংস্করণটির উদ্বোধন করা হবে। এর আগেও প্রতিষ্ঠানটি তাদের নতুন পণ্য উদ্বোধনের জন্য এ জায়গাটিই বেছে নিয়েছিল। এ বছরের মার্চে অ্যাপলের ট্যাবলেট কম্পিউটার আইপ্যাডের সর্বশেষ সংস্করণটি এখানেই উদ্বোধন করা হয়। আইফোন ফাইভের সঙ্গে অ্যাপলের নতুন মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস সিক্সের যাত্রা শুরু হচ্ছে। আইফোন ফাইভ আগের সংস্করণগুলোর চেয়ে বড় স্ক্রিনবিশিষ্ট এবং ওজনে হালকা হবে বলে জানা গেছে। স্ক্রিনটি দৈর্ঘ্যে ৪ ইঞ্চি হতে পারে। এ ছাড়া একই দিনে আইপড টাচ ও আইপড ন্যানোর উদ্বোধন হতে পারে বলে বাজারে জোর গুজব রটেছে। অ্যাপলের নতুন পণ্যটি এমন সময়ে আসছে, যখন পেটেন্ট লঙ্ঘন বিষয়ে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে তীব্র আইনি লড়াই চলছে। স্যামসাং গ্যালাক্সি এসথ্রি ও গ্যালাক্সি নোট টু বাজারে এনেছে। নকিয়া, মাইক্রোসফট, মটোরোলা, গুগলও বসে নেই। এ মাসের শেষে এইচটিসিও নতুন স্মার্টফোন বাজারে আনতে পারে বলে জানা গেছে।

হূদস্পন্দন মাপবে আইফোন অ্যাপ!

আইফোনের জন্য একটি নতুন অ্যাপ্লিকেশন বানিয়েছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির দুই গ্র্যাজুয়েট, যা মুখের ছবি তুলে তা বিশ্লেষণ করেই হূদস্পন্দন মাপতে পারবে। অ্যাপলের আইটিউনস স্টোরে এই অ্যাপটির দাম রাখা হয়েছে মাত্র ৪.৯৯ ডলার। সুন্দর স্বাস্থ্য এবং আকর্ষণীয় ফিগার ধরে রাখার ক্ষেত্রে অ্যারোবিক অতুলনীয়। এজন্যে হূদস্পন্দন একটি নির্দিষ্ট মাত্রায় বাড়িয়ে দেয়া হয়। প্রয়োজনীয় মাত্রার মধ্যে থাকার জন্য এবং অতিরিক্ত ব্যায়াম করা থেকে বিরত থাকতে সঠিক হূদস্পন্দন পরিমাপ করা অত্যন্ত জরুরি। এখন আর হূদসপন্দন মাপার জন্য ভারী সেন্সর ব্যান্ড পরে থাকতে হবে না। আইফোনের এ কার্ডিও অ্যাপটি ডাউনলোড করে নিলেই তা চেহারা দেখে হূদস্পন্দন মাপতে পারবে। আইফোনের সামনে যে ক্যামেরাটি আছে, তা দিয়ে চেহারা স্ক্যান করে হূদসপন্দন মাপা হবে। গবেষক মিং-জার ও ইউকি পোর তৈরি এ অ্যাপটি ব্যবহারকারীর মুখ দেখেই হুদস্পন্দন বিষয়ক তথ্য দিতে পারে। জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক্কা।

৩০ সেপ্টেম্বরের মধ্যেই দেশে থ্রিজি সেবার উদ্বোধন

অবশেষে চলতি মাসের ২৭ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যেই দেশের প্রথম থ্রিজি সেবার উদ্বোধন করা হবে। ইতোমধ্যেই মুঠোফোনে থ্রিজি প্রযুক্তি ব্যাবহারের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে রাষ্ট্রায়ত্ব মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক। গ্রাহকদের আরাধ্য এ সেবা চালু করতে এখন অপেক্ষা করা হচ্ছে প্রধানমন্ত্রীর সময়ের ওপর। এব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়কে উদ্বোধনের সময় চেয়ে চিঠি পাঠানো হয়েছে। উদ্ভোধনের পর রাজধানীর চার লাখ গ্রাহককে থ্রিজি সেবা দেয়ার প্রস্তুতি নিয়েছে টেলিটক।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসাবে গত জুলাই মাস পর্যন্ত হিসাব মতে টেলিটকের গ্রাহক সংখ্যা প্রায় ১৪ লাখ। অন্যান্য অপারেটররা বাজারে আসার আগেই রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হিসেবে টেলিটক গত মার্চ থেকে ছয় মাস পরীক্ষামূলক থ্রিজি সেবা দেয়ার অনুমতি পায়। তবে কারিগরি সমস্যা ও অন্যান্য কারণে টেলিটকের থ্রিজি সেবা চালু পিছিয়ে যায়। থ্রিজি প্রযুক্তির মাধ্যমে উচ্চ গতিতে তথ্য পরিবহণ সম্ভব বলে মোবাইল ফোনেই টিভি দেখা, জিপিএসের মাধমে পথ নির্দেশনা পাওয়া, উচ্চ গতির ইন্টারনেট ব্যবহারসহ ভিডিও কনফারেন্সে অংশ নেয়া সম্ভব।

সূত্রমতে, এ লড়াই আপনার জন্য নয় শিরোনামে একটি বিজ্ঞাপন দিয়ে ইতিমধ্যে চার লাখ গ্রাহকের জন্যে থ্রিজি সেবা চালুর প্রস্তুতি নিয়েছে টেলিটক। ভ্যালিড গ্রাহক নির্বাচনের জন্য তিন মাসের প্যাকেজ অফারের আওয়তায় গ্রাভিটি ক্লাব নামের একটি বান্ডেল অফার দেয়। গত জুলাই মাস থেকে শুরু হয় এ অফার। প্রথমে ঢাকা এবং ঢাকার পাশ্ববর্তী এলাকায় এ সেবা দেয়ার প্রস্তুতি নেয়া হয়।

সেক্ষেত্রে সাভার-আশুলিয়া এবং নারায়নগঞ্জ-গাজীপুর এলাকায়ও প্রথম থেকেই এ সেবা পাওয়া যাবে। ঢাকার পাশাপাশি ডিসেম্বরের মধ্যেই চট্টগ্রামে থ্রিজি সেবা দিতে কাজ চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠনটি। পরিকল্পনা অনুযায়ী জানুয়ারিতে সিলেটেও এ সেবার বিস্তার ঘটাবে টেলিটক। তখন আট লাখ গ্রাহক হবে। প্রসঙ্গত, চীনের দুটি কোম্পানির কাছ থেকে ঋণ চুক্তিতে থ্রিজি প্রযুক্তি আমদানি করেছে টেলিটক। দ্রুত গতির ইন্টারনেট সেবার এই প্রযুক্তি চালু হলে দেশে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, থ্রিজি বলতে বোঝায় তৃতীয় প্রজন্মের তারবিহীন প্রযুক্তির (ঞযরৎফ এবহবৎধঃরড়হ ড়ভ ডধৎষবংং ঞবষবপড়সসঁহরপধঃরড়হ) এটি পূর্বের তারবিহীন প্রযুক্তির চেয়ে অনেক দিক থেকে উন্নত একটি প্রযুক্তি। থ্রিজি মূলত ব্যবহার করা হয় মোবাইল ফোনগুলোতে।
১৯৭৯ সালে জেনারেশন প্রযুক্তির প্রথম সূচনা হয় জাপানে। এরপর জুন ২০০৬ সালে শ্রীলঙ্কায়, মে ২০০৭ সালে নেপালে, ২০০৮ সালে ভারতে, ৯ জুলাই ২০০৮ সালে মিয়ানমারে, ৬ মে ২০০৮ সালে ভুটানে, জানুয়ারী ২০০৮ সালে পাকিস্থানে, ফেব্রুয়ারি ২০০৮ সালে মালদ্বীপে, ১ অক্টোবর ২০০৯ সালে চীনে এবং মঙ্গোলিয়ায় থ্রিজি চালু হয় ২৮ এপ্রিল ২০০৯ তে।

ডিসেম্বরে ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড

ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী মানুষের জীবনমানের প্রভূত উন্নতি হয়েছে। সরকারি সেবা পৌঁচেছে জনগণের দোরগোড়ায়। ইন্টারনেটের মাধ্যমে বিশ্বমানের শিক্ষার সুযোগ বিস্তৃত হয়েছে, শিক্ষার সুযোগ বেড়েছে, বাণিজ্যের প্রসার হয়েছে। মুঠোফোনের মাধ্যমে ব্যাংকও চলে এসেছে হাতের মুঠোয়।

প্রযুক্তির এ সুবিধা কাজে লাগোনোর জন্য বাংলাদেশ সরকারের গৃহীত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচীও সারাবিশ্বে একটি বিশেষ ঘটনাকে সূচিত করেছে। বিগত সময়কালে সরকারের বিভিন্ন উদ্যোগ, বেসরকারি খাতের সাফল্য এবং সর্বোপরি মানুষের অর্থনৈতিক মুক্তির প্রণোদণব হিসেবে আবির্ভূত ডিজিটাল প্রযুক্তি এবং এর নানামুখী প্রয়োগ তুলে ধরার লক্ষ্য নিয়ে আগামী ডিসেম্বর মাসের ৬-৮ তারিখে ঢাকায় প্রথমবারের মতো আয়োজন করা হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড। গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে ভনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানানো হয়। তথ্য ও যোগযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলবম খানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিসিরি নির্বাহী পরিচালক ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস, বিসিএসের সঅবপতি ফায়জুল্লাহ খান, আইএএসপি এসোসিয়েশনের সভাপতি আখতারুজ্জামান মঞ্জু, তথ্যপ্রযুক্তিবিদ মুনির হাসান, বেসিসের মহাসচিব রাসেল টি আহমদসহ আরও অনেকে। সভায় আরও জানানো হয় তিনদিনব্যাপী এ আয়োজনে থাকছে দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের উপস্থাপনায় সেমিনার ও কর্মশালা, সাফল্য জনক নাগরিক সেবা, প্রযুক্তি পণ্য ও সেবা এবং সাম্প্রতিক প্রযুক্তির ধারা নিয়ে প্রদর্শনী, মুক্ত পেশাজীাীদের সম্মেলন, কারিগরী উদ্যোক্তাদের সম্মেলন ইত্যাাদি।

এ উপলক্ষে বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থীদের জন্য ডিজিটাল আইডিয়া সংক্রান্ত প্রতিযোগিতার আয়োজন করা হবে। এ আয়োজন কেবল তিনদিনে সীমাবদ্ধ থাকবে না বলে জানানো হয়। দেশে ৫০টি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় কলেজে এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হবে।

সম্মেলনে বিশ্বের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠনের নেতাদের আমন্ত্রণ জানানো হবে। ডিজিটাল ওয়ার্ল্ড সফল করার জন্য একটি সাংগঠনিক কমিটি ও একাধিক উপ-কমিটি গঠন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধন করবেন বলে আশা প্রকাশ করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...