The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গান গাইতে ও বুঝতে পারে যে পাথর!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পাথরের প্রান নেই, পাথর নড়তে পারেনা, চলতে পারেনা এমনকি পাথরের কোন অনুভূতি নেই। এতদিন আমরা এমন জানলেও এবার মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভিনিয়ার রিংগিং রক কাউন্টি পার্কে থাকা পাথর আমাদের সেই ধারণা পাল্টে দেবে। এখানে থাকা পাথর গান গাইতে পারে!


ringing_rocks_2006_06

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভিনিয়ার রিংগিং রক কাউন্টি পার্কটি ১২৮ একরের। যার প্রায় ৭ থেকে ৮ একর জুড়ে ছড়িয়ে আছে অসংখ্য বিশেষ ধরণের পাথর। এসব পাথর বিশেষ এই কারণে যে, এরা বিভিন্ন রকমের শব্দ করতে জানে। স্থানীয়রা এবং বিশেষজ্ঞরা বলছেন এসব পাথরের গান গাওয়া অর্থাৎ সঙ্গীতের শ্রুতিমধুর শব্দ করার ক্ষমতা আছে।

সাধারণত এসব পাথরের গায়ে যদি কেউ আঘাত করে তবে এসব পাথর থেকে অসাধারণ শ্রুতি মধুর আওয়াজ নির্গত হয়। আমরা সাধারণত ঢোল, তবলা কিংবা বিভিন্ন বাদ্য যন্ত্রে আঘাত করার মাধ্যমে যে সুন্দর শ্রুতিমধুর শব্দ পাই ঠিক তেমন ভাবেই এসব পাথরে আঘাত করলেও সুন্দর শব্দ নির্গত হয়।

ringing_rocks_2006_08

পাথরে শব্দের মাধ্যমে সুন্দর শ্রুতিমধুর শব্দের সৃষ্টি নতুন নয়। প্রাগ ঐতিহাসিক যুগ থেকেই এসব পাথর স্থানীয়দের বিভিন্ন সূর তুলে আনন্দ দিয়ে আসছে। বিভিন্ন দেশ থেকে অসংখ্য বিজ্ঞানী ও ভূতত্ত্ববিদরা এখানে এসেছেন এসব পাথর পরীক্ষা করেছেন। তবে তারা পাথরের গান গাওয়া বা শব্দ বুঝে সুন্দর শব্দ সৃষ্টি করার বিষয়ে কোন বাস্তবিক উত্তর খুঁজে পান নি।

ringing_rocks_2006_04

এদিকে এসব পাথর সৃষ্টির পেছনেও রয়েছে বিরাট ধাঁধা, কারণ সাধারণত পাথরের সৃষ্টি পাহাড় ধ্বস কিংবা ভূমি ধ্বসে হলেও এসব পাথর যেখানে রয়েছে ঐ যায়গা পাহাড়ের উপরে অবস্থিত। এমনকি ঠিক যেখানে এসব পাথর রয়েছে সেখানে গাছ পালাও জন্মায়না। সেখানে ভূমিধ্বসের কোন সম্ভাবনা না থাকাতে ঠিক কি প্রক্রিয়াতে এসব পাথরের সৃষ্টি তা নিয়ে একটি ধাঁধা কাজ করছে। হয়ত কোন আলাদা, ভিন্ন ভূতাত্ত্বিক রূপান্তরে এবং উপাদানে এসব পাথর সৃষ্টি হয়েছে যা সব সময় স্থানীয়দের মাঝে কৌতূহল হিসেবে কাজ করবে।

DSCN2754_800px

সূত্রঃ Davidhanauer

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...