মিথ্যুকরা সাবধান: কুকুর নাকি মিথ্যা ধরতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কুকুর যার আভিধানিক নাম শারমেয়। সেই কুকুর সন্ত্রাসী কিংবা মাদকদ্রব্য শুকে খুঁজে বের করতে পারে। তবে এবার অবলা পশু কুকুরের ‍আরেকটি গুণের কথা জানা গেলো। আর তা হলো কুকুর নাকি মিথ্যা ধরতে পারে।

Dogs can catch false

সংবাদ মাধ্যমে এমন খবর এসেছে। দীর্ঘদিন ধরেই মানুষ কুকুরকে বিভিন্ন কাজে ব্যবহার করে আসছেন। তবে এবার জানা গেলো যে কুকুর নাকি মিথ্যা ধরতে পারে। অর্থাৎ কেও মিথ্যা বললে কুকুর সেটি ধরে ফেলবে।

আমরা সবাই জানি কুকুর মানুষের সবচেয়ে বিশ্বস্ত প্রাণী হিসেবেই পরিচিত। মানুষ যা বলে এরা তা বুঝে নিতে পারে, মানুষের মধ্যে কে বিশ্বস্ত, আর কে নয় সেটিও এরা ধরতে পারে। কুকুরকে আমরা বিভিন্ন অপরাধী ধরতে ব্যবহার করে থাকি। গন্ধ শুকে কুকুর বের করে দিতে পারে অপরাধী বা মাদকদ্রব্য এমন অস্ত্র-শস্ত্রও।

এবার এই কুকুর নিয়ে বেরিয়েছে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষণায় দেখা গেছে যে, কুকুর যদি একবার কোনো মানুষের ওপর আস্থা হারায়, তাহলে পরে আর তাকে সহজে বিশ্বাস করানো যায় না। জাপানের একদল বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। পিটিআই তথ্য।

কোনো কুকুরপালক যদি খেলনা, বল বা খাবার দেখিয়ে কোনো স্থানের দিকে ইশারা করে থাকেন, তার পোষা কুকুর কিন্তু সেদিকেই ছুটে যায়। মিথ্যা ইশারায় ধোকা দিতে চাইলে কুকুর তখন বুঝতে পারে। কেও একবার এ রকম প্রতারণা করলে, তখন ওই কুকুরটি তাকে অবিশ্বস্ত হিসেবে ধরে নেয়। অর্থাৎ তাকে কখনও মিথ্যা বলা যায় না। এমন ঘটনা ঘটলে দেখা যায় পরে আর তার ডাকে দেয়না ওই কুকুরটি। গবেষকরা বলেছেন, এতে সহজেই ধরা যায় কুকুর অবলা হলেও মানুষের মিথ্যা ধরতে পারে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...