The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মরতে মরতে বেঁচে গেলেন এক মহাকাশচারী [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মহাশূণ্যে গবেষণার কাজে নিয়োজিত মহাকাশচারীদের জীবন কতটা কষ্টকর হতে পারে তা আমরা গ্র্যাভেটি নামের সিনেমাতে দেখিছিলাম। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কাজ করতে গিয়ে মরতে বসেছিলেন এক মহাকাশচারী। হেলমেটের পেছন থেকে পানি লিক হয়ে বের হয়ে আসার কারণে শ্বাস রোধ হয়ে মারা যেতে পারতেন। নাসা এই দুর্ঘটনাটিকে সর্বকালের গুরুতর আখ্যা দিয়েছে। ঘটনাটির একটি বিশেষ ভিডিও রয়েছে যা এই প্রতিবেদনে পাওয়া যাবে।

luca-


আন্তর্জাতিক মহাকাশ স্টেশন একটি বাসযোগ্য কৃত্রিম উপগ্রহ। এখানে সহাকাশ গবেষণায় নিয়োজিত মহাকাশচারীরা থাকেন। দুর্ঘটনা ঘটে গত বছর জুলাই মাসের ১৬ তারিখ। ঐ সময় মহাকাশ স্টেশনে বাইরে স্পেস এ কাজ করছিলেন দুজন মহাকাশচারী। সব কিছু স্বাভাবিক ছিল। বিপত্তি বাঁধলো ইটালিয়ান মহাকাশচারী লুকা পারমিটানোর হেলমেটে। তার হেলমেট লিক হয়ে পানি ঢুকছিল। মিশন কন্ট্রোল রুমে লুকা জানান, তিনি ঘামছেন। কিন্তু পেছন থেকে অনেক বেশি পরিমাণ পানি ঢুকছিল যা তার মুখ এবং নাকের কাছাকাছি চলে আসছিল। শূণ্য মাধ্যাকর্ষণ অবস্থায় তিনি কোন কিছুই শুনতে পারছিলেন না। এমন অবস্থায় শ্বাস রোধ হওয়ার উপক্রম হয়। অপর একজন মহাকাশচারী ক্রিস ক্যাসিডি ঘটনাটি বুঝতে পেরে দ্রুত ব্যবস্থা নেন। তিনি দ্রুত লুকাকে এয়ার লকের (স্পেস স্টেন্টারের বদ্ধ প্রকষ্ট; যেখান থেকে অক্সিজেন সমৃদ্ধ বাতাস বের হতে পারে না) ভেতর নিয়ে আসেন। হেলমেট এর ভেতর থেকে পানি অপসারণ করার ব্যবস্থা করেন।

নাসা কর্তৃপক্ষ ঘটনাটিকে গুরুতর আখ্যা দেন। দুর্ঘটনাটির একটি এক্সক্লুসিভ ভিডিও রয়েছে পাঠকদের জন্য। ভিডিও তে দেখা যাবে আসলেই কি ঘটেছিল!

তথ্যসূত্র: দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...