The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জেনে নিন যে কারণে আপনার শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমাদের শরীরের প্রায় ৬০ শতাংশ হলো পানি। তাই গরমের সময় ঘাম কিংবা অন্য কোনভাবে শরীর থেকে পানি কমে গেলে শারীরিক নানা সমস্যা দেখা দেয়। শরীরের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হওয়ার কারণেই এই সমস্যাগুলো তৈরি হয়। চলুন জেনে নেওয়া যাক কি কি কারণে আমাদের শরীরে পানিশূন্যতা তৈরি হতে পারে।


704606559e1dd42a1e24eb63a7811004 (1)

১. ডায়াবেটিস

ডায়াবেটিস পানিশূন্যতা তৈরি হওয়ার অন্যতম কারণ। রক্তে যখন সুগারের পরিমাণ বেড়ে যায় তখন শরীর অতিরিক্ত এই সুগার বের করে দেওয়ার জন্য বার বার মূত্রত্যাগ করে। ফলে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যায়। ফলে পানিতৃষ্ণা, মাথা ঘোরানো ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

২. পিরিয়ড

মেয়েদের পিরিয়ডের সময় শরীরের এস্ট্রোজেন এবং প্রোজেস্টরন হরমোনের প্রভাবে পানির অভাব দেখা দেয়। তাই এই সময় মেয়েদের স্বাভাবিক সময়ের চেয়ে বেশি পরিমাণ পানি পান করা উচিত

৩. ডায়েটিং

5fc764df44ad86a25630f1b20421a8e6

যারা শরীরের ওজন কমানোর জন্য অতিরিক্ত ডায়েটিং করেন এবং কার্বোহাইড্রেটযুক্ত খাবার পরিহার করেন তারা শরীরে পানিশূন্যতায় ভুগতে পারেন। কার্বোহাইড্রেটযুক্ত খাবার অন্যান্য খাবারের চেয়ে বেশি পরিমাণ পানি ধারণ করে। যা শরীরের জন্য প্রয়োজনীয়। কিন্তু ডায়েটিং এর ফলে এই ধরনের খাবার পরিহারের ফলে শরীরে পানির অভাব দেখা দেয়।

৪. মানসিক চাপ

mental-illness

মানসিক চাপের ফলে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। অতিরিক্ত দুশ্চিন্তার ফলে স্বাভাবিকের চেয়ে বেশি ঘাম এবং প্রস্রাবের বেগ পায়। যার ফলে শরীর থেকে পানি বের হয়ে যায়। যাদের নিম্ন রক্তচাপ রয়েছে তাদের শরীর কাঁপতে থাকে কিংবা মাথা ঘোরায়।

৫. বিশেষ ধরনের ঔষধ

oshudh

অনেক সময় কিছু কিছু ওষুধের প্রভাবে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। কিছু কিছু ওষুধ রয়েছে যেগুলোর পার্শ্বপ্রতিক্রিয়া অনুসারে শরীর থেকে অতিরিক্ত ঘাম কিংবা মূত্রত্যাগ হয়। ফলে শারীরিক বিভিন্ন উপসর্গ দেখা দেয়। তার মধ্যে প্রধান হলো পানিশূন্যতা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...