বিশ্ব মানচিত্রের ছবি জন্মদাগ হিসেবে শরীরে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের শরীরে জন্মদাগ থাকে সেটি আমরা জানি। এইসব জন্মদাগ পাসপোর্টে বিশেষ চিহ্ন হিসেবে ব্যবহারও করা হয়ে থাকে। এক ব্যতিক্রমি জন্মদাগের কথা শোনা গেলো। বিশ্বমানচিত্রের ছবি জন্মদাগ হিসেবে দেখা গেছে এক মানব শরীরে!

picture world map as body

কখন কোথায় কি লুকিয়ে থাকে তা বোঝা মুশকিল। আর মানুষের গায়ে উল্কি আাঁকা বা এ ধরনের কতো কিছুর মধ্যেই লুকিয়ে রয়েছে শিল্পকর্ম। সাধারণতভাবে জন্মদাগ শরীরের খুঁত হিসেবেই ধরে নেন সবাই। যাদের শরীরে জন্মদাগ রয়েছে, তারা অনেক সময় সেই দাগ আড়াল করার চেষ্টা করেন। অবশ্য সেই দাগ যদি বড় বা বিভৎস হয়। তবে বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় খুব ছোট একটি দাগ থাকে জন্মদাগ। আর সেটি পাসপোর্টে বিশেষ চিহ্ন বা শরাক্তকরণ চিহ্ন হিসেবে ব্যবহার করা হয়। তবে জ্যাকব নামে এক ব্যক্তির ঘটেছে বড়ই ব্যতিক্রমি ঘটনা। জ্যাকব নিজের জন্মদাগের মাঝেই খুঁজে নিয়েছেন পুরো বিশ্বকে।

picture world map as body-2

নিউইয়র্কবাসী কলেজ ছাত্র জ্যাকব তার নিজের শরীরের অংশ জুড়ে ছড়িয়ে থাকা জন্মদাগকে আড়াল না করে সেটাকেই এক স্বপ্নের পৃথিবী হিসেবে গড়ে তুলেছেন।

picture world map as body-3

জানা যায়, জন্ম হতেই জ্যাকবের ডান হাত ও বাহুজুড়ে ছড়িয়ে রয়েছে এক বিশাল দাগ। যা দেখতে একেবারে মানচিত্রের মতোই। রক্তবর্ণ এই দাগের চারপাশে কালো বর্ডার এঁকে দেওয়ার পর তা দেখতে সত্যিই মানচিত্রের মতোই হয়েছে। স্থল ও জলভাগ ছাড়াও জ্যাকবের এই মানচিত্রে রয়েছে ছোট ছোট দ্বীপ। গত সপ্তাহে জ্যাকব সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের হাতের জন্মদাগে তৈরি মানচিত্রের ছবি আপলোড করেছেন। তাতে ক্যাপশন দিয়েছেন- ‘বার্থম্যাপ’।

Advertisements
Loading...