The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শিশুর ভবিষ্যতের চেহারা নির্ণয়ে নতুন সফটওয়্যার আবিষ্কার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মানুষের চেহারা বয়সের সাথে সাথে পরিবর্তিত হয়। একজনের ছোটবেলার ছবি দেখে বোঝার উপায় থাকে না ছবিটি সেই বাক্তির কিনা। একটি বাচ্চার চেহারা ভবিষ্যতে কেমন হবে তা ধারণা করা খুব জটিল। সম্প্রতি একটি সফটওয়্যার বানানো হয়েছে যেটি একটি ছবিকে বিশ্লেষণ করে বিভিন্ন বয়সে তার চেহারা কেমন হবে তা মোটামুটি নির্ভুল ভাবে নির্ণয় করে।


ageprogression3

সফটওয়্যারটি তৈরি করেছে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় এবং গুগলের তিনজন গবেষক। এই ধরণের সফটওয়্যার তৈরির উদ্যোগ এটি প্রথম নয়। আগেও অনেকবার চেষ্টা চলেছিল। কিন্তু কোনটি নির্ভুল ভাবে চেহারার পরিবর্তন নির্ণয় করতে পারেনি।

সফটওয়্যারটি তৈরির জন্য বিজ্ঞানী ত্রয় প্রত্যেক বয়সের শ্রেণি থেকে ১৫০০ জনের ছবি সংগ্রহ করে। এভাবে তারা শূন্য থেকে ১০০ বছর পর্যন্ত মোট ৪০,০০০ ছবি সংগ্রহ করে। ছবিগুলো ভিন্ন ভিন্ন উৎস থেকে নেয়া হয়। অতঃপর এগুলো নিয়ে তারা গবেষণা শুরু করেন। একেকজনের বয়সের সাথে চেহারার পরিবর্তন, একজনের সাথে অন্যজনের চেহারা পরিবর্তনের মিল-অমিল প্রভৃতি বিশ্লেষণ করে তারা একটি ভবিষ্যদ্বাণী অ্যালগরিদম দাঁড়া করাতে স্বক্ষম হন।

age_result3

চূড়ান্ত অ্যালগরিদম মানুষের এক বয়সের সাথে অন্য বয়সে চেহারার পরিবর্তন হিসাব করে বিভিন্ন বয়সের ছবি দেখায়। এরজন্য দরকার একটি স্পষ্ট ছবি যেটি বিশ্লেষণ করে ভবিষ্যতের চেহারা আন্দাজ করবে সফটওয়্যারটি।

এতে একটি ছবি দেয়া হলে ৮০ বছর পর্যন্ত বিভিন্ন বয়সের চেহারা দেখাবে। উপরন্তু এটি মোটামুটি নির্ভুল ভাবে চেহারার পরিবর্তন নির্ণয় করায় হারিয়ে যাওয়া বাচ্চা খুঁজে পেতে এটি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে।

বিভিন্ন বয়সে মানুষের চেহারার পরিবর্তন কিভাবে হয় দেখুনঃ

নিজের অথবা বাচ্চার চেহারা ভবিষ্যতে কেমন হবে তা জানা খুবি উত্তেজনাকর। সফটওয়্যারটি আপনাকে সেই সুযোগ করে দিবে।

সূত্রঃ The Tech Journal

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...