তথ্য প্রযুক্তির সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : গুগলে বন্ধ হচ্ছে আট সেবা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে তথ্য প্রযুক্তির হাওয়া। তাইতো বর্তমান বিশ্বে তথ্য প্রযুক্তি ছাড়া কোন কিছুই যেনো ভাবা যায় না। তথ্য প্রযুক্তির সংবাদগুলো সংক্ষিপ্ত আকারে পাঠকদের সামনে তুলে ধরা হলো। আশা করি পাঠকদের ভালো লাগবে।
Google
গুগলে বন্ধ হচ্ছে আট সেবা

নিজেদের আটটি সেবা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে গুগল। এর মধ্যে ্তুগুগল রিডার্থ ও ্তুভয়েস অ্যাপ ফর ব্ল্যাকবের্থি অ্যাপ্লিকেশনও আছে। গত দুই বছরে জনপ্রিয়তা অর্জনে ব্যর্থ এমন প্রায় ৭০টি সেবা বন্ধ করেছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে গুগলের কারিগরি অবকাঠামো বিভাগের ঊর্ধ্বতন ভাইস প্রেসিডেন্ট উরস হোলজলে জানান, সেরা সেবাগুলোতে মনোযোগ বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

হটমেইল ও আউটলুকে ত্রুটি

কারিগরি ত্রুটির কারণে বুধবার বিভিন্ন দেশে হটমেইল ও আউটলুক ব্যবহার করতে সমস্যায় পড়েন ব্যবহারকারীরা। এ সময় অনেকে অ্যাকাউন্টেই প্রবেশ করতে পারেননি। যাঁরা প্রবেশ করতে পেরেছিলেন তাঁরা মেইল দেখতে পাননি। বিষয়টি স্বীকার করেছে মাইক্রোসফটও। ত্রুটি শনাক্ত করে তা সমাধান করা হচ্ছে বলে বার্তাও পাঠিয়েছে ব্যবহারকারীদের কাছে। তবে সমস্যা সমাধানে দীর্ঘ সময় প্রয়োজন হওয়ায় ক্ষমাও চেয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, হটমেইল ব্যবহারকারীদের কয়েক লাখ অ্যাকাউন্ট আউটলুকে স্থানান্তরের কোনো এক পর্যায়ে এ সমস্যা দেখা দেয়।

ইন্টারনেটের ওপর ভ্যাট প্রত্যাহার করা উচিত

ইন্টারনেটের ওপর ভ্যাট প্রত্যাহার করা উচিত। প্রধানমন্ত্রীর কাছে প্রত্যাহারের দাবি তুলে ধরা হবে, জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। গতকাল বিসিএস কম্পিউটার সিটিতে আয়োজিত ্তুসিটি আইট্থির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। তিনি বলেন, ্তুআমি সরকারের কাছে অনুরোধ করব আপনারা ইন্টারনেট ব্যবস্থা ফ্রি করে দেন। দেখুন, আমাদের তরুণরা বাংলাদেশকে কোথায় এগিয়ে নিয়ে যায়!্থ বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) পরিচালক মোস্তফা জব্বার বলেন, ্থ২০০৯ সালে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ১২ লাখ, আর এখন প্রায় তিন কোটি।্থ

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের সভাপতি আফতাব-উল-ইসলাম, বিসিএসের ভারপ্রাপ্ত সভাপতি মঈনুল ইসলাম, বাংলালায়ন কমিউনিকেশনের চেয়ারম্যান মেজর (অব.) আবদুল মান্নান এবং বিসিএস কম্পিউটার সিটির সভাপতি মজিবুর রহমান স্বপন।

মেলার আহ্‌বায়ক এ এন এম কামরুজ্জামান জানান, ১০ দিনের এ মেলায় পণ্য কিনলেই পাওয়া যাবে বিশেষ ছাড় ও উপহার।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...