The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকের সাথে হোয়াটসঅ্যাপ যুক্ত হওয়ার ফলে ব্যবহারকারীদের নিরাপত্তা ত্রুটি দেখা দিতে পারে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গতমাসে ফেসবুক জনপ্রিয় মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ ১৬ বিলিয়ন মার্কিন ডলার দিয়ে কিনে নিয়েছে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১২ হাজার কোটি টাকা। নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছে এটি অনেক নিরাপত্তা ত্রুটির মুখে পড়তে পারে।


whatsapp1

নিরাপত্তা উপদেষ্টা সংস্থা বাসচার্ট বলছে বিভিন্ন ধরণের অ্যান্ড্রয়েড অ্যাপ দ্বারা হোয়াটসঅ্যাপের ব্যক্তিগত মেসেজগুলো হ্যাকাররা ডাউনলোড করে ফেলতে পারে। আমরা সাধারণত যে অ্যাপগুলো ব্যবহার করে থাকি তার একটি নির্দিষ্ট ব্যাকআপ ব্যবস্থা সৃষ্টি হয়। এরফলে ব্যবহারকারী অ্যাপটি আনইন্সটলের পরে আবার ইন্সটল করলে পুরাতন মেসেজগুলো ফিরে আসে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ব্যক্তিগত মেসেজগুলো রক্ষা করার জন্য ব্যাকআপের সময় একটি ইউনিক এনক্রিপশান কোড ব্যবহার করে থাকে। কিন্তু ফেসবুক তার নিজের বিশাল ব্যবহারকারীর নিরাপত্তা ব্যবস্থার ত্রুটির মুখে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা কতটুকূ জোরালো করতে পারবে তাই এখন দেখার বিষয়।

facebook-icon

নিরাপত্তা ব্যবস্থাপকরা বলছে ফেসবুকের সাথে হোয়াটসঅ্যাপ যুক্ত হওয়ার ফলে হোয়াটসঅ্যাপের স্টোরেজ ব্যবস্থা একইসাথে ফেসবুকের ডাটাবেজের সাথেই যুক্ত থাকবে। গতবছর ফেসবুকের ডাটাবেজ ব্যবস্থা বলতে গেলে বেশ নাজুক অবস্থার মধ্য দিয়ে গিয়েছে। অ্যানোনিমাস নামের একদল হ্যাকার গ্রুপ ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে ফেলেছিল। তাত্ত্বিকভাবে ডেভেলপাররা মেসেজিং সার্ভিসগুলোর এনক্রিপশন ভেঙ্গে ফেলতে পারে এবং ব্যক্তিগত মেসেজগুলো করায়ত্ত করতে পারে এমন অ্যাপ তৈরি করতে সক্ষম।

ফেসবুক নিয়ে আরো পড়ুনঃ যে সকল কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হতে পারে!

বাসচার্ট আরো জানায় হোয়াটসঅ্যাপের ডাটাবেজ মূলত হয়ে থাকে ব্যবহারকারীর মাইক্রো এসডি কার্ড। যেকোনো ধরনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরেজের জন্য এসডি কার্ডের অ্যাকসেস নিয়ে থাকে। অ্যাপসগুলোর ক্ষেত্রে এটাই সাধারণ নিয়ম। কোনো একটি অ্যাপ যদি অনেকবার এসডি কার্ড অ্যাকসেস চায় তবে এসডি কার্ড সে অ্যাকসেস দিয়ে দেয়। এভাবেই এসডি কার্ডের নিরাপত্তা ভেঙ্গে যেতে পারে।

ফেসবুকের সাথে হোয়াটসঅ্যাপের যুক্ত হওয়ার ফলে হোয়াটসঅ্যাপের ব্যক্তিগত মেসেজগুলো আর ব্যক্তিগত নাও থাকতে পারে। বাসচার্ট কোম্পানী ব্যক্তিগতভাবে এই নিরাপত্তা প্রসঙ্গে হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের কাছে জানতে চাইলে তারা এখন পর্যন্ত কোন উত্তর দেয়নি।

তথ্যসূত্রঃ ম্যাশেবল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...