ইঁদুরও মানুষের মতো স্বপ্ন দেখে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কথা আগে আমরা কখনও শুনিনি। তবে এবার এমন এক কথা সকলকে বিস্মিত করেছে। আর তা হলো বুদ্ধিমত্তায় এগিয়ে যাওয়া ইঁদুরও নাকি মানুষের মতো স্বপ্ন দেখে!

Rat & dream

বিজ্ঞানীরা দীর্ঘদিনের গবেষণার পর বলেছেন, মানুষের মতো ইঁদুররাও তাদের মস্তিষ্কে চারপাশের মানচিত্র অংকন করে হিপ্পোক্যাম্পাস দিয়ে। এই হিপ্পোক্যাম্পাস স্বল্প-স্থায়ী স্মৃতির তথ্যসমূহকে একত্র করে দীর্ঘস্থায়ী স্মৃতিতে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আর সবচেয়ে অবাক করা বিষয় হলো মানুষের মতো ইঁদুররাও ভবিষ্যৎ সম্পর্কে স্বপ্ন দেখে।

গবেষকরা দীর্ঘদিন গবেষণা করে খুঁজে পেয়েছেন যে, যখন একটি ইঁদুর তার গন্তব্যে পৌছাতে পারে না, তখন সে তার গন্তব্যে পৌঁছাবার জন্য স্বপ্নে একটি মানচিত্র এঁকে নেয়। এই ধরনের গবেষণার কারণে ঘুমের সময় মানুষের স্বপ্নের মধ্যে কিরূপ ক্রিয়াকলাপ হয়, সে সম্পর্কে ভালো একটা ধারণা পাওয়া সম্ভব বলে গবেষকরা মনে করেন।

সংবাদ মাধ্যমের একটি খবরে বলা হয়েছে, একটি নির্দিষ্ট অবস্থানে যখন ইঁদুর থাকে, তখন প্লেস সেলস অথবা অবস্থান কোষ কার্যকর থাকে। ঠিক একইভাবে এই কোষ কাজ করে যখন ইঁদুর ঘুমিয়ে থাকে। ঘুমানোর সময় ইঁদুর তার অতীত অবস্থান সম্পর্কেও স্বপ্ন দেখে।

গবেষকরা দীর্ঘদিন গবেষণা করে দেখতে পান যে ইঁদুর কেবল তার অতীত অবস্থান সম্পর্কেই স্বপ্ন দেখে না, তারা আবার একইভাবে ভবিষ্যতে কোথায় যেতে চায় তা নিয়েও স্বপ্ন দেখে থাকে।

ওই প্রতিবেদনটিকে বলা হয়, গবেষকরা বলেছেন হিপ্পোক্যাম্পাস আমাদের ভবিষ্যৎ কল্পনা করতে, সেইসঙ্গে আমাদের অতীত স্মৃতি এনকোডিং করতেও অনেকটা সাহায্য করে থাকে। তবে হিপ্পোক্যাম্পাস ক্ষতিগ্রস হওয়ার কারণে ভবিষ্যৎ ঘটনা সম্পর্কে কল্পনা কিংবা স্বপ্ন দেখতে পারে না- এমন কিছু মানুষও রয়েছে।

গবেষকরা ইঁদুরের ওপর এই গবেষণা থেকে মূলত মানুষের হিপ্পোক্যাম্পাস সম্পর্কেও একটি স্বচ্ছ ধারণা পেয়েছেন এবং এটি মানুষের স্বপ্ন ও ভবিষ্যত চিন্তা-ভাবনা সম্পর্কে গবেষণায় বিশেষ কাজে আসবে বলে তাঁরা ধারণা করছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...