প্রকাশ্যে ধূমপানের শাস্তি একশ’ টাকা

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ধূমপায়ীরা সাবধান! এবার প্রকাশ্যে ধূমপান করলে একশ’ টাকা জরিমানা গুনতে হবে। ইতিপূর্বে এই জরিমানা ছিল ৫০ টাকা।

আইনে বলা হয়েছে, কেও জনসমক্ষে বা প্রকাশ্যে ধূমপান করতে পারবে না, যদি এই আইনের কেও অমান্য করে তাহলে তাকে একশ’ টাকা জরিমানা দিতে হবে। আগে তা ছিল ৫০ টাকা। ২৭ আগস্টএ সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংশোধিত আইনের খসড়ায় ‘পাবলিক প্লেসের’ সংজ্ঞা নতুন করে নির্ধারণ করা হয়েছে। ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ (সংশোধন) আইন ২০১২’ আইন বাস্তবায়নে ব্যর্থ হলে ‘পাবলিক প্লেসের’ ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ৫০০ টাকা জরিমানার বিধান যুক্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সিদ্ধান্তগুলো সাংবাদিকদের অবহিত করেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভুঁইঞা। তিনি জানান, খসড়াটি এখন মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয়ের সম্মতি পেলে চূড়ান্ত অনুমোদনের পর খসড়াটি আবারও মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।

এ আইনে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন ও প্রচার করলে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং ১ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধানের প্রস্তাব করা হয়েছে। নতুন সংজ্ঞায় ‘পাবলিক প্লেস’ বলতে সম্মিলিতভাবে ব্যবহারযোগ্য বিভিন্ন সরকারি, বেসরকারি বা স্বায়ত্তশাসিত সংস্থার স্থান বা ভবনকে বোঝানো হয়েছে। এগুলো হচ্ছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠ, খেলার মাঠ, বিভিন্ন অফিস, বিপণিবিতান, বাজার, জনসমাবেশ, মেলা, বাসস্ট্যান্ড এবং বাসযাত্রীদের দাঁড়ানোর লাইন ও পাবলিক টয়লেট। এসব স্থানে ধূমপান বা তামাকজাত দ্রব্য ব্যবহারের জন্য শাস্তি দেয়া যাবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা এবং আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এজন্য জরিমানা করতে পারবেন। যে কোন ভুক্তভোগী নাগরিক এসব অপরাধের জন্য অভিযোগ করতে পারবেন।

পাতা ছাড়াও তামাক ও তামাকজাতীয় গাছের শেকড়, ডাল বা অন্যান্য অংশকেও সংশোধিত আইনে ‘তামাকজাতীয় দ্রব্য’ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। বিড়ি ও সিগারেট ছাড়াও গুল, জর্দা, খৈনি এবং তামাকের সাদা পাতাও তামাকজাতীয় দ্রব্য হিসেবে গণ্য হবে। ধূমপান বা তামাকজাতীয় দ্রব্য ব্যবহারের জন্য বিভিন্ন স্থানে নির্দিষ্ট জায়গা সংরক্ষণের বিধানও আইনে যুক্ত করা হয়েছে।

অতএব সাবধান! নিজে ধূমপান অর্থাৎ বিষপান থেকে বিরত থাকুন এবং অপরকেও ধূমপানের এই ক্ষতি থেকে রক্ষা করুন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...