The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এন্ড্রয়েড স্মার্ট ফোন ব্যবহারকারীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ’স [পর্ব-১]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্মার্টফোন জগতে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয়। তবে অনেকেই জানান না যে Google Play store এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য রয়েছে অসাধারণ কিছু অ্যাপ। আজকে আমরা জানাবো আমাদের জন্য গুরুত্বপূর্ণ এবং কার্যকরী কিছু এন্ড্রয়েড অ্যাপ’স এর বিষয়ে বিস্তারিত।


Best_Android_Apps

এন্ড্রয়েড ব্যাপক হারে ব্যাবহার হওয়া বর্তমান কালের সেরা মোবাইল অপারেটিং সিস্টেম। আপনি যদি এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী হন তবে Google Play store এ রয়েছে আপনার জন্য অসংখ্য অ্যাপ্লিকেশান। এসব অ্যাপ্লিকেশান আপনি আপনার বিভিন্ন কাজে ব্যবহার সহ বিনোদনের জন্যও ব্যবহার করতে পারেন। এন্ড্রয়েড অ্যাপ্লিকেশান সমূহের মাঝে বিভিন্ন ক্যাটাগরি থেকে আপনি চাইলে আপনার প্রয়োজনীয় অ্যাপ বেছে নিতে পারেন। তবে অসংখ্য অ্যাপ এর মাঝে আপনি বুঝবেন কিভাবে কোন অ্যাপ টি আপনার জন্য দর্শ বা আপনার জন্য দরকারি? ঠিক আপনার এই সমস্যার কথা মাথায় রেখেই আমরা আপনাদের জন্য কিছু দরকারি নিরাপত্তা অ্যাপ, বিনোদন অ্যাপ, খেলা সহ বিভিন্ন বাছাই করা অ্যাপ এর ঠিকানা নিয়ে হাজির হয়েছি।

নিরাপত্তা অ্যাপঃ

এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সবচেয়ে বেশি ভোগান্তির বিষয় হচ্ছে নিরাপত্তা। স্মার্টফনের কার্যপরিধি অনেক বিস্তৃত ফলে আপনাকে আপনার ফোন দিয়ে নানান কাজ করতে হয়, এক্ষেত্রে ফোনের নিরাপত্তা ঝুঁকি অনেক বেশি। চলুন কিছু নিরাপত্তা বিষয়ক অ্যাপ সম্পর্কে জেনে নেয়া যাক।

১) সিকিউরিটি ৩৬০

এটি অত্যন্ত কার্যকরী একটি নিরাপত্তা অ্যাপ্লিকেশান। 360 Security দিয়ে আপনি আপনার স্মার্টফোনকে দারুন কার্যকরী এবং গতিশীল রাখতে পারবেন।

এর মাধ্যমে আপনি যেসকল সুবিধা পাবেন।

bildze_Fotor_Collage

* তাৎক্ষণিক র‍্যাম বুস্টার
* ব্যাক গ্রাউন্ড অ্যাপ মেন্টাইনেন্স
*স্কেন এবং ভাইরাস রিমুভ
* রিয়েল টাইম প্রটেকশান
* সিস্টেম ত্রুটি দূরীকরণ
* এসএমএস এবং বিরক্তিকর কল ব্লক ব্যবস্থা

দুই ধরণের 360 Security গুগল প্লে তে রয়েছে। আপনার স্মার্টফোনের র‍্যাম যদি কম হয় তবে আপনি 360 Security – Antivirus,Clean ডাউনলোড করে নিতে পারেন। আর আপনার স্মার্টফোনের র‍্যাম যদি বেশি হয় তবে 360 Mobile Safe ডাউনলোড করে নিন। এই সফটওয়্যারের অসাধারণ ইন্টারফেস আপনাকে ভিন্নরকম অনুভূতি দিতে বাধ্য।

২) ডিইউ ব্যাটারি সেভার এবং উইগেট

unnamyyed_Fotor_Collage

DU Battery Saver & Widgets এর মাধ্যমে আপনি আপনার স্মার্টফোনর ব্যাটারি মনিটরিং করার ক্ষেত্রে বিশেষ সুবিধা ভোগ করতে পারবেন। এই অ্যাপ আপনার সম্পূর্ণ ডিভাইসের পাওয়ার ম্যানেজমেন্টের দায়িত্ব নিয়ে নেবে। অ্যাপ নিজে থেকেই সিদ্ধান্ত নেবে কখন কবে কোন সময়ে আপনার মোবাইলের পাওয়ার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করতে হবে। এবং আপনাকে তাৎক্ষণিক নটিফিকেশান দিয়ে জানিয়ে দেবে। এছাড়াও এই অ্যাপ আপনার ব্যাটারি রিচার্জ করার ক্ষেত্রে দেবে নতুন মাত্রা। ব্যাটারি বুস্ট চার্জ, রেগুলার, ইমারজেন্সি এই তিন ধরণের মুডে আপনি ব্যাটারি রিচার্জ করে নিতে সক্ষম হবেন। এছাড়া তাৎক্ষণিক ভাবে আপনার মোবাইলের র‍্যাম আরো দ্রুত করে নিতে রয়েছে আলাদা উইগেট। এর মাধ্যমে আপনি চাইলে চার্জ চলাকালীন ব্যাটারির রঙ বা ডিজাইন পরিবর্তন করে নিতে পারবেন। আর দেরি কেন? এখনই DU Battery Saver & Widgets ডাউনলোড করে নিন।

ব্রাউজার

এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকরবেন আর ভালোমানের ব্রাউজার ব্যবহার করবেন না তা কিভাবে হয়? চলুন জেনে নেই কিছু ভালোমানের ওয়েব ব্রাউজারের বিষয়ে।

১) অপেরা ম্যাক্স বিটা

unnamed_Fotor_Collage

এই অ্যাপ অত্যন্ত ছোট সাইজের এবং দ্রুত গতির ওয়েব ব্রাউজিং দিতে সক্ষম। এছাড়া এর মাধ্যমে আপনার মূল্যবান ডাটা অনেকটাই সাশ্রয় হবে। এটি সম্পূর্ণ ফ্রি। ফলে এখনই ডাউনলোড করে নিন। ডাউনলোড করতে ক্লিক করুন এখানে Opera Max beta for Android

২) ডলফিন ব্রাউজার

unnamed_Fotor_Collage

এটি অত্যন্ত দ্রুতগতির একটি ব্রাউজার, এর মাধ্যমে আপনি ফেসবুক, টুইটার সহ সামাজিক যোগাযোগ মাধ্যমের সাইট সমূহ ব্রাউজ করতে পারেন খুব কম ডাটা খরচ করে। এছাড়া এই ব্রাউজারে বাংলা ফন্টও দারুণ দেখায়। আপনি চাইলে এখান থেকে Dolphin Browser ডাউনলোড করে নিন।

ফোটো এডিটিং এবং শেয়ারিং অ্যাপ’স

এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীর গুগল প্লে থেকে অনেক রকম ছবি এডিট করার সফটওয়্যার নামিয়ে থাকেন, তবে আজ আপনাদের কিছু কার্যকরী ছবি এডিটিং সফটওয়্যারের বিষয়ে জানাবো।

১) পিক্সআর্ট

unnamed

এটি এমন একটি সফটওয়্যার যার মাধ্যমে আপনি আপনার পছন্দের ছবিতে নিয়ে আসতে পারেন দারুণ লুক। আপনার যদি ছবি এডিট করতে ভালো লাগে, এবং তা তাৎক্ষণিক সোশ্যাল মিডিয়াতে শেয়ার দিতে ভালো লাগে তবে আপনি এখনই PicsArt – Photo Studio ডাউনলোড করে নিন।

২) পিকাসা

unnamed

ছবি এডিটিং করার জন্য পিসিতে গুগলের একটি বিশেষ সফটওয়্যারের নাম পিকাসা। সুখের বিষয় হচ্ছে পিকাসা এখন এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যও গুগল প্লে তে পাওয়া যাচ্ছে। এর মাধ্যমে আপনি আপনার ছবিতে নিয়ে আসতে পারবেন বর্ণিল আভা। Tool for Picasa, Google+ Photo ডাউনলোড করুন।

গেমস

এন্ড্রয়েড ব্যবহারকারীদের কাছে গেমস মানে আলাদা এক আকর্ষণ। ছোট বড় অসংখ্য গেমস রয়েছে এন্ড্রয়েড স্মার্টফোনে খেলার জন্য। চলুন দেখে নেয়া যাক কিছু গেমস।

১) ওভার কিল

unnamed

আপনি যদি ফায়ারিং এবং অ্যাকশান ঘরানার গেমস খেলতে আগ্রহী হন তবে এখনই ওভার কিল২ এই গেমস খেলে দেখতে পারেন। এতে রয়েছে অসাধারণ গ্রাফিক্স এবং সাউন্ড সিস্টেম। এর গতি আপনাকে বিমোহিত করতে বাধ্য। Overkill 2 ডাউনলোড লিঙ্ক

২) ব্লাড আন্ড গ্লরি

unnamed

আপনি যদি গ্ল্যাডিয়েটর ধরণের অ্যাকশান গেমস পছন্দ করেন তবে ব্লাড অ্যান্ড গ্লরি খেলে দেখতে পারেন। নিশ্চিত ভাবে এই গেমস আপনাকে বিনোদন দিতে সক্ষম। এই গেমসে প্রাচীন রোম সভ্যতার গ্ল্যাডিয়েটরদের যুদ্ধের আবাহ দেয়া হবে আপনাকে। BLOOD & GLORY ডাউনলোড লিঙ্ক

৩) ডি ডে

unnamed

FRONTLINE COMMANDO: D-DAY একটি হাই ডেফিনেশান যুদ্ধের গেমস। এই গেমসের মাধ্যমে আপনি যুদ্ধক্ষেত্রের বাস্তব অভিজ্ঞতা পাবেন। এখানে আপনাকে শত্রুর সাথে যুদ্ধের ময়দানে লড়তে হবে। ভয় পাবেন না বিপদে আপনার স্বপক্ষের বিমান বাহিনী আপনার সাথেই থাকবে। আপনি ৩ বার বিমান বাহিনীর সাহায্য নিতে পারবেন। FRONTLINE COMMANDO: D-DAY ডাউনলোড লিঙ্ক।

আজ এটুকুই সামনে আরো দারুণ এবং কার্যকরী সব অ্যাপ্লিকেশান নিয়ে আপনাদের সামনে হাজির হব, চোখ রাখুন দি ঢাকা টাইমসে।

সূত্রঃ গুগল প্লে স্টোর

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...