The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাহে রমজানে রোজাদারদের সুবিধার্থে এন্ড্রয়েড অ্যাপ্লিকেশান ‘রমজান’

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পবিত্র মাহে রমজান উপলক্ষে রোজাদারদের বিশেষ সুবিধার্থে বাংলাদেশী ডেভেলপারদের তৈরি বিশেষ এন্ড্রয়েড অ্যাপ্লিকেশান ‘রমজান’ আপনাকে দিবে সাওম (রোজা), রমজান, তারাবীহ সহ রমজান মাসের সকল প্রকার ইসলামিক কানুন পালনের উপযুক্ত তরীকা।


Ramadan App

‘রমজান’ অ্যাপ্লিকেশানটি গুগল প্লে স্টোর থেকে ফ্রি ডাউনলোড করুন – DhakaTimes.com.bd/go/RamadanApp

‘রমজান’ নামের এই অ্যাপ্লিকেশান তৈরি করেছে Apptitive। অ্যাপ’টি সমগ্র রমজান মাস জুড়ে সকল রোজাদারদের রোজার বিষয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়বস্তুর সংক্ষিপ্ত আলোচনা উপস্থাপন করবে। একই সাথে এতে একজন ব্যবহারকারী ইসলামিক নানান নিয়ম, রোজার নিয়ম, তারাবী নামাজের নিয়মসহ বিভিন্ন বিষয়ে ধারণা পাবেন।

o_Fotor_Collage

চলুন জেনে নেয়া যাক এই অ্যাপ এর মাধ্যমে একজন ব্যবহারকারী কি কি সুবিধা পাচ্ছেন-

সেহরি ও ইফতারের সময়সূচী

1983520611490_o_Fotor_Collage

প্রথম রোজা থেকে প্রতি রোজায় আপনাকে আর ক্যালেন্ডার এর দিকে তাকাতে হবেনা। আপনি রমজান অ্যাপ দিয়েই জেনে নিতে পারবেন আপনার এলাকার আজকের সেহরি ও ইফতারের শেষ সময়সূচী। আপনি আপনার নির্দিষ্ট এলাকা নির্ধারণ করে দিলে রমজান অ্যাপ আপনাকে জানিয়ে দিবে আপনার এলাকায় সেহরি ও ইফতারের সময়সূচী।

সাওম (রোজা), রমজান, তারাবীহ

81983520611490_o_Fotor_Collage

রমজান অ্যাপ এর মাধ্যমে আপনি শুধু যে সেহরি ও ইফতারের শেষ সময়সূচী জানতে পারবেন তা নয়। আপনি ইসলামের দৃষ্টিতে রমজানের গুরুত্ব, রমজানের ফযিলত, রমজান মাসের তারাবীহ নামাজ পড়ার নিয়ম, সূরা সব কিছুই পাচ্ছেন শুধু এক ক্লিকেই!

সাওম ভঙ্গ এবং মাকরূহ হওয়ার কারণসমূহ

10344250_584949774952287_3951681983520611490_o_Fotor_Collage

অনেকেই জানেন না যে সাওম ভঙ্গ এবং মাকরূহ হওয়ার কারণসমূহ কি কি! কিংবা অনেক ক্ষেত্রে আপনি এমন একটি কাজ করলেন যার ফলে নিজের মনে মনে সন্দেহে রয়ে গেলেন আপনার রোজা কি ভেঙ্গে গেলো? আপনার মোবাইলে যদি ‘রমজান’ অ্যাপ্লিকেশান থাকে তবে আপনার এই বিষয়ে আর কোন চিন্তা নেই। কারণ অ্যাপ্লিকেশান আপনাকে জানাবে সাওম ভঙ্গ এবং মাকরূহ হওয়ার সকল কারণসমূহ!

রোজার নিয়ত এবং ইফতারের দোয়া

103_Collage

আপনি যদি রোজার নিয়ত এবং ইফতারের দোয়া সম্পর্কে প্রকৃত ধারণা না রাখেন কিংবা না জানেন তাতে কোন সমস্যা নেই। ‘রমজান’ অ্যাপ আপনাকে জানাবে আরবি এবং বাংলায় রোজার নিয়ত এবং ইফতারের দোয়া। সুতরাং আর দেরি কেন এখনই নিজের ফোনে নামিয়ে নিন ‘রমজান’ অ্যাপ!

সেহরি ও ইফতারের পূর্বে অ্যালার্ম

1983611490_o_Fotor_Collage

মোবাইলে নিজে নিজে সেহরি ও ইফতারের পূর্বে অ্যালার্ম দিয়ে রাখা অনেকটা ঝামেলার কাজ। আপনাকে ‘রমজান’ অ্যাপ এই ঝামেলা থেকে অনেকটাই মুক্তি দিবে। কারণ আপনি রমজান অ্যাপ এ পাচ্ছেন সেহরি ও ইফতারের পূর্বে অ্যালার্ম দেয়ার সুবিধা। নিজের এলাকা নির্দিষ্ট করে দিলেই প্রতিদিন সেহরি ও ইফতারের পূর্বে অ্যালার্ম দিয়ে আপনাকে ‘রমজান’ জানিয়ে দিবে সেহরি ও ইফতারের সময় হয়ে গেছে!

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...