The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

২৯ অক্টোবর থেকে উড়বে উড়ন্ত গাড়ি ৩.০!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আগামী ২৯ অক্টোবর থেকে উড়বে এই প্রন্মের জন্য নতুন আবিষ্কার উড়ন্ত গাড়ি ৩.০! এই গাড়ি রাস্তায়ও চলবে, আবার প্রয়োজনে উড়িয়ে নিয়ে যাওয়া যাবে আকাশ দিয়ে।

Flying Car 3

২৯ অক্টোবর আসছে বিশ্বের সর্বাধুনিক উড়ন্ত গাড়ি ‘অ্যারোমবিল ৩.০’। এই গাড়ি রাস্তায় যেমন চলবে, তেমনি প্রয়োজনে উড়িয়ে নিয়ে যাওয়া যাবে আকাশ দিয়েও। রাস্তায় চলার সময় যানজটের সৃষ্টি হলে থামানোর কোনই দরকার হবে না। সেই উড়িয়ে নিয়ে যাওয়া গাড়িটির অভিষেক ঘটতে যাচ্ছে। স্বপ্নের গাড়ি মানুষের প্রতিদিনের চলাচলে এক বিপ্লব ঘটাবে- এমনটিই প্রত্যাশা করছেন এর নির্মাতারা।

Flying Car 3. -2jpg

অ্যারোমবিল নামের স্লোভাকিয়া ভিত্তিক প্রতিষ্ঠানটি তাদের উড়ন্ত গাড়ির নতুন এই সংস্করণ অ্যারোমবিল ৩.০ প্রদর্শন করতে যাচ্ছে। বর্তমানে এই মডেলের মাত্র একটি গাড়ি তারা তৈরি করেছেন। সব ঠিকঠাক থাকলে এই মডেলের গাড়িই তারা বাজারে ছাড়বেন বলে জানানো হয়েছে।

২৯ অক্টোবর তারিখ নির্ধারণ করা হয়েছে। এইদিন অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় পাইওনিয়ার ফেস্টিভ্যালে অ্যারোমবিল ৩.০ গাড়িটি প্রথম প্রদর্শিত হবে। অবশ্য এর আগে অ্যারোমবিল ২.৫-এর প্রদর্শন করেছিলেন নির্মাতা প্রতিষ্ঠানটি।

Flying Car 3-3

আগের গাড়ির কিছু সমস্যা থাকলেও নতুন মডেলের গাড়িটির বিশেষত্ব হলো, এটি যখন খুশি তখন আকাশে উড়ানো যাবে। আবার ইচ্ছামতো রাস্তায় অবতরণ করিয়ে চলাচলও করা যাবে। এ জন্য গাড়িটিকে কখনও থামার প্রয়োজন পড়বে না।

এই উড়ন্ত গাড়ি নির্মাণের মূল উদ্যোক্ততা এবং প্রকৌশলী স্লোভাকিয়ার স্টিফান ক্লেইন। তিনি দীর্ঘ ২০ বছর এই ধরনের গাড়ি উদ্ভাবনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অবশ্য তার বেশ কয়েকজন সহযোগী রয়েছেন। মূলত তারই একান্ত প্রচেষ্টায় উড়ন্ত গাড়ির সর্বাধুনিক সংস্করণ তৈরি হয়েছে।

Flying Car 3-4

অ্যারোমবিল ৩.০ গাড়িটি স্থলপথে একটানা ৭০০ কিলোমিটার এবং আকাশপথে একনাগাড়ে ৮৭৫ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। ঘণ্টায় তেল খরচ হবে ১৫ লিটার।

আমাদের দেশে যে ধরনের যানজটে পড়তে হয় তাতে আমাদের জন্য এই ধরনের অ্যারোমবিল ৩.০ গাড়ির প্রয়োজনীয়তা আরও বেশি।

উল্লেখ্য, আকাশপথে অ্যারোমবিল ৩.০ গাড়িটি গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ২শ’ কিলোমিটার এবং স্থলপথে ১৬০ কিলোমিটার হবে বলে জানিয়েছেন নির্মাতারা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...