The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঢাকার বাজারে জামে ১০০শতাংশ এবং লিচুতে ৯৫ শতাংশ ফরমালিন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পরিবেশবাদী সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলন(পবা) ঢাকার বিভিন্ন বাজার থেকে ফলমূল সংগ্রহ করে দেখেছেন যে, সেই সব ফলের মধ্যে লিচুতে ৯৫ ভাগ এবং জামে প্রায় ১০০ ভাগ বিষাক্ত ফরমালিন রয়েছে। এছাড়া অন্যান্য ফলেও ফরমালিনের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে।


1393860989_0

গতকাল বুধবার পবার কার্যালয়ে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সকল তথ্য তুলে ধরা হয়। ঢাকার বাজারে ফলের মধ্যে ফরমালিনের উপস্থিতির উপর ভিত্তি করে এই জরিপটি পরিচালনা করে পরিবেশবাদী সংগঠন পবা। সংবাদ সম্মেলনে পবার নির্বাহী সাধারণ সম্পাদক বলেন, গত ১ জুন থেকে ১০ জুন ঢাকার ৩৫টি এলাকার বিভিন্ন বাজার থেকে আম, জাম, লিচু, আপেল ও মাল্টা সংগ্রহ করেন তা পরীক্ষা করা হয়েছে। পবার কার্যালয়ের নিজস্ব ল্যাবে এই পরীক্ষাগুলো করা হয়েছে। পরীক্ষায় নমুনাকৃত ১৪টি জামের প্রায় সব কটিতেই ফরমালিন পাওয়া গিয়েছে। আর লিচুর ক্ষেত্রে এই ফরমালিনের উপস্থিতির হার ৯৫ শতাংশ। এছাড়া ৬৬ শতাংশ আম, ৫৯ শতাংশ আপেল, ৬৯ শতাংশ মালটা ও ৮৭ শতাংশ আঙুরে ফরমালিন উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে। পবা বলেন, লিচু এবং জামের মধ্যে বেশি ফরমালিনের উপস্থিতির কারণ এই ফল দুটি দ্রুত পচনশীল। তাই এগুলোর পচন রোধে এদের মধ্যে বেশি পরিমাণ ফরমালিন ব্যবহার করা হয়।

32-Phitsanulok-mango-fruits

পরিবেশবাদী এই সংগঠনটি আরো জানায় তারা ঢাকার পাশাপাশি চট্টগ্রামেও এই রকম একটি জরিপ পরিচালনা করেছে। সেখান থেকে সংগৃহীত ফলমূলের মধ্যেও বেশি পরিমাণ ফরমালিনের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে। এই সকল ফলমূলে ফরমালিন ও রাসায়নিক পদার্থ মেশানোর অপরাধে ভ্রাম্যমাণ আদালতের শাস্তি যথেষ্ট নয় বলে মনে করে এই সংগঠনটি। তাদের মতে এর ফলে ব্যবসায়ীরা তেমন কোন সমস্যায় পড়ছে না যা তাদের এই অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত রাখবে।

 

Loading...