তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৫ (২৯-৯-১২)

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৫ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

দেশে ইউটিউব বন্ধে গুগলের অন্য সেবাগুলোও বিঘ্নিত হচ্ছে

মহানবী (সা.)-কে অবমাননা করে তৈরি ‘ইনোসেন্স অব মুসলিম্‌স’ চলচ্চিত্রর ট্রেইলার প্রকাশিত হয় জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে। এ নিয়ে বাংলাদেশসহ সারা বিশ্বে সমালোচনার ঝড় উঠলে অনেক দেশের মতো বাংলাদেশেও ইউটিউব বন্ধ করে দেয়া হয়।

কিন্তু এ সাইট বন্ধ করার ফলে ইউটিউবের সঙ্গে যুক্ত অনেক ওয়েবসাইটের লিংক পেজেও প্রবেশ করা যাচ্ছে না। ফলে গুগল সার্চ ইঞ্জিন গুগল ডটকম, জিমেইল, গুগলের এপিআই, গুগল প্লে স্টোর, গুগল ড্রাইভসহ একাধিক সেবা ঠিকমতো কাজ করছে না। বার বার চেষ্টা করেও এসব সাইটে ভিজিটররা ঢুকতে ব্যর্থ হচ্ছেন। এ ছাড়াও বিশ্বের খ্যাতনামা কিছু সংবাদমাধ্যমেও প্রবেশ করা যাচ্ছে না। সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারে। সার্চ করা অধিকাংশ পৃষ্ঠাতেই প্রবেশ করা সম্ভব হচ্ছে না। সব মিলিয়ে অনলাইন ভোক্তাদের জন্য বিরক্তিকর অবস্থার তৈরি হয়েছে। এদিকে ক’দিন ধরে গ্রামীণফোনের মোবাইল সিমভিত্তিক ইন্টারনেট থেকেও জিমেইল খোলা যাচ্ছে না। খুলতে গেলেই সার্ভার ইরোর বার্তা আসছে। পর্দায় ভেসে উঠছে ‘উই আর ওয়ার্ককিং টু ফিক্স দ্য প্রবলেম, প্লিজ ট্রাই এগেইন লেইটার’, প্রসঙ্গত, কারিগরি অথবা নেটওয়ার্কের কারণে এ সমস্যা হয়ে থাকতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তবে গুগল সার্ভারে কিছু মানোন্নয়নের কাজ হচ্ছে বলে সাময়িক এ সমস্যার সৃষ্টি হয়েছে। আসলে ইউটিউব সংযুক্ত যেসব ওয়েবসাইট আছে সেগুলোতেই প্রবেশে মূলত এ সমস্যা হচ্ছে। সাইট তৈরির প্রযুক্তিগত বিন্যাস ঠিক থাকলে এ সমস্যা হতো না। তবে ইউটিউব যুক্ত আছে এমন সাইটগুলোতে প্রবেশ করতে বাংলাদেশ থেকেও কিছুটা সমস্যা হচ্ছে। এটা সাময়িক। ইউটিউবের ব্লক উঠে গেলেই এ সমস্যা আর থাকবে না। এ ছাড়াও গুগল সার্চ ইঞ্জিন এবং জিমেইল অনেক সেবার ক্ষেত্রে ইউটিউবের সঙ্গে যুক্ত সার্ভার ব্যবহার করায় এ সমস্যা দেখা দিয়েছে। অর্থাৎ ইউটিউবের লিংক আছে এমন সাইটগুলো ব্রাউজ করতে বাংলাদেশ থেকে সমস্যা হচ্ছে। মূলত এরই প্রভাব পড়ছে দেশের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ওপরও। তবে সমস্যাটি সবার হচ্ছে না। যাদের হচ্ছে, তারাও একসঙ্গে সমস্যাটির সম্মুখীন হচ্ছেন না। একেক সময় একেক ইন্টারনেট (আইএসপি) থেকে প্লে স্টোরে ঢোকা যায় না।

ফেসবুক পেজে দেখা যাচ্ছে, একই সময়ে কিছু মানুষ প্লে স্টোরে ঢুকতে পারছেন আবার কিছু মানুষ পারছেন না। অনেকে আবার একই সঙ্গে জিমেইলে ঢুকতে না পারার কথা জানিয়েছেন। প্রসঙ্গত, ইউটিউব যুক্ত আছে এমন সাইটের কিছু জাভা স্ক্রিপ্ট পৃষ্ঠার বিন্যাসে সমস্যা থাকায় এমনটা হচ্ছে। ইউটিউব বন্ধ করে দেয়ার কারণে অনেক জাভা স্ক্রিপ্ট লিংকপেজ ব্রাউজ করা যাচ্ছে না। ওই পেজগুলোতে ইউটিউব থাকায় এমনটা হচ্ছে। ফলে ওই পেজগুলো লোড হতেও ডাউনটাইম বেশি লাগছে। আর বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারকারীর ডিভাইসে কোন সেটিংসের জন্য এ সমস্যাটি তৈরি হচ্ছে না। ফলে কেউ যদি ফেসবুকে ঢুকতে পারেন কিন্তু গুগল প্লেতে ঢুকতে না পারেন, তাহলে ঘাবড়ানোর কিছু নেই। আশা করা যাচ্ছে বাংলাদেশে ইউটিউব আনব্লক করলেই সমস্যাটি দূর হয়ে যাবে।

অ্যাপাসারের একটেরাইট বহনযোগ্য হার্ডডিস্ক

প্রয়োজনীয় ডকুমেন্ট নিরাপদে সংরক্ষণ ও স্বাধীনভাবে ব্যবহারের জন্য দ্রুতগতিতে তথ্য স্থানান্তরে সক্ষম আকর্ষণীয় ডিজাইনের বহনযোগ্য হার্ডডিস্ক দেশের বাজারে এনেছে শীর্ষ প্রযুক্তি পণ্য ও সেবাদানকারী প্রতিষ্ঠান কম্পিউটার সোর্স। এক টেরাবাইট ধারণক্ষমতার অ্যাপাসার এসি২৩৩ মডেলের এই হার্ডডিস্কটির রয়েছে ৫টি বিশেষ ফিচার। ইউএসবি ২ ও ৩ পোর্ট সমর্থিত এই বহনযোগ্য হার্ডডিস্কে প্রতি সেকেন্ডে ২.৫ জিবি ডাটা স্থানান্তরিত হয়। কারিগরি দৃঢ়তার পাশাপাশি ইএসবি চার্জে চালিত অ্যাপাসারের হাঙরের পিঠের প্রবাহ রেখার মতো নান্দনিক ডিজাইনের হার্ডডিস্কটিতে কখনোই স্ক্রাচ পড়বে না। তিন বছরের বিক্রয়োত্তর সেবাযুক্ত বহনযোগ্য এই হার্ডডিস্কটির দাম ৯ হাজার ৫০০ টাকা।

বিনামূল্যে পিকাসা ওয়েব অ্যালবাম

বিনামূল্যে অনলাইনে ফটো অ্যালবাম তৈরির সুযোগ দিচ্ছে অনেক সেবামূলক সাইটই। কিন্তু গুগল তাদের গ্রাহকদের জন্য একটু বাড়তি সুবিধা দিচ্ছে পিকাসা ওয়েব অ্যালবামের সাহায্যে। এই ওয়েব ফটো অ্যালবামে ১ গিগাবাইট (১০২৪ মেগাবাইট) পর্যন্ত ফটো আপলোড করা যাবে। অনলাইন থেকে সরাসরি ফটো আপলোড করতে হলে একটি একটি করে ব্রাউজ করে আপলোড করতে হয় সেটা সময়সাপেক্ষ এবং আপলোডেও ধীরগতিতে হয় কিন্তু পিকাসা ২.০ সফটওয়্যারের সাহায্যে সহজে একটি ফোল্ডারের কয়েকশ’ (সর্বোচ্চ ৫০০) ফটো সহজে এবং অল্প সময়ে আপলোড করা যায়। মোট কথা নিজের ছবিগুলোর নিরাপদ সংরক্ষণের জায়গা পিকাসা। www.picasa.google.com থেকে লগইন করে ফটো অ্যালবাম সক্রিয় করুন এবং পিকাসা ২.০ সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করে নিন। প্রথমত, পিকাসা কম্পিউটারের থাকা সব ফটো কয়েক সেকেন্ডের মধ্যে গুছিয়ে দেবে। এবার পিকাসা ২.০ সফটওয়্যার থেকে লগইন করে ছবি ওয়েব অ্যালবামে বা ব্লগে পোস্ট করুন।

ফেসবুকের ছবি সুরক্ষায় ম্যাকাফি

সোস্যাল মিডিয়া ফেসবুকের ছবির নিরাপত্তা দেয়ার জন্য সোস্যাল প্রটেকশন নামে নিরাপত্তা অ্যাপ চালু করেছে ম্যাকাফি। ম্যাকাফির ভোক্তা পণ্য ব্যবস্থাপনার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রায়ান ফস্টার বলেন, ‘ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের ছবি শেয়ারের জন্য এখন ফেসবুকই বেশি ব্যবহার করেন। এখান থেকেই ছবিগুলো অযাচিত কারও হাতে পড়ার সম্ভাবনা বেশি। এতে ব্যবহারকারীর কোনো নিয়ন্ত্রণ থাকে না। তখন ছবির মাধ্যমে আনন্দ শেয়ারের চেষ্টা পরিণত হয় বিড়ম্বনায়। আমাদের সোস্যাল প্রটেকশন অ্যাপটি ব্যবহারকারীকে অনলাইনে তাদের ছবি নিয়ে সমপূর্ণ নিশ্চয়তা দিতে পারে। সোস্যাল প্রটেকশনকে ফেসবুক অ্যাপ কিংবা ব্রাউজারের প্লাগ-ইন হিসেবে ব্যবহার করা যাবে। ব্রাউজার হিসেবে ইন্টারনেট এক্সপ্লোরার ৮ বা এর পরবর্তী সংস্করণ এবং মজিলার ফায়ারফক্স ৮ বা তার পরবর্তী সংস্করণ অ্যাপটির ব্যবহার সমর্থন করে। ইন্টেল ও ম্যাকাফির অংশীদার ভিত্তিতে ইন্টেলের সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেস গ্রুপে অ্যাপটি উন্নয়ন করা হয়।

ব্রাজিলে গ্রেফতার হলেন গুগল সিইও

ইউটিউব থেকে বিতর্কিত রাজনৈতিক ভিডিও না সরানোর অপরাধে ব্রাজিলে গ্রেফতার হয়েছেন গুগলের ব্রাজিল অফিসের সিইও ফাবিও কোয়েলহো। মঙ্গলবার ব্রাজিলের একটি স্থানীয় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর তাকে গ্রেফতার করা হয়। একটি সংবাদ সংস্থা জানিয়েছে, সাও পাওলো থেকে ব্রাজিলের ফেডারেল পুলিশ কোয়েলহোকে গ্রেফতার করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ব্রাজিলের মেয়র নির্বাচন নিয়ে ইউটিউবের একটি ভিডিও আপলোড হওয়ার পর বিতর্ক সৃষ্টি হয়। আর এর পরিপ্রেক্ষিতেই রাজনৈতিক পরিস্থিতি শান্ত রাখতে দেশটির আদালত এই সিদ্ধান্ত নেয়। ব্রাজিলের আদালত প্রথমে গুগলকে ওই ভিডিও সরিয়ে নিতে বলে। কিন্তু কোয়েলহো ভিডিটি সরাতে ব্যর্থ হলে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। একই সঙ্গে ২৪ ঘণ্টার জন্য ব্রাজিলে ইউটিউব বন্ধ রাখার আদেশও দেয় দেশটির আদালত। ইউটিউবে অন্যদের আপলোড করা ভিডিওর জন্য প্রতিষ্ঠানটি দায়ী হতে পারে না বলে আদালতে আপিল করেছে গুগল। তবে এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত দেয়নি ব্রাজিলের আদালত। অন্যদিকে ইউটিউব থেকে ইসলামবিদ্বেষী ভিডিও সরিয়ে নিতে অস্বীকৃতি জানানোয় বিশ্বব্যাপী বিরূপ প্রতিক্রিয়ার মুখোমুখি হচ্ছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। বর্তমানে বাংলাদেশেও ইউটিউব বন্ধ রয়েছে।

অক্টোবরে সস্তায় ট্যাব আনবে অ্যামাজন

আইপ্যাডের সামনে নতুন চ্যালেঞ্জ নিয়ে সম্প্রতি অ্যামাজন বাজারে এনেছে নতুন ট্যাবলেট কিন্ডেল ফায়ার এইচডি। থ্রিজির ওয়ারলেস ভার্সনের ১৭৯ ডলারের ট্যাবলেটটি অক্টোবরে বিক্রি শুরু হবে।

অ্যাপলের আইপ্যাডের তুলনায় কম দামে বড় পর্দার ট্যাবলেটটির বিক্রি ও বাজার দখল আইপ্যাডের চেয়ে এগিয়ে থাকবে বলে আশা করছেন বিশ্লেষকরা। নতুন এ কিন্ডেল ফায়ারে থাকছে সামনের দিকে ক্যামেরা, স্কাইপের অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকবে এবং ব্যবহারকারীরা বিনা মূল্যে ভিডিও চ্যাট করতে পারবে। প্রতিষ্ঠানটি ট্যাবলেটের জন্য বেশ কিছু সেবা নিয়ে এসেছে। যেমন এক্স-রে ও কিন্ডল ফ্রিটাইম। ফ্রি টাইম পুরোপুরি একটি নতুন সেবা, যার মাধ্যমে অভিভাবক ট্যাবলেট ব্যবহারে তাদের সন্তানকে সময় নির্ধারণ করে দিতে পারবেন। যেমন গেমসের জন্য ৩০ মিনিট নির্ধারণ করে দেয়া যেতে পারে। এ ছাড়া অ্যামাজনের এ ট্যাবলেটে থাকবে পেপার হোয়াইট সেবা ও দীর্ঘায়ু ব্যাটারি, যার মাধ্যমে পাঠক খুবই পরিষ্কার স্ক্রিনে অনেকক্ষণ ইন্টারনেট থেকে পাঠ করতে পারবে। অ্যামাজন ৭ ইঞ্চির ট্যাবলেট কিন্ডেল ফায়ার ২০১১ সালের সেপ্টেম্বরে বাজারে নিয়ে আসে। বর্তমানে ট্যাবলেটটি যুক্তরাষ্ট্রের বাজারে বিপুল জনপ্রিয়। ট্যাবলেটটিতে বিজ্ঞাপনের ক্ষেত্রে কিথণছু নতুনত্ব এনেছে অ্যামাজন। স্পেশাল অফারস নামের ফিচারের মাধ্যমে নতুনভাবে বিজ্ঞাপন প্রচার করবে অ্যামাজন। ব্যবহারকারী ট্যাবলেটটি লক করে রাখলে স্ক্রিনের ওপর বিজ্ঞাপন দেখাবে ট্যাবলেটটি। এ ফিচারের মাধ্যমে অ্যামাজনের আয় বাড়বে বলে আশা করছেন বিশ্লেষকরা। নতুন ট্যাবলেটটি সম্পর্কে ফরেস্টারের গবেষক জেমস ম্যাকুইভেই বলেন, প্রথম কিন্ডেল ফায়ার ট্যাবলেটের তুলনায় এটি অনেক ভালো। অ্যামাজন তাদের পণ্যের মান ও দামে সমন্বয় করেছে, যা অ্যাপলসহ অন্যান্য ট্যাবলেট নির্মাতাদেরও দাম নিয়ে সমস্যায় ফেলে দেবে। নতুন কিন্ডেল ফায়ারের রেজুলেশন ১৯২০দ্ধ১২০০, এর মাধ্যমে অ্যাপলের রেটিনা ডিসপ্লেকেও চ্যালেঞ্জ জানাল অ্যামাজন ৮ দশমিক ৯ ইঞ্চির ডিসপ্লের ট্যাবলেটটি আইপ্যাডের চেয়ে একটু ছোট। নতুন ট্যাবলেট বাজারে ছাড়ায় এখন থেকে অ্যামাজনের ট্যাবলেট ১৫৯-৫৯৯ ডলারের মধ্যে পাওয়া যাবে। আইপ্যাডের পর যুক্তরাষ্ট্রে কিন্ডেল ফায়ারের অবস্থান দ্বিতীয়। অ্যামাজনের নতুন ট্যাবলেটটি অ্যাপলের আইপ্যাডকে আক্ষরিক অর্থেই চ্যালেঞ্জের মুখে ফেলে দেবে বলে মনে করেন ক্যারিস অ্যান্ড কোম্পানির বিশ্লেষক স্কট টিলগহ্যাম। তিনি বলেন, অ্যামাজন চাইলে তাদের তৈরিকৃত দামের চেয়ে একটু বেশি দামেই ট্যাবলেট বিক্রি করতে পারে। কিন্তু অ্যাপল এর পণ্যে ৪০-৫০ শতাংশ মুনাফা করে। নতুন কিন্ডেল ফায়ার হার্ডওয়্যার ও সফ্‌টওয়্যার দুদিকেই অ্যাপলের সমপর্যায়ের। অ্যাপলের জন্য বিষয়টি আসলেই উৎকণ্ঠার। অ্যামাজন ট্যাবলেটের বাজারে অ্যাপল ও গুগল অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করছে। বিশ্লেষকরা ধারণা করছেন, কিন্ডেল ফায়ারের সঙ্গে প্রতিযোগিতা করতে আইপ্যাড মিনি বাজারে আনতে পারে অ্যাপল। কিন্ডেল ফায়ারের উদ্বোধন উপলক্ষে অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস বলেন, অ্যামাজন বিক্রির সময় নয়, যখন ক্রেতারা পণ্য ব্যবহার করবে তখন অর্থ আয় করতে চায়। ট্যাবলেটটির সঙ্গে পরিচিত করিয়ে দেয়ার সময় বেজোস অ্যাপলের নাম উল্লেখ না করলেও কয়েকবার তিনি ট্যাবলেটটিকে আইপ্যাডের সঙ্গে তুলনা করেন। সান্তা মনিকার এ অনুষ্ঠানে বড় স্ক্রিনে অ্যামাজন কিন্ডল ফায়ার এইচডি ৩২ জিবির ট্যাবলেটের সঙ্গে আইপ্যাড ৩ এর বিভিন্ন তুলনা করে।

ইয়াহু থেকে ১০০ মেগাবাইট ফাইল পাঠান

সাধারণত ইয়াহু মেইলে ১০ মেগাবাইট পর্যন্ত ফাইল অ্যাটাচ করে সেন্ড করা যায়। এর থেকে বেশি সাইজের ফাইল সেন্ড করতে হলে বিপাকে পড়তে হয়। সম্প্রতি ইয়াহু মেইলের সঙ্গে www.drop.io যুক্ত হওয়ার ফলে drop.io-এর সেবা ইয়াহু মেইল থেকেই পাওয়া যাবে। স্বাভাবিকভাবেwww.drop.io থেকেও ১০০ মেগাবাইট পর্যন্ত ফাইল অ্যাটাচ এবং শেয়ার করা যায় আর এখন থেকে ইয়াহুর মাধ্যমে অ্যাটাচ করে সেন্ড করা যাবে। এর জন্য ড্রপের অ্যাপ ইয়াহুতে ইনস্টল করতে হবে। এতে ইয়াহুর নতুন সংস্করণ ব্যবহার করতে হবে। নতুন সংস্করণ পেতে ইয়াহু মেইলে লগইন করে www.mrd.mail.yahoo.com/ landing সাইটে যান, তাহলে নতুন সংস্করণে ইয়াহু লোড হবে। এবার www.overview.mail.yahoo.com/applications পেজে গিয়ে Get Started বাটনে ক্লিক করলে বাম পাশের প্যানেলেApplications আসবে। এখানে Add-এ ক্লিক করে Application Gallery থেকে drop.io Atach Large Files-Gi Add এর Add বাটনে ক্লিক করে (I Agree) যুক্ত করুন। এখন কোন বড় ফাইল সেন্ড করতে চাইলে বাম পাশের অ্যাপলিকেশন থেকে drop.io Atach Large Files-Gi Add এ ক্লিক করে ‡et Started Now বাটনে ক্লিক করে (প্রথমবার) অ্যাটাচ এবং সেন্ড করুন ১০০ মেগাবাইট পর্যন্ত ফাইল। সেন্ড করা ফাইলটি ৩০ দিন পর্যন্ত drop.io সার্ভারে সংরক্ষিত থাকবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...