The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিয়ম এড়িয়ে গেলেই ওভেনে খাবার হতে পারে বিষ এ ছাড়া রয়েছে ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের অন্যতম গৃহস্থালি পণ্য হচ্ছে ওভেন, অনেকেই দ্রুত রান্না সেরে নিতে ওভেন ব্যবহার করেন। তবে ওভেনের ব্যবহারের ক্ষেত্রে রয়েছে কিছু ঝুঁকি এতে আপনার মৃত্যুও হতে পারে এবং রান্নায় সঠিক নিয়ম না মানলে রান্না করা খাবার পরিণত হতে পারে বিষে!


article-2061515-0646BB7E000005DC-387_468x305

মাইক্রোওয়েভ ওভেনে খাবার রান্না খুব সহজ এবং সময় কম লাগাতে মানুষ এটি ব্যবহার করতে খুব বেশি সুবিধা বোধ করে থাকেন। তবে মাইক্রোওয়েভ ওভেনে খাবার রান্না এবং ব্যবহারের ক্ষেত্রে রয়েছে বিশেষ ঝুঁকি। মাইক্রোওয়েভ ওভেন আপনার শরীরের এবং খাবারের দুই ভাবে ক্ষতি করতে পারে।

আরও জানুনঃ জগতের বেশির ভাগ ম্যাটার, বস্তু কণা গঠিত হয়েছে অস্বাভাবিক, ডোনাট আকৃতির এনাপোল নামে ইলেক্টোম্যাগনেটিক চুম্বকক্ষেত্র বিশিষ্ট কণা দ্বারা।

প্রথমত এতে রান্না করা খাবার যদি আপনি সঠিক নির্দেশিকা অনুসরণ না করে তৈরি করেন তবে আপনার খাবার বিষে রূপ নিতে পারে। খাবার বিষ হবে তখনি যখন নির্দিষ্ট তাপমাত্রার বাইরে গিয়ে আপনি রান্না করবেন। ওভেনে খাবার রান্না করার ক্ষেত্রে তাপমাত্রার এদিক সেদিক হলেই খাবারে ‘সালমোনেলা এনফেরিকা’ নামক ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। যা আপনার শরীরকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে দিতে যথেষ্ট। ২০১০ এর গ্রীষ্মে কেবল যুক্তরাষ্ট্রে ৪৪ জন মানুষ এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুর খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন।

10really.xlarge1

পরবর্তীতে তদন্তে দেখা যায়, অসুস্থ হয়ে পড়া সকলেই মাইক্রোওয়েভ ওভেনে খাবার রান্না করেছিলেন এবং সেই খাবার রান্নার ক্ষেত্রে তারা সঠিক নির্দেশিকা অনুসরণ করেননি। ফলে রান্না শেষে খাবার খেলে তারা অসুস্থ হয়ে পড়েন। সবার শরীরে ‘সালমোনেলা এনফেরিকা’ভাইরাসের সংক্রামণ ঘটে।

আরও পড়ুনঃ ওয়াই ফাই ও রাউটার নেটওয়ার্কের মাঝে যারা থাকেন তাঁরা সাবধান!

microwave1

এছাড়াও মাইক্রোওয়েভ ওভেনে খাবার রান্নার ক্ষেত্রে আরেকটি ঝুঁকি হচ্ছে ক্যান্সার ঝুঁকি। মাইক্রোওয়েভ ওভেন মানুষের জন্য খাবার গরম করতে বিশেষ উত্তপ্ত তেজস্ক্রিয় কণা ব্যবহার করে। যা রান্নার শেষে খাবারেই থেকে যায় ফলে এসব তরঙ্গ কণা খাবারের সাথে আমাদের শরীরে প্রবেশ করে। এছাড়া রান্নার সময়েও মাইক্রোওয়েভ ওভেনের থেকে নির্গত হয় বিশেষ তেজস্ক্রিয় কণিকার। এসব কণিকা আমাদের কিছু বুঝতে না দিয়েই শরীরে ক্যান্সার কোষের সংখ্যা বৃদ্ধি ঘটায়। মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারকারীর চোখের ছানি, জন্মখুঁত, ওজনবৃদ্ধি, পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রের ক্যান্সারসহ নানা জটিলরোগ দেখা দিতে পারে। বয়স্কদের থেকে শিশুদের ক্ষেত্রে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের পার্শ্বপ্রতিক্রিয়া খুব বেশি।

সূত্রঃ WHO, FDA, Safe space protection

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...