The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাইকারদের জন্য সুখবর: বাজারে আসছে স্মার্ট বাইক লকার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাইকের নিরাপত্তা নিয়ে বাইকাররা সব সময় উদ্বিগ্ন থাকেন, হোক সেটা বাংলাদেশ কিংবা বিদেশ। বাইক মালিকদের দুশ্চিন্তায় কিছুটা স্বস্তি দিতে আসছে সৌরশক্তি চালিত বাইক লকার Skylock!


skylock-800x450
Skylock নামের আধুনিক প্রযুক্তির স্মার্ট সৌরশক্তি চালিত এই লকারটি তৈরি করেছেন Boeing এবং Jawbone এর সাবেক ইঞ্জিনিয়াররা। একে স্মার্ট লকার বলা যায় কারণ এটি একই সাথে আপনার বাইকের নিরাপত্তা এবং আপনার নিরাপত্তা দুটিই নিশ্চিত করতে সক্ষম।

আরও জানুনঃ বাজারে আসছে দ্রুত গতিসম্পন্ন ইলেকট্রিক মোটর বাইক!

Skylock এ এমন একটি অ্যাপ ব্যবহার করা হয়েছে, যা বাইকের কোনো নিরাপত্তা বিষয়ক সমস্যা দেখা দিলেই মালিককে স্মার্টফোনে এসএমএস দিয়ে জানিয়ে দিবে। এছাড়া এতে ব্লু-টুথ, ওয়াইফাই প্রযুক্তি রয়েছে যা দিয়ে এটি অনেক দূর থেকেও সহজেই যোগাযোগ রক্ষা করতে সক্ষম। এদিকে Skylock বাইক লকারে আপনাকে এর চার্জ নিয়ে চিন্তা করতে হবেনা। কারণ এতে রয়েছে সৌরশক্তি সঞ্চয় করে রাখার ব্যবস্থা। মাত্র ১ ঘন্টায় এটি রিচার্জ করে নিতে সক্ষম এবং এর চার্জ দীর্ঘদিন ধরে থাকে। এতে থাকা বিশেষ প্রযুক্তির মাধ্যমে কোনো কারণে বাইক হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও এটির সাহায্যে তার অবস্থান সনাক্ত করা সম্ভব হবে খুব সহজেই।

বাইকের আরও খবরঃ ৪৫ বছর আগে চুরি যাওয়া বাইক ফিরে পেলেন মালিক

এ ছাড়াও সবচেয়ে নিরাপত্তার বিষয় হচ্ছে আপনি বাইক চালাতে যেয়ে যদি কোন বিপদে পড়েন কিংবা দ্রুত গতিতে সড়ক দুর্ঘটনায় কবলিত হন তবে Skylock আপনার আগে থেকে সেট করা কাছের বন্ধুদের নাম্বারে স্বয়ংক্রিয়ভাবেই এসএমএস পাঠিয়ে দিবে। সারা বিশ্বে ইতোমধ্যে আলোচনায় আসা এই ডিভাইসটি অবশ্য সবাই এখন পাচ্ছেন না। উৎপাদক প্রতিষ্ঠান সামান্য সংখ্যক ডিভাইস তৈরি করেছেন এবং বৃহৎ পরিসরে তৈরির জন্য তারা ইতোমধ্যে তহবিল গঠনের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। প্রথম দিকে ভাগ্যবান ক্রেতারা বাংলাদেশী টাকায় ১২ হাজার ৩০০ টাকা দিয়েই এটি পাবেন। তবে সম্পূর্ণ রুপে বাজারে এলে Skylock কিনতে হলে আপনাকে গুণতে হবে ১৯ হাজার টাকা!

সূত্রঃ দি টেক জার্নাল | টেকক্রাঞ্চ

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...