তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২০ (১০-৮-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২০ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

আসছে নতুন গ্যালাক্সি নোট

বাজার মূলধনের হিসাবে এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং চলতি মাসের শেষ দিকে জনপ্রিয় গ্যালাক্সি সিরিজের দ্বিতীয় নোটবুক বাজারে আনতে পারে। প্রতিষ্ঠানটি জানায়, ২৯ আগস্ট ইউরোপের আইএফএ মেলায় এ নোটটি আসতে পারে। এর আগে গত মে মাসে বাজারে গ্যালাক্সি এসথ্রি এনেছিল স্যামসাং। এরই মধ্যে এ সিরিজের ১ কোটিরও বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে। এপ্রিল-জুন প্রান্তিকে প্রতিষ্ঠানটি বিক্রি করেছে ৫ কোটি ৫ লাখ স্মার্টফোন। এ সময়ে অ্যাপল অর্ধেক স্মার্টফোন বিক্রি করেছে। অ্যাপলের নতুন আইফোন বাজারে আসার আগেই এটি আনতে চাইছে স্যামসাং। এ দুই প্রতিষ্ঠানের মধ্যে স্মার্টফোন ও ট্যাবলেটের বাজার দখল নিয়ে লড়াই চলছে। স্যামসাংয়ের এক মুখপাত্র বলেন, আমরা গ্যালাক্সি নোটের পরবর্তী সংস্করণ বার্লিনে ২৯ আগস্ট উদ্বোধনের পরিকল্পনা করছি। এ সময় সেখানে ইউরোপের সবচেয়ে বড় ইলেকট্রনিকস মেলা আইএফএ অনুষ্ঠিত হবে। দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, নতুন নোটে থাকবে ৫ দশমিক ৫ ইঞ্চির ডিসপ্লে এবং এটি আগেরটির চেয়ে কিছুটা বড়। এ ছাড়া এতে আগের চেয়ে ভালো ক্যামেরা এবং আরও দ্রুতগতির প্রসেসর থাকবে।

যে কোন সাইটের এইচটিএমএল কোড

এইচটিএমএল ওয়েবসাটের ভিত্তি প্রস্তর। আর এর কোড তৈরী করা হয় বিভিন্ন টেক্সট এডিটর যেমন- নোটপ্যাড, ওয়ার্ডপ্যাড-এর মাধ্যমে। পরে এটির ফরম্যাট .যঃসষ-এ রুপান্তর করা হয়। তাই যদি কোন পেজকে সেভ করে একে .ঃীঃ-এ রুপান্তর করা হয় তবে পেজটির কোড গুলো পাওয়া যাবে অনায়াসে।
কোন ডেভেলপার যদি কোন পেজের ডিজাইন পেতে চান সেক্ষেত্রে পছন্দের পেজটি পঃৎষ+ং চেপে সেভ করুন। এরপর এর এক্সটেনশন চেঞ্জ করে .যঃসষ থেকে .ঃীঃ করুন।
সাধারণত এক্সটেনসন হাইড করা থাকে,তাই প্রথমেই এটি আন হাইড করে নিতে হবে। এর জন্য একটি উইন্ডো থেকে ঃড়ড়ষং> ভড়ষফবৎ ড়ঢ়ঃরড়হ> ারব িঃধন সিলেক্ট করে যরফব বীঃবহংরড়হ ভড়ৎ শহড়হি ভরষবং অপশনটি আনটিক করে নিন।
এখন ফাইল টি রিনেম করে .যঃসষ কেটে দিয়ে .ঃীঃ করুন। আর এর মাধ্যমেই সব কাজ সম্পন্ন হয়ে গেল। এখন .ঃীঃ ফাইলটি ওপেন করে পেজের সঙ্গে কোডগুলো মিলিয়ে নিন।

শীর্ষ দশে নেই জুকারবার্গ

কিছুদিন আগেও জুকারবার্গ প্রযুক্তি জগতের শীর্ষ ধনী ছিলেন। কিন্তু এবার শীর্ষ ১০ ধনকুবের তালিকা থেকে বাদ পড়েছেন তিনি। প্রাথমিক শেয়ার বাজারে ছাড়ার পর ২য় দিনে এর মূল্য ১১ শতাংশ কমে যায়। নিউইয়র্কের শেয়ার বাজারে এ দরপতনের ফলে ওইসময় প্রতিটি প্রাথমিক শেয়ারের মূল্য ৩৮ ডলার থেকে ৩৪.০৩ ডলারে নেমে আসে। এর ফলে ২.১ বিলিয়ন ডলার পতনের সম্মুখীন হয় ফেসবুক। এরপর থেকেই অব্যাহত মূল্যপতনের মধ্য দিয়ে ইতিমধ্যেই শেয়ার মূল্য কমেছে ৪৭ শতাংশ। গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার বিনিয়োগ বিশ্লেষক প্রতিষ্ঠান মিনলো পার্ক ফেসবুকের এই আয় হ্রাস সূচকটি প্রকাশ করে। আর এভাবেই পুঁজিবাজারের ঘোরটোপে পড়ে ঝুলে গেছে ২৮ বছরের এই তরুণ ধনকুবেরের ভাগ্য।

গত ৫ আগস্ট নিউইয়র্কের নাসডক এক্সেচেঞ্জ দ্বিতীয় দফায় রেকর্ড পরিমাণ মূল্য পতনে মোটেই স্বস্তিতে নেই তিনি। ব্ল-মবার্গের তথ্য অনুযায়ী, শীর্ষ দশ প্রযুক্তির ধনকুবের তালিকায় নেই জুকারবার্গ। শেয়ার মূল্য পতনে ফেসবুকের বাজার মূল্য নেমে দাঁড়িয়েছে ৪২৩ মিলিয়ন ডলারে। ফেসবুক ইন করপোরেশনের শেয়ারের মূল্য পতন ঘটেছে ৪ শতাংশ। ফলে প্রতিষ্ঠানটির বর্তমান শেয়ার প্রতি মূল্য ২০.৪ ডলার। ব্ল-মবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্স অনুযায়ী, জুকারবার্গ এখন ১০.২ বিলিয়ন ডলারের মালিক। অথচ নিবন্ধিত হওয়ার সময়ে ফেসবুকের শেয়ারে জুকারবার্গের অংশীদারিত্ব ছিল ১৭.৩ বিলিয়ন ডলার। ফলে জুকারবার্গকে পেছনে ফেলে স্থান করে নেয়ে নর্থ ক্যারোলিনাভিত্তিক সফটওয়্যার কোম্পানি সাস ইনস্টিটিউট ইন করপোরেশন অধিভুক্ত প্রতিষ্ঠান ক্যারির যুগ প্রতিষ্ঠাতা জ্যামেস গুডনাইট।

গুগলের ইন্টারনেট

ইন্টারনেট গতি প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট। কাগজ-কলমে এটি সম্ভব হলেও এখনও এটি কোথাও চালু করা সম্ভব হয়নি। সম্প্রতি সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল এ গতির ইন্টারনেটসেবা দেয়ার লক্ষ্যে কাজ শুরু করছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কানসাসে মাসিক ভিত্তিতে ব্রডব্যান্ডসেবা দেয়া শুরু করেছে গুগল। প্রতিষ্ঠানটির এ সেবা গ্রহণ করতে চাইলে ব্যবহারকারীকে মাসে ৭০ ডলার গুনতে হবে।

গুগল অ্যাকসেসের জেনারেল ম্যানেজার কেভিন লো এক ব্লগপোস্টে বলেন, গিগাবাইট ছাড়াও প্রতি সেকেন্ডে ৫ মেগাবাইট গতিসম্পন্ন কম গতির ইন্টারনেট সুবিধাও তারা দিচ্ছেন। গুগল ইন্টারনেট সংযোগ নিতে ইচ্ছুক এমন ব্যবহারকারীর সংখ্যা যদি যথেষ্ট হয়, তাহলে সে ক্ষেত্রে সংযোগ দিতে আগ্রহী। সার্ভিসটির জন্য প্রিরেজিস্টার্ড হওয়ার ক্ষেত্রে কানসাস সিটির বাসিন্দাদের হাতে মাত্র ছয় মাস সময় আছে। এরপর গুগল সার্ভিসের বিষয়ে আগ্রহ দেখে সংযোগ দেয়ার কথা শুরু করবে। গুগল ছাড়া টেনেসি অঙ্গরাজ্যের চাত্তানুগায় শহর অধিকৃত বিদ্যুৎকেন্দ্র মাসে ৩৫০ ডলারে গিগাবাইট ইন্টারনেট সুবিধা প্রদান করে। তবে গুগলের মতো এত কমে গিগাবাইট ইন্টারনেট সুবিধা এখনও কোন প্রতিষ্ঠান দিতে পারেনি। ১ গিগাবাইট ১ হাজার মেগাবাইটের সমান। ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল ও ভিডিও দেখার সময় গিগাবাইটের জাদু বোঝা না গেলেও অনলাইন ব্যাকআপ এবং ভিডিও শেয়ারিংয়ের সময় দ্রুতগতি দেখে ব্যবহারকারী চমকে উঠবেন নিশ্চিত। গুগলের গিগাবাইট ইন্টারনেট দ্রুতগতির ইন্টারনেটের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবে এমন কোন অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ত্বরান্বিত করতে পারে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া ফোন এবং ক্যাবল প্রতিষ্ঠানগুলো নিজেদের নেটওয়ার্ক আপগ্রেড করতে পারবে বলে গুগল মনে করছে। ব্রডব্যান্ডসেবা দেয়ার জন্য নিজ উদ্যোগে গুগল ফাইবার অপটিক ক্যাবল বসিয়েছে। এতে কয়েক মাস সময় লেগেছে। তবে ফাইবার অপটিক ক্যাবল বসাতে ব্যয় করা অর্থের পরিমাণ উদঘাটন করা সম্ভব হয়নি। ক্যাবল মডেমের চেয়ে ১০০ গুণ দ্রুতগতির গিগাবাইট ইন্টারনেট মাত্র ৭০ ডলারে ব্যবহার করা যাবে। গত বছর গুগল এ প্রকল্প চালুর ঘোষণা দিয়েছিল। প্রতিষ্ঠানটি ফাইবার ফর কমিউনিটিজ নামে এ ব্রডব্যান্ড সার্ভিস প্রকল্প প্রথম দিকে কানসাস সিটিতে চালু করার ঘোষণা দেয়। তবে অন্যান্য শহরও চাইছে এ সেবা। সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকে শত শত গ্রুপ গুগলকে তাদের শহরে ব্রডব্যান্ড সংযোগ দেয়ার আহ্বান জানিয়েছে।

মোবাইল ফোনে বিজ্ঞাপন সেবা ফেসবুকের

সোস্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক এবার মুঠোফোনেও বিজ্ঞাপন সেবা চালু করেছে। মুঠোফোনে বিজ্ঞাপন সুবিধা দিতে ‘পাওয়ার এডিটর’ নামের একটি টুলও তৈরি করেছে এর কর্তৃপক্ষ। এটি ব্যাবহার করে স্মার্ট ফোন ও ট্যাবলেটে নিজেদের পণ্যের বিজ্ঞাপন দিতে পারবেন ডেভলপাররা। নতুন এ সেবাটি গেম মেকার ও সফটওয়্যার ডেভলপারদের অনুপ্রাণিত করবে বলে আশা প্রকাশ করা হয়েছে। ফেসবুকের ক্যালিফোর্নিয়া অফিস মেনলো পার্ক থেকে প্রকাশিত ডেভলপার ব্লগে সম্প্রতি এ তথ্য প্রকাশ করা হয়। মুঠোফোনের বিজ্ঞাপন সেবাকে আরও আকর্ষণীয় এবং কার্যকর করতে মুঠোফোন বিজ্ঞাপন টুলটি ডেভলাপ করা হয়েছে। খুব শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে বলে ওই ব্লগ পোস্টে বলা হয়েছে। একই সঙ্গে ডেভলপারদেরকে বিটা টেস্টের জন্য নাম লিপিবদ্ধ করার অনুরোধ জানানো হয়েছে। ব্লগ পোস্টে আরও বলা হয়েছে, সেবাটি উন্মুুক্ত হলে অ্যাপ ডেভলপাররা ফেসবুকে তাদের পণ্য সম্পর্কে মোবাইল-ডিভাইসের নিউজ ফিডে বিজ্ঞাপন দিতে পারবেন। আর এই বিজ্ঞাপন পছন্দ করে ব্যবহারকারী যদি ওই অ্যাপটি ডাউনলোড করেন তখন ফেসবুক গ্রাহকের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ চার্জ কেটে নেবে। এই চার্জ নির্ভর করবে অ্যাপ ডেভলপারেদেরকে ক্লিকের ওপর।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...