তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ (০৩-০২-১৩)

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া ভাবাই যায় না। আজ তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত সংবাদ (০৩-০২-১৩) এ বিশ্বের বেশ কিছু তথ্য প্রযুক্তির খবর তুলে ধরা হলো।
smart phone

পানি প্রতিরোধক স্মার্টফোন আনছে স্যামসাং

স্যামসাং বাজারে আনছে পানি প্রতিরোধক স্মার্টফোন ‘গ্যালাক্সি এঙ্কভার ২’, ধুলাবালি থেকেও মুক্ত থাকবে এটি। স্মার্টফোনটিতে মোশন ইউআই সুবিধার অ্যান্ড্রয়েড ৪.১ জেলি বিন অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। ৪ ইঞ্চি ডিসপ্লের এই স্মার্টফোনে রয়েছে এক গিগাহার্জ ডুয়েল কোর প্রসেসর, এক গিগাবাইট র‌্যাম ও চার গিগাবাইট তথ্য সংরক্ষণ সুবিধা। এতে থ্রিজি, ওয়াইফাই, ব্লুটুথের মতো প্রযুক্তিগুলোও কাজ করবে।

গুগলের ছবি খোঁজার নতুন সুবিধা চালু

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল এবার ছবি খোঁজার নতুন সুবিধা চালু করেছে। এ ছাড়া ছবি খোঁজার ক্ষেত্রে যুক্ত হয়েছে নতুন নকশা। এর ফলে এখন গুগলে ছবি খোঁজা যেমন দ্রুত হবে, তেমনি সহজে দরকারি ছবিও খুঁজে পাওয়া সম্ভব বলে জানিয়েছে গুগল।

এ পদ্ধতিতে যখন কোনো বিষয়ে ছবি খোঁজা হয়, তখন প্রতিটি ছবি একটি ইনলাইন প্যানেল হিসেবে আসে। প্রতিটি ছবিতে মাউস কারসর নিলেই দেখা যায় ছবিটির সাইজ কত এবং এর উৎস কী। নির্দিষ্ট পছন্দের ছবি ডাউনলোড করতে হলে সেই ছবিতে ক্লিক করলে এটি আলাদাভাবে বড় আকারে খোলে, যেখানে ছবির নাম, উৎস, কী কী সাইজে পাওয়া যাবে, যে উৎস থেকে ছবিটি নেওয়া হয়েছে সেটির লিংক এবং মূল ছবিটি ও এর বিস্তারিত তথ্যের আলাদা লিংক রয়েছে। ছবির প্রয়োজনীয় তথ্যাদি ব্যবহারকারী ইচ্ছা অনুযায়ী দেখতে পারবেন। গুগলের সহযোগী পণ্য ব্যবস্থাপক হনগি লি বলেন, ‘ব্যবহারকারীর ও ওয়েব মাস্টারদের পরামর্শ অনুযায়ী নতুনভাবে গুগলের ছবি খোঁজার পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। আশা করছি, এতে করে ছবি খোঁজা অনেক সহজ হয়ে যাবে।’

ইতিমধ্যে চালু হয়ে যাওয়া নতুন এ পদ্ধতি নিয়ে খুশি ব্যবহারকারীরাও। তথ্য ও ছবির খোঁজার বিষয়টি আরও সহজ করতে নিয়মিতভাবেই গুগল কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ছবি খোঁজার নতুন এ বিষয় চালু হয়েছে। ভবিষ্যতে এ ধরনের আরও সুবিধা যোগ করা হবে বলেও জানিয়েছে গুগল। নতুন পদ্ধতির নানা বিষয় জানা যাবে িি.িমড়ড়মষব.পড়স/রহংরফবংবধৎপয ঠিকানায়।

তথ্য সরাতে অনুরোধ বাড়ছে টুইটারে

মাইক্রোব্লগিং সাইট টুইটার থেকে নানা তথ্য সরিয়ে নিতে অনুরোধ আসছে বিভিন্ন দেশের সরকারের কাছ থেকে। গেল বছরের জুলাই থেকে ডিসেম্বরের মধ্যে এসেছে এক হাজার ৯টি অনুরোধ। বছরের প্রথম ছয় মাসের চেয়ে এই হার প্রায় ২০ শতাংশ বেশি। সাইটটির ষাণ্‌মাসিক মুখপত্র ‘ট্রান্সপারেন্সি রিপোর্ট’-এ তথ্য প্রকাশ করেছে টুইটার। এমনকি কিছুদিন আগে অবাঞ্ছিত বার্তা বিনিময় করা ব্যক্তিদের বিস্তারিত তথ্য দিতে টুইটারকে নির্দেশ দিয়েছেন ফ্রান্সের একটি আদালত। এ অবস্থায় সাইটের আইনি কৌশল ব্যবস্থাপক জেরেমি কেসেল এক ব্লগ বার্তায় জানিয়েছেন, ‘আমরা বিশ্বাস করি, তথ্যের অবাধ বিনিময় বিশ্বব্যাপী ইতিবাচক ফল বয়ে আনতে পারে। কিন্তু টুইটারের বিভিন্ন তথ্য প্রকাশে সরকারের এসব অনুরোধ মুক্ত মতামত প্রকাশে বাধা তৈরি করতে পারে।’

ক্রোম আক্রান্ত করতে পারলে হ্যাকার পাবেন সাড়ে ৩১ লাখ ডলার পুরস্কার

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল তৃতীয়বারের মতো পনিয়াম হ্যাকিং প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছে। আগামী ৭ মার্চ ক্যানসেকওয়েস্ট সিকিউরিটি সম্মেলনে অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। গুগলের ক্রোম অপারেটিং সিস্টেম হ্যাকের ওপর মোট ৩১ লাখ ৪১ হাজার ৫৯০ ডলার পুরস্কার ঘোষণা দিয়েছে গুগল। গণিতের পাই সংখ্যার আদলে এ পুরস্কার মূল্য নির্ধারণ করা হয়েছে। স্যামসাং ৫৫০ ক্রোমবুকে ক্রোম অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। এটির ব্রাউজার অথবা সিস্টেমের প্রতিটি ত্রুটির জন্য প্রতিযোগীরা পাবেন ১ লাখ ১০ হাজার ডলার। এর অপারেটিং সিস্টেমের প্রতিটি ত্রুটি বের করার জন্য পাওয়া যাবে ১ লাখ ৫০ হাজার ডলার। প্রতিযোগিতায় জয়ী হতে হলে গুগলকে এ অপারেটিং সিস্টেমের বিভিন্ন খুঁতের তালিকা বের করতে হবে। কিভাবে এটি হ্যাক করা সম্ভব তাও দেখাতে হবে। এছাড়া ছোটখাটো আরও কিছু বিষয়ের জন্য এ প্রতিযোগিতায় পুরস্কারের ব্যবস্থা রেখেছে গুগল। গুগলের ক্রোম নিরাপত্তা দলের ক্রিস ইভান্স এ বিষয়ে ক্রোমিয়াম ব্লগে লেখেন, প্রথাগত অপারেটিং সিস্টেম থেকে ক্রোম ভিন্ন। এটির খুঁত ধরার জন্যই সবচেয়ে বেশি পুরস্কার ঘোষণা করা হয়েছে।

এ হ্যাকিং প্রতিযোগিতার জন্য এরই মধ্যে ব্যাপক প্রচারণা শুরু করেছে গুগল। এবার পুরস্কারের মূল্যমান আগের দুটির চেয়ে বেশি। প্রথমবারের প্রতিযোগিতায় পুরস্কার মূল্য ছিল ১০ লাখ ডলার। গত বছর কুয়ালালামপুরে অনুষ্ঠিত দ্বিতীয় প্রতিযোগিতার পুরস্কার মূল্য ছিল ২০ লাখ ডলার। এবার পুরস্কারের অর্থ মূল্য ৩০ লাখ ডলার ছাড়িয়েছে। হ্যাকারদের জন্য এবার সম্ভবত কাজটি আগের চেয়ে অনেক কঠিন হবে। কারণ গত দুই প্রতিযোগিতা থেকে পাওয়া ত্রুটিগুলো এরই মধ্যে সারিয়ে ফেলেছে গুগল। এছাড়া এর আগের প্রতিযোগিতাগুলো মূলত ছিল ক্রোম ব্রাউজার নিয়ে। এবারেরটি অপারেটিং সিস্টেম নিয়ে। বর্তমানে সবচেয়ে নিরাপদ অপারেটিং সিস্টেম হিসেবে ক্রোমকে দাবি করেছে সার্চ ইঞ্জিনের এ জায়ান্ট।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...