কম বয়সীদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আগে বয়সীদের মধ্যে স্ট্রোক করতে দেখা যেতো কিন্তু সামপ্রতিক সময়ে ঘটছে ঠিক এর উল্টো ঘটনা। এখন কম বয়সীদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ছে বলে এক গবেষণায় জানা গেছে।


আমেরিকান অ্যাকাডেমি অব নিউরোলজির ওই গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রের বৃহত্তর সিনসিনাটি ও নর্থ কেন্টাকি অঞ্চলে স্ট্রোকে আক্রান্তদের মধ্যে প্রতি পাঁচজনে একজনের বয়স ২০ থেকে ৫৫ বছরের মধ্যে। যুক্তরাষ্ট্রের ওই এলাকায় ২০ বছরের বেশি বয়সী ১৩ লাখ মানুষের মধ্যে জরিপ চালিয়ে গবেষকরা দেখতে পেয়েছেন, ২০০৫ সালে তাদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার হার ছিল ১৯ শতাংশ। আর ১৯৯৩ সালে ছিল ১৩ শতাংশ। ১৯৯৩, ১৯৯৯ ও ২০০৫ সালের তথ্য পর্যালোচনা করে আমেরিকান অ্যাকাডেমি অব নিউরোলজি এই প্রতিবেদনটি তৈরি করেছে বলে বিবিসির খবরে জানানো হয়।

গবেষক দলের সদস্য ড. ব্রেট কিসেলা বলেন, ডায়াবেটিস, স্থূলতা ও উচ্চ মাত্রার কোলেস্টেরলের মতো ক্ষতিকর উপাদানগুলো বেড়ে যাওয়ার কারণে স্ট্রোকের ঝুঁকি বেড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। গবেষণায় দেখা যায়, যুক্তরাজ্যে ৫৫ বছরের কম বসয়ীদের মধ্যে স্ট্রোকের হার বেড়ে গেছে। আক্রান্ত হওয়ার গড় বয়সও কমে এসেছে।

ব্রিটেনের ১৯৯৩ সালে প্রতি এক লাখ মানুষের মধ্যে ১০৯ জন আক্রান্ত হলেও ২০০৫ সালে তা বেড়ে ১৭৬ জন হয়েছে। আর স্ট্রোকে আক্রান্তদের গড় বয়স ১৯৯৩ সালের ৭১ বছর থেকে কমে ২০০৫ সালে ৬৯ হয়েছে।

স্ট্রেক অ্যাসোসিয়েশনের ড. ক্লয়ার ওয়ালটন বলেন, কম বয়সীরা স্ট্রোকে আক্রান্ত হলে দীর্ঘদিন তাদের এর জের টানতে হয়। এতে করে স্বাস্থ্য সেবার ওপরও চাপ বাড়ে।

এ সমস্যাকে এখনই গুরুত্ব দিতে হবে। অনেক ক্ষেত্রেই স্ট্রোক প্রতিরোধ করা যায় এবং জীবন যাপনের ক্ষেত্রে কয়েকটি সহজ পরিবর্তন এনে যে কেউ এর ঝুঁকি কমাতে পারেন বলে মনে করেন ওয়ালটন। ভারসাম্যপূর্ণ খাবার, নিয়মিত ব্যায়াম ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখলে এ ঝুঁকি অনেকটা কমিয়ে আনা যায় বলেও তিনি উলেস্নখ করেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...