তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৭ (২০-১০-১২)

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ-২৭ এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।

২৩ অক্টোবর আসছে আইপ্যাড মিনি

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের নতুন ডিভাইস আইপ্যাড মিনি ২৩ অক্টোবর বাজারে আসতে পারে। এ দিন এক অনুষ্ঠানের আয়োজন করে সাংবাদিকদের নতুন কিছুর সঙ্গে পরিচয় করানোর আমন্ত্রণপত্র পাঠিয়েছে ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোভিত্তিক প্রতিষ্ঠানটি। অ্যাপলের সর্বশেষ স্মার্টফোন আইফোন ৫ বাজারে আসার এক মাস পরই এ অনুষ্ঠানের আয়োজন করল অ্যাপল। অ্যাপলের স্মার্টফোনটি বাজারে আসার পর থেকেই উল্লেখযোগ্য সংখ্যক ইউনিট বিক্রি হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল প্রতিবেদনে জানায়, অ্যাপল এক কোটি নতুন আইপ্যাড তৈরির কাজ শুরু করেছে। বিভিন্ন প্রতিবেদন নতুন এ ট্যাবলেটের ফিচার ও ছবি প্রকাশ করেছে। ধারণা করা হচ্ছে, নতুন ট্যাবলেটের স্ক্রিন হবে ৭ দশমিক ৮৫ ইঞ্চি। অ্যাপলের বর্তমান ট্যাবলেটের স্ক্রিন ৯ দশমিক ৭ ইঞ্চি। ট্যাবলেট বাজারে সফলভাবে বিস্তার করছে ১০ ইঞ্চি মনিটরের এ আইপ্যাড। কিন্তু বাজারে অপেক্ষাকৃত ছোট স্ক্রিনের ট্যাবলেট আমাজনের কিন্ডল ফায়ার, গুগলের নেক্সাস৭ এবং স্যামসাং গ্যালাক্সির সঙ্গে পাল্লা দিতে হচ্ছে বড় আকারের আইপ্যাডকে। বেশকিছু প্রতিবেদনে বলা হয়, নোটবুক কম্পিউটার ম্যাকবুক প্রোয়ের নতুন সংস্করণও একই দিন উন্মোচন করতে পারে অ্যাপল। ক্যালিফোর্নিয়ার সানজোসে ২৩ অক্টোবর এ অনুষ্ঠানের জন্য পাঠানো আমন্ত্রণপত্রে অ্যাপল লেখে, আমরা এবার ছোট কিছু আনতে যাচ্ছি। কয়েক মাস ধরেই এর মিনি সংস্করণ বাজারে আসবে বলে গুজব উঠেছিল।

জন্মদিনে কিউবির সারপ্রাইজ

১৫ অক্টোবর কিউবি ৩ বছরে পা দিল। কিউবি এ দিনটি অভিনব আয়োজনে উদযাপন করেছে। এ উপলক্ষে যেসব কিউবি ইউজার ৩ বছর বা তার চেয়েও বেশি সময়জুড়ে একটানা কিউবির সেবা নিয়ে চলেছেন, তাদের বিশেষভাবে অভিনন্দিত ও পুরস্কৃত করা হয়েছে। একটানা সেবা নিয়ে চলা কিউবির ৫০ জন ইউজারের বাড়িতে গিয়ে তাদের প্রত্যেকের হাতে বিশেষ গিফট হ্যামপার ও পুরস্কার তুলে দেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। পুরস্কারের মধ্যে ছিল ইউজারের বাড়িতে ফ্রি কিউবি ওয়াই-ফাই ইন্সটলেশন, বিনামূল্যে মডেম পরিবর্তন অথবা বাড়তি মডেম ট্যাগ। এছাড়াও যারা দুই বছর বা তার বেশি সময়জুড়ে কিউবি সেবা নিয়ে চলেছেন, তাদের প্রত্যেককে কিউবি এইস ক্লাবের সদস্যপদ পেয়েছেন। এটি বিশেষ একটি সেবা কার্যক্রম যেখানে বিশেষ এবং সক্রিয় কিউবি ইউজাররা বিশেষ গ্রাহক সেবা, একটি স্পেশাল প্রায়োরিটি হটলাইট মাসজুড়ে বিল পরিশোধের বিশেষ সুবিধাসহ আরও অন্যান্য আকর্ষণীয় সেবা সুবিধা পাবেন। কিউবির সিইও ফয়সাল হায়দার বলেন, কিউবি বরাবরই তার ইউজারদের আলাদাভাবে সম্মান জানিয়ে আসছে এবং আগামীতেও এর ধারাবাহিকতা বজায় থাকবে। কিউবির ইউজাররা দীর্ঘদিন যাবৎ আমাদের সঙ্গে আছেন। তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতা জানাতেই আমাদের এ আয়োজন।

পরিবেশ দূষণ করছে পুরনো সেলফোন আইফিএইট ডটকম

অব্যবহূত নষ্ট সেলফোন পরিবেশ দূষণ করছে। মিশিগানের বাস্তুবিদ্যা গবেষণা কেন্দ্র সম্প্রতি এক গবেষণায় এ ফলাফল প্রকাশ করেছে। ৩৬টি বিভিন্ন মডেলের পুরনো সেলফোন নিয়ে তারা গবেষণা করেন। এতে দেখা গেছে, অব্যবহূত পুরনো সেলফোনের একটিতে হলেও বিষাক্ত উপাদান পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে সিসা, ব্রোমিন, ক্লোরিন, মার্কারি বা ক্যাডমিয়াম। মোট ১.১০৬টি আলাদা সেলফোন নিয়ে গবেষণা করা হয়। সেগুলোর যন্ত্রাংশ খুলে গবেষকরা পরীক্ষা চালান। গবেষণায় ব্যবহার করা হয় এক্সরেঙ্গুরিসেন্স। এতে সেলফোনের রেডিয়েশন নিয়েও গবেষণা করা হয়। রিসাইকল আইফিক্সইটের সিইও কাইল উইনস এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, ২০০৯ সালে ২৪ লাখ টন অব্যবহূত নষ্ট ডিভাইস পাওয়া গেছে। যেগুলো পরিবেশের জন্য ক্ষতিকর। এর মাত্র ২৫ ভাগ ইলেকট্রিক পণ্য রিসাইক্লিং সেন্টারে ব্যবহূত হয়। অবশিষ্ট ৭৫ ভাগ আবর্জনা হিসেবেই থেকে যায়। এসব ক্ষতিকর রাসায়নিক পদার্থ পানির সঙ্গে মিশে পরিবেশকে মারাত্মক দূষণের দিকে ঠেলে দিচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...