The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তৈরি হলো ৬ মুডের আধুনিক স্পিড বোট!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা সাইন্স ফিক্সান ছবিতে বিভিন্ন অদ্ভুত গাড়ি এবং বোট দেখেছি যা একই সাথে গাড়ি এবং বোট এছাড়াও বিভিন্ন আকৃতিতে পরিবর্তিত হতে পারে। এবার অস্ট্রেলিয়ান কোম্পানি Kormaran বানিয়েছে ৬ মুডের বিশেষ স্পিড বোট।


Six-Mode-Convertible-Speedboat-6-800x450_result

Kormaran জানায় তারা এমন এক বোট বানিয়েছেন যা পানিতে চলতে চলতেই ৬ আকৃতিতে নিজেকে রূপান্তর করতে সক্ষম। এসব আকৃতি হচ্ছে catamaran, trimaran, monohull, high-speed flightmode, nightmode এবং bathing mode, এই স্পিড বোটে বডিতে ব্যবহার করা হয়েছে কার্বন ফাইবার এবং ডেকে নানান ধাতু এবং কাঠ ব্যবহার করা হয়েছে।

Six-Mode-Convertible-Speedboat-12-800x361_result

Kormaran বলছে তারা খুব চেষ্টা করেছেন এই আধুনিক স্পিড বোটের ওজন অনেক কম রাখতে তবে তা সম্ভব হয়নি কারণ এতে ৬ ধরণের আলাদা ডিজাইন এবং হাইড্রো ইলেক্ট্রিক যন্ত্রপাতি থাকাতে এর মোট ওজন দাঁড়িয়েছে ১,৫০০ কেজি। এতে বৈদ্যুতিক নানান যন্ত্র ব্যবহার করা হয়েছে। এতে পেট্রল এবং ডিজেল সহ জেট ফুয়েলও ব্যবহার করা যাবে। এর গতি ৭৭ কিলোমিটার প্রতি ঘন্টায় পানিতে। এটি এক টানা ২০০ কিলোমিটার যেতে পারবে। এতে একজন চালক এবং দুইজন যাত্রী বসতে পারবে। এতে ৪৯৩ হর্স পাওয়ারের ৩টি প্রপেলার দেয়া হয়েছে।

এদিকে Kormaran তাদের তৈরি এই স্পিড বোটের দাম কত রাখা হচ্ছে সে বিষয়ে কোন ধারোনা দিয়নি ফলে এই মুহূর্তে এই আধুনিক জলযানের দাম কেমন হবে তা রহস্যই রয়ে গেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...